Long Covid symptoms: করোনার মৃদু সংক্রমণই কমিয়ে দিচ্ছে লং কোভিডের সমস্যা, বলছে সমীক্ষা

Covid Symptoms: ক্রনিক সমস্যাগুলি যদি এভাবে ফিরে আসতে থাকে তবে তা রীতিমতো আশঙ্কার।

Long Covid symptoms: করোনার মৃদু সংক্রমণই কমিয়ে দিচ্ছে লং কোভিডের সমস্যা, বলছে সমীক্ষা
করোনার মৃদু সংক্রমণই কমিয়ে দিচ্ছে লং কোভিডের সমস্যা, বলছে সমীক্ষা
Follow Us:
| Edited By: | Updated on: Jan 12, 2023 | 7:50 PM

Covid 19:

কোভিড ১৯ (Covid 19)-এর প্রকোপে গত দু বছর ধরে গোটা বিশ্ব জেরবার। কোভিডে আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছেন বহু মানুষ। এখনও কোভিড ১৯-এর আশঙ্কা কাটেনি। এই মারণ ভাইরাসের (Virus) প্রকোপে হাঁপিয়ে উঠেছে বিশ্ববাসী। গত বছরের শেষ থেকেই আবার বিশ্ব জুড়ে এই মারণ ভাইরাসের (Corona Virus) সংক্রমণ দেখা দিচ্ছে। নতুন একটি গবেষণা বলছে,প্রায়শই কোভিডের স্বল্প সংক্রমণের ফলেই কমছে দীর্ঘমেয়াদী কোভিডের লক্ষণ। নতুন বছরে কোভিড ১৯-এর যে ঢেউ আবার মাথা চাড়া দিয়ে উঠেছে তাতে কোভিডের আগের লক্ষণগুলির মত প্রকট নয়। খুব সাধারণ কিছু উপসর্গ দেখা দিচ্ছে। তবে সমীক্ষা বলছে, এই স্বল্প উপসর্গ দেখা দিলেই ফিরে আসছে কোভিড ১৯-এর দীর্ঘমেয়াদী উপসর্গ গুলি। শ্বাসকষ্ট, বুকে চাপা ব্যথা, কাশির মতো সমস্যার শিকার হচ্ছে সাধারণ মানুষ। সম্প্রতি,কোভিডের যে উপসর্গ দেখা দিচ্ছে তার চার সপ্তাহের মধ্যেই দীর্ঘমেয়াদী উপসর্গগুলি ফিরে আসছে।

বিএমজে মেডিক্যাল জার্নালে প্রকাশিত একটি রিপোর্ট বলছে,স্বল্প সংক্রমণের ফলে যে দীর্ঘমেয়াদী উপসর্গ বা সমস্যা গুলি ফিরে আসছে তা কয়েক মাস অবধি থাকছে। তবে তার মেয়াদ বছর ঘুরছে না। বেশীরভাগ মানুষ এর ফলে শ্বাসকষ্টজনিত সমস্যায় ভুগছেন। বিশ্বব্যাপী গবেষণায় উঠে এসেছে,কোভিডের স্বল্প সংক্রমণ ভয়ানক আকার ধারণ করছে না। তবে এই স্বল্প সংক্রমণের কারণে যদি পুরনো সমস্যা গুলি আবার মাথা চাড়া দিয়ে ওঠে তবে তা ভাবনার বিষয়। গবেষণা অনুযায়ী, কোভিডের টিকা যারা নেননি তাঁদের মধ্যে এই দীর্ঘমেয়াদী উপসর্গ গুলি ফিরে আসার প্রবণতা বেশি। যাঁরা এখনও পর্যন্ত কোনও ভ্যাকসিন নেননি তাঁদের মধ্যে এই শ্বাসকষ্টজনিত সমস্যা বেশি দেখা দিচ্ছে।

১৯ মাস ধরে ইসরায়েলে ২০ লক্ষ মানুষের উপর একটি সমীক্ষা করা হয়েছিল। ওই সমীক্ষী অনুযায়ী ৭০ রকমের কোভিড ১৯-এর দীর্ঘমেয়াদি উপসর্গ পাওয়া গিয়েছে। এই উপসর্গ গুলি কোভিড টিকা গ্রহণ করা মানুষের মধ্যেও দেখা গিয়েছে আবার টিকা না নেওয়া মানুষের মধ্যেও দেখা গিয়েছে। এমনকি সাধারণ কাশি, সর্দি আর ইনফ্লুয়েঞ্জার সমস্যাও রয়েছে এর মধ্যে।

ক্রনিক সমস্যাগুলি যদি এভাবে ফিরে আসতে থাকে তবে তা রীতিমতো আশঙ্কার। কারণ শীতকালে এমনিতেই অনেকের শ্বাসকষ্টজনিত সমস্যা দেখা দেয়। তার মধ্যে কোভিডের এই দীর্ঘমেয়াদী উপসর্গ গুলি ফিরে আসলে সমস্যা আরও জটিল হবে।