PIRACY Serial Stories: সিরিয়ালেও চুরি! টিভিতে সম্প্রচারের আগেই ফাঁস এপিসোড, আইনী ব্যবস্থার পথে নির্মাতারা?

Piracy: দীর্ঘদিন ধরে চলছে চুরি। কিছু মানুষ এপিসোড ছেড়ে দিচ্ছেন ফেসবুক পেজে। বিষয়টির নিন্দা করছে টেলিপাড়া। আগামীতে হয়তো আইনের সাহায্যও নেবেন তাঁরা।

PIRACY Serial Stories: সিরিয়ালেও চুরি! টিভিতে সম্প্রচারের আগেই ফাঁস এপিসোড, আইনী ব্যবস্থার পথে নির্মাতারা?
চুরি হল সিরিয়ালের এপিসোড।
TV9 Bangla Digital

| Edited By: Sneha Sengupta

Aug 03, 2022 | 2:59 PM

সিরিয়াল মানেই টেলিভিশনের পর্দা। দুপুরে বাড়ির সব কাজ সেরে কিংবা ভাত ঘুমের পর, সন্ধ্যায় বাঙালি বাড়ির টিভি রিমোটকে সক্রিয় করে তোলেন মাঝবয়সি সদস্যরা। টিভির পর্দায় একের পর-এক রুদ্ধশ্বাস পর্ব সম্প্রচারিত হতে শুরু করে সিরিয়ালের। বিগত চার দশক ধরে বাংলার অন্দরমহলে এটাই চেনা চিত্র। চায়ের কাপে চুমুক দিতে-দিতে, মুড়ির বাটিতে চানাচুর ঢালতে-ঢালতে, পর্দায় মুখোরচক গল্প দেখা বাংলার সংস্কৃতির অংশ। দিন পাল্টেছে। পাল্টেছে মানুষের জীবনযাত্রা। বিনোদন মানে এখন কেবল টিভি নয়। কিংবা নয় সিনেমা হলের বড় পর্দাও। বিনোদন এখন একহাতের মুঠোয় বন্দি স্মার্টফোনে, বিভিন্ন অ্যাপ্লিকেশনে। যুগের সঙ্গে তাল মিলিয়ে চলতে শুরু করেছে বাংলা সিরিয়ালও। তাই তাকে আর টিভির পর্দায় আটকে রাখা যাচ্ছে না। টিভির পর্দা থেকে উড়ে এসে বসতে শুরু করেছে মুঠোফোনের পর্দাতেও। যে কারণে ওটিটি প্ল্যাটফর্মেও সিরিয়ালের এপিসোড স্ট্রিম করতে শুরু করেছে। আর সেখানেই ঘটে গিয়েছে বিপত্তি। বিষয়টা আর কেবল বিনোদনে আটকে নেই। ছড়িয়েছে চুরির পর্যায়। কীভাবে?

ধরুন, আজ রাতে ‘ধুলোকণা’ ধারাবাহিকে লালন ও ফুলঝুড়ির বিয়ে দেখানো হবে। দারুণ ব্যাপার, মা-ঠাকুমারা (এখন বাবা-দাদুরাও) আগ্রহে। সন্ধ্যায় টিভিতে সম্প্রচার হওয়ার কথা নতুন এপিসোড। সকালে নিয়ম অনুযায়ী, ওটিটি প্ল্যাটফর্মে সেই এপিসোড স্ট্রমি করতেও শুরু করেছে। বেলা গড়াতেই দেখা যাচ্ছে, ফেসবুকের কিছু গ্রুপে খারাপ কোয়ালিটির এপিসোডগুলো বিভিন্ন পেজে দেখা যাচ্ছে। ভুললে চলবে না, মা-জেঠিরাও কিন্তু অনেকে ফেসবুক অ্যাডিক্ট (পড়ুন, নেশা)। ওটিটি প্ল্যাটফর্মে যেখানে টাকা দিয়ে সাবস্ক্রিপশন করার নিয়ম, এই পেজগুলিতে বিনাপয়সায় এপিসোড দেখার সুযোগে কেউ আর সিরিয়াল দেখার জন্য ওটিটির সাবস্ক্রিপশন নিচ্ছেন না। অতএব অনেকে দেখেও নেন খারাপ কোয়ালিটির সিরিয়াল এপিসোড। বিশাল ভিউজ় পায় পেজগুলি। পাশের বাড়ির কাকিমাকে এ বাড়ির জেঠিমাকে বলতেও শোনা যায়, ‘আরে লালন তো ফুলঝুড়িকে বিয়ে করে ফেলল… বলো কি কোথায় দেখলে… ওই যে ফেসবুকে…’! বিনামূল্যে পেয়ে গেলে কেউ বা টাকা খরচের কথা চিন্তা করে কি!

এদিকে চিন্তার হাত প্রযোজক, চ্যানেল কর্তৃপক্ষের কপালে। বহু অর্থ ব্যয়ে, কষ্ট করে তৈরি করা সিরিয়ালের এপিসোড বিনাপয়সায় দেখে নিচ্ছেন দর্শক। সরাসরি ক্ষতির মুখে বিনোদন ব্যবসা। সরাসরি আঘাত টিআরপিতেও।

বিষয়টি নিয়ে নিন্দা করেছেন টেলিপাড়ার লেখিকা ও প্রযোজক লীনা গঙ্গোপাধ্যায়। তিনি বলেছেন, “ঘটনাটির তীব্র নিন্দা করছি। এটা অপরাধমূলক কাজ। এমনটা কাম্য নয়। এর জন্য আইনী ব্যবস্থা হওয়া দরকার বলে মনে করি। অপরাধীকে ধরা প্রয়োজন। আমাদের ব্যবসার ক্ষতি হচ্ছে। এতগুলো মানুষের পরিশ্রম সঠিক মূল্য পাচ্ছে না। পাইরেসি বা চুরি সব সময়ই নিন্দনীয়।”

এই খবরটিও পড়ুন

কীভাবে আটকানো যায় পাইরেসি? সিরিয়ালের এপিসোড যদি টিভিতে সম্প্রচারের পরদিন ওটিটি প্ল্যাটফর্মে স্ট্রিম করে, তারপর যদি চুরি হয়, তা হলে টিআরপিতে এর প্রভাব পড়বে না বলেই মনে করছেন অনেকে। কিন্তু সেটা করা সম্ভব নয়। এ ব্যাপারে লীনা বলেছেন, “এটা তো আমাদের হাতে নেই। সম্পূর্ণটাই চ্যানেলের সিদ্ধান্ত। এ ব্যাপারে আমরা কীই বা করতে পারি, বলতে পারি। প্রযোজক হিসেবে আমাদের কাজ এপিসোড তৈরি করে দেওয়া। তারপর চ্যানেল সেটা কোথায় প্রথম টেলিকাস্ট করবে, সেটা তাঁদের সিদ্ধান্ত।” দীর্ঘদিন ধরে চলছে চুরি। কিছু মানুষ এপিসোড ছেড়ে দিচ্ছেন ফেসবুক পেজে। বিষয়টির নিন্দা করছে টেলিপাড়া। আগামীতে হয়তো আইনের সাহায্যও নেবেন তাঁরা।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla