Suicide Rate: ভারতে আত্মহত্যা এখন জরুরি এবং গুরুতর জনস্বাস্থ্য সমস্যা: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

Deaths by Suicide: ভারতে যে হারে ২০২১ সালে আত্মহত্যার কারণে মৃত্যুর সংখ্যা বেড়েছে, তা গত ৫৪ বছরে সবথেকে বেশি।

Suicide Rate: ভারতে আত্মহত্যা এখন জরুরি এবং গুরুতর জনস্বাস্থ্য সমস্যা: বিশ্ব স্বাস্থ্য সংস্থা
Follow Us:
| Edited By: | Updated on: Sep 01, 2022 | 7:27 PM

বিশ্বজুড়ে প্রতি বছর প্রায় ৮ লক্ষ মানুষের মৃত্যু হয় আত্মহত্যার কারণে। এই সংখ্যার মধ্যে ভারতেই ২০২১-এ আত্মহত্যার কারণে মৃত্যু হয়েছে ১ লক্ষ ৬৪ হাজার ৩৩ জনের। এমনই তথ্য উঠে এসেছে ‘ন্যাশনাল ক্রাইম স্টেশন ব্যুরো’-র সাম্প্রতিকতম রিপোর্টে। এনসিবি-র তথ্য অনুযায়ী, ২০২১ সালে প্রতি ১০ লক্ষ জনসংখ্যার মধ্যে ১২০ জনের মৃত্যুর কারণই হল আত্মহত্যা। শুধু তাই-ই নয়, ২০২১-এ আত্মহত্যার কারণে মৃত্যুর হার গত বছরগুলোর তুলনায় ৬.১ শতাংশ বেড়েছে। ২০২০-সালে সেই সংখ্যা ছিল ১৫৩,০৫২। আর ২০১৯ সালে ছিল প্রায় ১৩৯,০০০। এনসিবি-র এই তথ্য অনুযায়ী: ২০২১-এ, মাত্র এক বছরের মধ্যে ভারতে আত্মহত্যার কারণে মৃত্যুর হার বেড়েছে ৭.২ শতাংশ। এই তথ্যই বলে দিচ্ছে যে গত বছরগুলোর তুলনায় ক্রমাগত দেশে বাড়ছে আত্মহত্যার কারণে মৃত্যুর সংখ্যা।

‘এনসিবি’-এর তথ্য অনুযায়ী: দেশজুড়ে আত্মহত্যার কারণে সবথেকে বেশি মানুষের মৃত্যু হয়েছে মহারাষ্ট্রে। সংখ্যাটা ২২,২০৭। এর পরেই রয়েছে তামিলনাড়ু ও মধ্যপ্রদেশ। এই তালিকায় পিছিয়ে নেই আমাদের রাজ্যও—পশ্চিমবঙ্গ রয়েছে চার নম্বরে। ২০২১ সালে পশ্চিমবঙ্গে আত্মহত্যার কারণে মৃত্যু হয়েছে ১৩ হাজার ৫০০ জনের। পাঁচ নম্বরে রয়েছে কর্ণাটক। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)-এর মতে, ভারতে আত্মহত্যা এখন ‘একটি জরুরি এবং গুরুতর জনস্বাস্থ্য সমস্যা’-য় পরিণত হয়েছে। যে হারে ২০২১ সালে আত্মহত্যার কারণে মৃত্যুর সংখ্যা বেড়েছে, তা গত ৫৪ বছরে সবথেকে বেশি। ১৯৬৭ সালের পর ২০২১-এ এসেই ধরা পড়েছে এই চিত্র। পাশাপাশি রিপোর্টে দেখা গিয়েছে: পুরুষদের ক্ষেত্রে আত্মহত্যার প্রবণতা সবচেয়ে বেশি। ২০২১-এ পুরুষ ও মহিলার আত্মহত্যার অনুপাত ৭২.৫:২৭.৪।

যদিও এনসিবি-র রিপোর্ট অনুযায়ী, ২০২০ সালে করোনা ভাইরাসের প্রকোপ এবং দেশজুড়ে লকডাউন মূলত প্রভাব ফেলেছিল মানসিক স্বাস্থ্যের উপর। সেই সময় বেকারত্ব, সম্পর্কের টানাপোড়নের মতো সমস্যাগুলো মানসিক অবসাদ বাড়িয়ে তুলেছিল। আর এই কারণেই দেশজুড়ে লকডাউন চলাকালীন ২০২০ সালে অনেকটাই বৃদ্ধি পেয়েছিল আত্মহত্যার কারণে মৃত্যুর হার।

২০২১ সালে আত্মহত্যার কারণে মৃত্যুর পিছনে থাকা কারণগুলোয় খুব একটা পরিবর্তন হয়নি। এনসিবি-র রিপোর্টে দেখা গিয়েছে, এ বছর যে সব মানুষ আত্মহত্যার পথ বেছে নিয়েছেন তাঁদের প্রায় দুই তৃতীয়াংশ বেকারত্বে ভুগছিলেন। যদিও এই তালিকাতে শিক্ষার্থী, স্বনির্ভর ব্যক্তি, দিনমজুর, কৃষক এবং বেতনভোগী শ্রমিকরাও রয়েছেন। তবু সংখ্যাটা গত বছরগুলোর তুলনায় অনেকটাই বেশি।

২০২০ সালে বেতনভোগী শ্রমিকদের তুলনায় শিক্ষার্থীরা বেশি আত্মহত্যার পথ বেছে নিয়েছিলেন। এই একই চিত্র দেখা গিয়েছে ২০২১ সালেও। ২০১৯ সালের তুলনায় ২০২১ সালে আত্মহত্যার কারণে মৃত্যুর হার বেতনভোগী ব্যক্তিদের তুলনায় শিক্ষার্থীদের মধ্যেই বেশি। তবে যে চিত্রটা গত কয়েক বছরেও বদলায়নি তা হল: কৃষকদের মধ্যে আত্মহত্যার প্রবণতা। ২০২০ সালেও আত্মহত্যার কারণে মৃত্যুর হার কৃষকদের মধ্যে বেশি ছিল। ২০২১-এ বরং এই সংখ্যাটা আরও বেড়েছে।

অলঙ্করণ: অভিজিৎ বিশ্বাস