Pronunciation Controversy: কার্তিকের সমালোচনা করতে গিয়ে কী হল অনির্বাণ ভট্টাচার্যের সঙ্গে?

Anirban-Kartik: কার্তিকের ছবি বিশ্ব জুড়ে ২০০ কোটির ক্লাবে ঢুকে পড়েছে। দক্ষিণের ঝড়ের সামনে কার্তিক তাঁর টিমের সঙ্গে লড়েছেন আর সফল হয়ে দেখিয়েছেন।

Pronunciation Controversy: কার্তিকের সমালোচনা করতে গিয়ে কী হল অনির্বাণ ভট্টাচার্যের সঙ্গে?
কার্তিক-আনির্বাণ
TV9 Bangla Digital

| Edited By: Mahuya Dutta

Jun 30, 2022 | 8:30 PM

বাংলা ‘কাল’কে বলেছিলেন ‘কল’ কার্তিক আরিয়ান (Kartik Aaryan)  ‘ভুল ভুলাইয়া ২’ (Bhool Bhulaiyaa 2) ছবিতে। সেই নিয়ে অভিনেতা-পরিচালক অনির্বাণ ভট্টাচার্য (Anirban Bhattacharya) সোশ্যাল মিডিয়াতে একটি পোস্ট করে বিষয়টি তুলে ধরেন। তাঁর এই ভুল তুলে ধরাকে অনেকেই, বিশেষ করে কার্তিক ভক্তরা মোটেই ভালভাবে নেননি স্বভাতই। কী লিখেছিলেন অনির্বাণ তাঁর টুইটে?  তিনি কার্তিককে ‘বন্ধু’ সম্বোধন করে তাঁর নতুন গাড়ি আর চাইনিজ খাবারের জন্য অভিনন্দন জানিয়েছেন। সঙ্গে তাঁর টুইটারে দেখিয়েছিলেন যে কার্তিক ‘ভুল ভুলাইয়া ২’ ছবিতে ভুল উচ্চারণ করেছিলেন। একটি দৃশ্যে, কার্তিক বাংলা শব্দ ‘কাল’ উচ্চারণ করেন ‘কল’, যার ইংরেজি অর্থ ‘কাল’। অনির্বাণের এই টুইট সকলের নজরে আসে। আর তা ভাইরাল হতে সময় নেয়নি। নেটিজ়েনরা মহূর্তেই তাঁকে ট্রোল করতে শুরু করেন এই বলে যে অযথা অকারণে তিনি কার্তিকের সমালোচনা করছেন।

এই সেই টুইট

নানা রকম মন্তব্যে ভরে যায় সেই টুইটের কমেন্ট বক্স। এঁরা যে সকলে কার্তিকের ভক্ত তাও নন, অনেকেই অনির্বাণকেই পছন্দ করেন। আর তাই তাঁর এমন টুইট দেখে অবাক। একজন লেখেনও তাই,  “প্রিয় অনির্বাণদা, আমি কল্পনাও করিনি আপনি একজন অবাঙালি অভিনেতাকে এই ধরনের কথা বলবেন, যিনি এমনকি সিনেমার লেখক বা পরিচালকও ছিলেন! তিনি তাঁর পরিচালকের উপর সম্পূর্ণভাবে নির্ভরযোগ্য ছিলেন এবং মনে রাখবেন এটি একটি কমেডি চলচ্চিত্র ছিল।”

অন্য আর একজন অনির্বাণের হিন্দি উচ্চারণ নিয়ে মন্তব্য করেন। তিনি লেখেন, “অনির্বাণ স্যার, আপনার হিন্দিটাও কিন্তু হিন্দি ছবিতে ১০০ শতাংশ সাবলীল নয়। তাই একজন যিনি চেষ্টা করেছেন তাঁর প্রশংসা করুন। এই হচ্ছে বাঙালির স্বভাব, নিজে কিছু পারুক বা না পারুক, সমালোচনা করার জন্য সব সময় এগিয়ে থাকেন”।  অবাঙালি কার্তিকের এমন সমালোচনা পছন্দ করেননি অনেকেই। একজন লিখেছেন, “কার্তিক কি বাঙালি? না তিনি  চিত্রনাট্য লিখেছেন, না সেখানে কোনও দোভাষী ছিলেন, তাও আমরা সব দোষ কীভাবে কার্তিকের উপর চাপিয়ে দিতে পারি! তিনি শুধু ছবিতে অভিনয় করেছেন, সঠিক উচ্চারণ খোঁজা তাঁর কাজ নয়। চালিয়ে যান বন্ধুরা।”

এমন নানা মন্তব্য চলছে অভিনেতার টুইটে। কার্তিকের ছবি বিশ্ব জুড়ে ২০০ কোটির ক্লাবে ঢুকে পড়েছে। দক্ষিণের ঝড়ের সামনে কার্তিক তাঁর টিমের সঙ্গে লড়েছেন আর সফল হয়ে দেখিয়েছেন। যেখানে রণবীর সিং, অজয় দেবগণ, অমিতাভ বচ্চন, অক্ষয় কুমারের মতো বড়মাপের তারকারা পারেননি, কার্তিক করে দেখিয়েছেন। এবার ডিজিটাল মাধ্যমে দেখানো হবে ‘ভুল ভুলাইয়া ২’।

এই খবরটিও পড়ুন

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla