Rajiv Kapoor: রাজ কাপুরের সন্তান হয়েও আমি নিঃস্ব’, মৃত্যুর আগে কষ্ট উগরে দেন রাজীব কাপুর

Rajiv Kapoor: তিনি চেয়েছিলেন অভিনেতা হতে, চেয়েছিলেন পরিচালনা করতে। অথচ ভাগ্যের পরিহাসে এই দুই জায়গাতেই ব্যর্থ হয়েছেন রাজীব।

Rajiv Kapoor: রাজ কাপুরের সন্তান হয়েও আমি নিঃস্ব', মৃত্যুর আগে কষ্ট উগরে দেন রাজীব কাপুর
মৃত্যুর আগে কষ্ট উগরে দেন রাজীব কাপুর
Follow Us:
| Edited By: | Updated on: May 24, 2022 | 1:52 PM

রাজ কাপুরের সন্তান তিনি। ছোট থেকেই বড় হিয়ে উঠেছেন ফিল্মি পরিবেশে। তাঁর দুই দাদা ইন্ডাস্ট্রিতে পরিচিত নাম। অথচ তিনি যেন বরাবরই ব্রাত্য। লাইমলাইটের আড়ালে। কাপুর পরিবারের জৌলুস থেকে অনেকটাই দূরে। তিনি রাজীব কাপুর। মৃত্যুর আগে সহ অভিনেতা দালিপ তাহিলকে এমন কিছু কথা বলেছিলেন রাজীব কাপুর যা শুনলে আপনার বুকের ভিতরেও মোচড় দিয়ে উঠবে।

তিনি চেয়েছিলেন অভিনেতা হতে, চেয়েছিলেন পরিচালনা করতে। অথচ ভাগ্যের পরিহাসে এই দুই জায়গাতেই ব্যর্থ হয়েছেন রাজীব। সোনার চামচ মুখে নিয়ে জন্মেও কেন এই পরিণতি? ইণ্ডাস্ট্রির স্বজনপোষণ তত্ত্ব কেন মিলল না রাজীবের ক্ষেত্রে? মৃত্যুর আগে বহু বছর পর ‘তুলসী দাস জুনিয়র’ নামক এক ছবিতে অভিনয় করেছিলেন তিনি। সেই ছবি মুক্তি পেয়েছে তাঁর মৃত্যুর পরে। ওই ছবিতেই তাঁর সহ অভিনেতা তাহিল এক সাক্ষাৎকারে বলেন, “রাজীবের সঙ্গে প্রথম বার দেখা হয়েছিল ও আমায় স্পষ্টতই বলে ওকে নাকি সবাই ভুলে গিয়েছে। পরিচালক হিসেবে কাজ নেই। অভিনেতা হিসেবেও নেই।” বুকচাপা কষ্ট উগরে দিয়ে রাজীব নাকি বলেছিলেন, “মানুষের কি মনে আছে রাজীব বলে রাজ কাপুরের কোনও সন্তান রয়েছে?”

রাজীবের এই পরিণতি ইণ্ডাস্ট্রির স্বজনপোষণ তত্ত্বের পাশা পাল্টে দিয়েছে তাহিলের মনে। তিনি যোগ করেন, “রাজ কাপুরের ছেলে যদি ৩০ বছর ক্যামেরার সামনে কাজ করার সুযোগ না পায় তাহলে তুমি কার বাচ্চা– এই সব কথা একেবারেই অপ্রাসঙ্গিক”। জীবিত অবস্থায় রাজীব কাপুরের শেষ মুক্তিপ্রাপ্ত ছবি ‘জিম্মেদার’, যা মুক্তি পেয়েছিল ১৯৯০ সালে। এর পর ২০২১ সালে ‘তুলসীদাস জুনিয়রে’ অভিনয় করেন তিনি। কিন্তু তা মুক্তি পাচ্ছে দেখে যেতে পারেননি রাজীব। তার আগেই গত বছর ৯ ফেব্রুয়ারী আচমকাই হৃদরোগে আক্রান্ত হয়ে চলে যান তিনি।