Full-arm Transplant: ১৮ ঘণ্টার অস্ত্রোপচারে সফল দেশের ‘প্রথম’ হাত প্রতিস্থাপন, চিকিৎসকেরা নাম দিলেন ‘ম্যারাথন সার্জারি’

Surgery: ২০ জন শল্যচিকিৎসক ও ১০ জন অ্যানাসথেসিস্টের প্রায় ১৮ ঘণ্টার চেষ্টা পর দুটো হাত ফিরে পেলেন অমরেশ নামের এক যুবক।

Full-arm Transplant: ১৮ ঘণ্টার অস্ত্রোপচারে সফল দেশের 'প্রথম' হাত প্রতিস্থাপন, চিকিৎসকেরা নাম দিলেন 'ম্যারাথন সার্জারি'
Follow Us:
| Edited By: | Updated on: Sep 21, 2022 | 3:46 PM

বছরখানেক আগে দুর্ঘটনায় দুটো হাতই বাদ গিয়েছিল তাঁর। একটা কনুই থেকে, অন্যটা কাঁধ থেকে। ২০ জন শল্যচিকিৎসক ও ১০ জন অ্যানাসথেসিস্টের প্রায় ১৮ ঘণ্টার চেষ্টা পর দুটো হাত ফিরে পেলেন অমরেশ নামের এক যুবক। ভারতে এই বিরল অস্ত্রোপচার এই প্রথম, বিশ্বে তৃতীয়। কেরলের একটি হাসপাতালে এই অস্ত্রোপচার করা হয়। অমরেশের শরীরে আস্ত হাত প্রতিস্থাপন করলেন চিকিৎসকরা।

২০১৭ সালে বিদ্যুতের তার সারাইয়ের কাজ করতে গিয়ে দুর্ঘটনায় গুরুতর জখম হন অমরেশ। সেই সময় তাঁর দুটো হাতই মারাত্মক ভাবে ক্ষতিগ্রস্ত হয়। সেই সময় চিকিৎসকেরা বাধ্য হন তাঁর হাত দুটো শরীর থেকে বাদ দিতে। ডান হাত কনুইয়ের কাছ থেকে এবং বাম হাত কাঁধ থেকে বাদ দিতে হয়। দুটো হাত ছাড়া জীবন কেমন হয়ে যায় তা বুঝতে পেরেছিলেন অমরেশ। তা-ই হাত প্রতিস্থাপনের আবেদন জানিয়েছিলেন তিনি। কিন্তু জীবনের মূল স্রোতে ফেরার জন্য কোনও দাতা পাচ্ছিলেন না তিনি।

সম্প্রতি তিরুঅনন্তপুরমে একটি দুর্ঘটনা ঘটে এবং সেখানে প্রাণ হারান ৫৪ বছরের বিনোদ নামের এক প্রৌঢ়। মৃতের বাড়ির লোক বিনোদের অঙ্গ দান করতে রাজি হন। এরপর আর দেরি করা হয়নি। বিনোদের হাত নিয়ে অমরেশের শরীরে বসানোর চেষ্টা চালান কোচির অমৃতা হাসপাতালের চিকিৎসকেরা। শেষ পর্যন্ত ২০ জন শল্যচিকিৎসক ও ১০ জন অ্যানাসথেসিস্টের সাহায্যে সফল হয় অমরেশের অস্ত্রোপচার। এই বিরল অস্ত্রোপচারটি প্রায় ১৮ ঘণ্টা ধরে চলে।

এমন ঘটনা ভারতে প্রথম বলে দাবি জানাচ্ছেন চিকিৎসকেরা। এর আগে মেক্সিকো এবং ফ্রান্সে এমন ঘটনার উল্লেখ পাওয়া যায়। প্লাস্টিক ও পুনর্গঠনমূলক অস্ত্রোপচার কেন্দ্রের প্রধান ডাঃ সুব্রামানিয়া আইয়ার এবং প্লাস্টিক ও পুনর্গঠনমূলক সার্জারির কেন্দ্রের অধ্যাপক ডাঃ মোহিত শর্মা এই ২০ জন শল্যচিকিৎসক ও ১০ জন অ্যানাসথেসিস্টের দলকে নেতৃত্ব দিয়েছেন। চিকিৎসকেরা এই বিরল অস্ত্রোপচারের নাম দিয়েছেন ‘ম্যারাথন সার্জারি’।

এই ১৮ ঘণ্টার অস্ত্রোপচারে বাধার সম্মুখীনও হয়েছেন চিকিৎসকেরা। চিকিৎসকেরা জানিয়েছেন, ডান হাত কনুই থেকে বাদ যাওয়ায় নতুন হাত জুড়তে বেশি সময় লাগেনি। বাম হাতের অস্ত্রোপচারেই কঠিন পরিস্থিতির সম্মুখীন হতে হয় চিকিৎসকদের। কারণ অমরেশের বাম হাত কাঁধ থেকে বাদ গিয়েছিল এবং বিদ্যুতের কারণে তাঁর স্নায়ু মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়েছিল। তাছাড়া এই ধরনের অস্ত্রোপচারে কোনও পূর্ব অভিজ্ঞতা ছিল না। অস্ত্রোপচার সফল হওয়ায় খুশি রোগী ও চিকিৎসকেরা।

কিন্তু অস্ত্রোপচার সফল হলেও এখনও শঙ্কার কালো মেঘ কাটেনি। আপাতত বিশেষ যত্নে থাকতে হবে অমরেশকে। আগামী ১৮ মাস রোজ পাঁচ ঘণ্টা করে ফিজিয়োথেরাপি করাতে হবে। নতুন হাত দিয়ে ভারী জিনিস তোলা বা টানাটানির চেষ্টা করা একদম চলবে না। এর মধ্যে কোনও সমস্যা দেখা দিলে দ্রুত যোগাযোগ করতে হবে চিকিৎসকদের সঙ্গে। সব ঠিক থাকলে দৈনন্দিন কাজকর্ম আবার আগের মতো করতে পারবে অমরেশ।