অস্কারের মঞ্চেও নারীত্বের জয়গান, শ্রেষ্ঠ ছবি ‘নোম্যাডল্যান্ড’, শ্রেষ্ঠ অভিনেতার শিরোপা হাতছাড়া বসম্যানের

ভারতীয় ছবি অস্কারের মঞ্চে জায়গা করে না নিলেও কোরিয়ান ছবি 'মিনারি'তে পার্শ্বচরিত্রে অভিনয় করে সেরা হলেন ৭৩ বছর বয়সি কোরীয় অভিনেতা য়া-জাং য়ুন।

অস্কারের মঞ্চেও নারীত্বের জয়গান, শ্রেষ্ঠ ছবি 'নোম্যাডল্যান্ড', শ্রেষ্ঠ অভিনেতার শিরোপা হাতছাড়া বসম্যানের
সেরার মুকুট ছিনিয়ে নিলেন যাঁরা
Follow Us:
| Edited By: | Updated on: Apr 26, 2021 | 11:27 AM

বাফটায় দেখা গিয়েছিল, দেখা গিয়েছিল গোল্ডেন গ্লোবের মঞ্চেও… অস্কারের মঞ্চেও অন্যথা হল না। তারায় ভরা ঝলমলে অ্যাওয়ার্ড শো’তেও দেখা গেল নারীত্বের জয়গান। একরাতের মধ্যেই সৃষ্টি হল ইতিহাস। সৃষ্টি করলেন মহিলা পরিচালক ক্লো জাও। ছিনিয়ে নিলেন এশীয় মহাদেশের প্রথম মহিলা পরিচালক হিসেবে ‘নোম্যাডল্যান্ড’ ছবির জন্য অ্যাকাডেমি অ্যাওয়ার্ড। একই সঙ্গে অস্কারের ইতিহাসেও দ্বিতীয় মহিলা পরিচালক হিসেবে সেরা পরিচালকের মুকুট পরলেন তিনি। শ্রেষ্ঠ ছবি হিসেবেও নির্বাচিত হল ‘নোম্যাডল্যান্ড’। শুধু যে নারীত্বের জয়গান তাই নয়, এশীয় মহাদেশও ব্রাত্য হয়ে রইল না এ বারে। ভারতীয় ছবি অস্কারের মঞ্চে জায়গা করে না নিলেও কোরিয়ান ছবি ‘মিনারি’তে পার্শ্বচরিত্রে অভিনয় করে সেরা হলেন ৭৩ বছর বয়সি কোরীয় অভিনেতা য়া-জাং য়ুন।

আরও পড়ুন- Oscar 2021: সেরা ছবির মনোনয়ন পাওয়া এই ৮টি ছবির কোনটি আপনার পছন্দের?

যদিও সেরা অভিনেতা হিসেবে মরণোত্তর পুরস্কার পেলেন না ‘ব্ল্যাক প্যান্থার’স্যাডউইক বসম্যান। সেই শিরোপা মাথায় উঠল বর্ষীয়ান অভিনেতা ‘দ্য ফাদার’ ছবির জন্য অ্যান্টনি হপকিন্সের। ‘দ্য ফাদার’ এক বাবার গল্প। যার ডিমেনশিয়া রয়েছে। নিজে ঘড়ি অন্য জায়গায় রেখে যিনি ভাবেন কেউ সরিয়ে দিয়েছে। ভুলে যান মেয়ের ডিভোর্স হয়েছে পাঁচ বছর আগে। মেয়ের নতুন বয়ফ্রেন্ডকে গুলিয়ে ফেলেন তাঁর স্বামীর সঙ্গে। প্রসঙ্গত, এর আগেও ‘দ্য সাইলেন্স অব দ্য ল্যাম্ব’ ছবির জন্য সেরা অভিনেতার তকমা পেয়েছিলেন। এ দিন অস্কারের ‘ইন মেমোরিয়াম’ বিভাগে স্মরণ করা হয় প্রয়াত অভিনেতা ইরফান খানকেও। ওই বিভাগে ভারতের প্রথম অস্কার বিজেতা ফ্যাশন ডিজাইনার ভানু আথাইয়াওকেও স্মরণ করা হয়।

এক নজরে দেখে নিন এ বারের অস্কারে বিজয়ী কারা

শ্রেষ্ঠ ছবি – নোম্যাডল্যান্ড শ্রেষ্ঠ অভিনেত্রী- ফ্রান্সেন ম্যাকডরম্যাড, নোম্যাডল্যান্ড ছবির জন্য শ্রেষ্ঠ অভিনেতা- অ্যান্টনি হপকিন্স, দ্য ফাদার ছবির জন্য শ্রেষ্ঠ পরিচালক- ক্লো জাও, নোম্যাডল্যান্ড ছবির জন্য শ্রেষ্ঠ সহ অভিনেতা- ড্যানিয়েল কালুয়া, জুডাস অ্যান্ড দ্য ব্ল্যাক মসিহা ছবির জন্য শ্রেষ্ঠ সহ অভিনেত্রী- য়া-জাং য়ুন, মিনারি ছবির জন্য শ্রেষ্ঠ প্রোডাকশান ডিজাইন- ম্যাঙ্ক শ্রেষ্ঠ সিনেমাটোগ্রাফি- ম্যাঙ্ক শ্রেষ্ঠ অ্যানিমেটেড ফিচার ফিল্ম- সোল শ্রেষ্ঠ শব্দ প্রক্ষেপণ- সাউণ্ড অব মেটাল শ্রেষ্ঠ গান- ফাইট ফর ইউ শ্রেষ্ঠ ফিল্ম এডিটিং- সাউন্ড অব মেটাল শ্রেষ্ঠ চিত্রনাট্য- প্রমিসিং ইয়ং ওম্যান