Priyanka Chopra On Anti-Hijab: মাহসা আমিনির মৃত্যুর প্রতিবাদে ইরানের অ্যান্টি-হিজাব আন্দোলনের পাশে প্রিয়াঙ্কা চোপড়া

Priyanka Chopra On Anti-Hijab: অন্যান্য অনেক নারীর মতো প্রিয়াঙ্কা চোপড়াও সোশ্যাল মিডিয়ায় তাঁর সমর্থনের হাত বাড়িয়েছেন।

Priyanka Chopra On Anti-Hijab: মাহসা আমিনির মৃত্যুর প্রতিবাদে ইরানের অ্যান্টি-হিজাব আন্দোলনের পাশে প্রিয়াঙ্কা চোপড়া
ইরানের অ্যান্টি-হিজাব আন্দোলনের পাশে প্রিয়াঙ্কা চোপড়া
Follow Us:
| Edited By: | Updated on: Oct 07, 2022 | 12:38 PM

ইরানে (Iran) চলমান অশান্তির মধ্যে মাহসা আমিনির (Mahsa Amini) মৃত্যুর প্রতিবাদ করা ইরানি মহিলাদের সমর্থনে এগিয়ে এসেছেন অভিনেত্রী প্রিয়াঙ্কা চোপড়া (Priyanka Chopra)। ১৩ সেপ্টেম্বর মাহসা আমিনি তাঁর ভাই এবং অন্যান্য আত্মীয়দের সঙ্গে তেহরান মেট্রো স্টেশন থেকে বের হওয়ার সময় গ্রেপ্তার হন। হিজাব হেডস্কার্ফ এবং শালীন পোশাক পরা মহিলাদের জন্য ইরানের কঠোর নিয়ম লঙ্ঘনের অভিযোগে তাঁকে গ্রেপ্তার করা হয়েছিল। মাহসা তিন দিন কোমায় ছিলেন, তারপরে “প্রাকৃতিক কারণে” মারা যান, যেমনটি কর্তৃপক্ষ দাবি করেছিল, কিন্তু কর্মীদের মতে, তাঁর মৃত্যুর কারণ ছিল মাথায় মারাত্মক আঘাত।

ঘটনার পর মাহসা আমিনির মৃত্যুর প্রতিবাদে গত দুই সপ্তাহে হাজার হাজার ইরানি রাস্তায় নেমেছেন। বিশ্বজুড়ে মহিলারা জনসমক্ষে বা চিত্রগ্রহণের সময় তাঁদের চুল কেটে বা শেভ করে সমাবেশ এবং বিক্ষোভে ইরানি মহিলাদের দুর্দশার সঙ্গে একাত্মতা প্রকাশ করেছেন।

অন্যান্য অনেক নারীর মতো প্রিয়াঙ্কা চোপড়াও সোশ্যাল মিডিয়ায় তাঁর সমর্থনের হাত বাড়িয়েছেন। ইনস্টাগ্রামে  তিনি লিখেছেন, “ইরান এবং সারা বিশ্বের মহিলারা ঘুরে দাঁড়িয়ে আছেন এবং তাঁদের কণ্ঠস্বর তুলছেন। প্রকাশ্যে তাঁদের চুল কেটে ফেলছেন এবং মাহসা আমিনির জন্য আরও অনেক ধরণের প্রতিবাদ করছেন। ‘অন্যায়ভাবে’ হিজাব পরার কারণে ইরানের নৈতিকতা পুলিশ তাঁর তরুণ জীবন কেড়ে নিয়েছে এত নৃশংসভাবে। যে কন্ঠগুলি যুগ যুগ ধরে জোরপূর্বক নীরবতার পরে কথা বলে, তা ঠিকই একদিন একটি আগ্নেয়গিরির মতো ফেটে যাবে! এবং সেগুলি হবে না এবং কান্ড করা উচিৎ নয়।”

View this post on Instagram

A post shared by Priyanka (@priyankachopra)

প্রিয়াঙ্কা আরও যোগ করেছেন, “আমি আপনার সাহস এবং আপনার উদ্দেশ্যের প্রতি বিস্মিত। আক্ষরিক অর্থে, পিতৃতান্ত্রিক প্রতিষ্ঠাকে চ্যালেঞ্জ করা এবং নিজের অধিকারের জন্য লড়াই করার জন্য জীবনের ঝুঁকি নেওয়া সহজ নয়। কিন্তু আপনারা সাহসী মহিলা যাঁরা প্রতিদিন নির্বিশেষে এটি  নিজের জন্য খরচ করছেন।” প্রিয়াঙ্কা কর্তৃপক্ষ এবং ক্ষমতায় থাকা ব্যক্তিদের প্রতিবাদকারীদের আহ্বান শুনতে এবং তাঁদের সমস্যাগুলি বোঝার জন্য অনুরোধ করেছেন।

“এই আন্দোলনের একটি দীর্ঘস্থায়ী প্রভাব থাকবে তা নিশ্চিত করার জন্য, আমাদের অবশ্যই তাঁদের আহ্বান শুনতে হবে, সমস্যাগুলি বুঝতে হবে এবং তারপরে আমাদের সম্মিলিত কণ্ঠে যোগ দিতে হবে। আমাদের অবশ্যই প্রত্যেককে যোগদান করতে হবে যাঁরা অন্যদের প্রভাবিত করতে পারে। সংখ্যা গুরুত্বপূর্ণ। আপনার ভয়েস যোগ করুন এই সমালোচনামূলক আন্দোলনে। সচেতন থাকুন এবং সোচ্চার হোন, তাই এই কণ্ঠকে আর নীরব থাকতে বাধ্য করা যাবে না। আমি আপনাদের পাশে আছি। জিন, জিয়ান, আজাদি… নারী, জীবন, স্বাধীনতা,” তিনি লিখেছেন। প্রিয়াঙ্কার আগে এলনাজ নরোজিও ইরানি নারীদের প্রতি সমর্থন দেখিয়েছেন।