Sleepiness: অফিসে কাজ করতে বসেই ঢুলতে শুরু করেন? ক্লান্তিভাব ও তন্দ্রাভাব এড়াতে মেনে চলুন এই ৬ টিপস

Sleepiness: অফিসে কাজ করতে বসেই ঢুলতে শুরু করেন? ক্লান্তিভাব ও তন্দ্রাভাব এড়াতে মেনে চলুন এই ৬ টিপস

এদিকে বসের সঙ্গে মিটিংয়ে বসে ঘন ঘন হাই তুলে যাওয়া শোভনীয় নয়। কখনও কখনও কাজের সময় ঘুমকে এড়িয়ে যাওয়া যায় না। যদি প্রায়শই হাই তোলেন, তাতে সহকর্মীদের মধ্যে বিব্রত তৈরি হয়।

TV9 Bangla Digital

| Edited By: dipta das

Jan 28, 2022 | 7:53 PM

কাজ করতে করতে ঘুমে (Sleepiness) চোখ বুজে আসছে? ক্লান্তিতে (tiredness) মনে হচ্ছে ১-২ ঘণ্টা ঘুমিয়ে পাওয়ার ন্যাপ (Power Nap) নিলে ভাল হয়? এদিকে বসের সঙ্গে মিটিংয়ে বসে ঘন ঘন হাই তুলে যাওয়া শোভনীয় নয়। কখনও কখনও কাজের সময় ঘুমকে এড়িয়ে যাওয়া যায় না। যদি প্রায়শই হাই তোলেন, তাতে সহকর্মীদের মধ্যে বিব্রত তৈরি হয়। কাজের মধ্যে তন্দ্রা অনুভব হলে কিছু হ্যাকস (Some Hacks) রয়েছে, যেগুলির মাধ্যমে এই সমস্যা থেকে দ্রুত মুক্তি পেতে পারেন।

ক্যাফেইন গ্রহণ

ঘুম ঘুম ভাব এড়াতে ক্যাফেইন জাতীয় পানীয় গ্রহণ করতে পারেন। এটি যদিও একটি তাত্‍ক্ষমিক শক্তি বৃদ্ধি করে। মস্তিষ্ক ও স্নায়ুতন্ত্রকে উদ্দীপিত করে, যার ফলে ব্যক্তি আরও শক্তি পেয়ে যায়।

ঘুরে আসুন

অফিসের ভিতর বাবাইরে কিছুক্ষণ হাঁটার মতো শারীরিক কার্যকলাপ করতে পারেন। তাতে আপনার অস্থিরতা থেকে মুক্তি দিতে সাহায্য় করে। আপনার উত্‍সাহ বাড়িয়ে দেয়।

গান শুনুন

আপনার পছন্দমতন সঙ্গীত শুনতে পারেন। কাজ করতে করতে নয়, কাজের মধ্যে অল্প ব্রেক নিয়ে পছন্দের গান শুনুন। তাতে কাজের সময় ঘুমিয়ে পড়া হঠাত উধাও হয়ে যাবে। তবে মেলোডি বা সুর নরম করে গান শুনলে ঘুমের প্রবণতা বেড়ে যেতে পারে।

ভারী নয়, হালকা খাবার খান

কাজের সময় ঘুম এড়াতে হালকা করে খাবার খান। শর্করা ও চিনি থেকে দূরে থাপকুন। শক্তি ধরে রাখতে দুপুরে হালকা খাবার খান।

চোখে-মুখে জল ছিটিয়ে আসুন-

ঘুম এড়ানোর সবচেয়ে ভালো উপায় হল ঠান্ডা জল দিয়ে চোখ-মুখ ধোয়া। তাতে শরীর বেশ সতেজতা ফিরে আসে ও মন চাঙ্গাও হয়ে যায়।

নীরবতা ও একঘেয়েমি এড়িয়ে চলুন-

কর্মক্ষেত্রের চারপাশে অত্যাধিক নিরবতাঘুমের কারণ হতে পারে। মস্তিষ্কের উদ্দীপনা বাড়াতে ও সতর্কতা বৃদ্ধিতে পাশের সহকর্মী বা অন্যন্য় কর্মীদের সঙ্গে কথা বলুন। নিজেকে ব্যস্ত রাখতে ও ক্লান্তি এড়াতে কাজ ও দায়িত্ব গ্রহণ করুন। দীর্ঘ সময় ধরে কোনও কাজ না থাকলে তন্দ্রা আসা স্বাভাবিক। তাই সময়সূচী মেনে নিজের কাজ শেষ করুন।

আরও পড়ুন: COVID 19 in India: ওমিক্রনেই শেষ নয়, আরও ভয়ংকর রূপ নিয়ে আছড়ে পড়বে কোভিডের নয়া ভেরিয়েন্ট! জানাচ্ছে হু

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA