Foods To Avoid At Night: রাতে ভাল ঘুম চান? এড়িয়ে চলুন এই খাবার গুলি

Restricted Foods For Dinner: নিজের অজান্তেই আমরা রাতে এমন কিছু খাবার খেয়ে ফেলি যা শরীরে একাধিক সমস্যা ডেকে আনে।

Foods To Avoid At Night: রাতে ভাল ঘুম চান? এড়িয়ে চলুন এই খাবার গুলি
রাতে ভাল ঘুম চান? এড়িয়ে চলুন এই খাবার গুলি
Follow Us:
| Edited By: | Updated on: Jan 25, 2023 | 4:39 PM

কথাতেই আছে ব্রেকফাস্ট যত ভারী, ডিনার (Dinner) ততটাই হালকা। কারণ রাতে ভারী খাবার হজম (Digestion) হতে সমস্যা হয়। শুধু তাই নয় ওজন বেড়ে যাওয়ার সম্ভাবনা থাকে। তাই রাতের খাবার হবে সবসময় হালকা। তবে শুধু হালকা খেলেই হবে না, সেই সঙ্গেই ডিনারের পাতে রাখতে হবে এমন কিছু খাবার যা শরীরের ক্ষতি করে না। নিজের অজান্তেই আমরা রাতে এমন কিছু খাবার খেয়ে ফেলি যা শরীরে একাধিক সমস্যা ডেকে আনে। বিশেষজ্ঞরা (Experts) রাতে বেশ কিছু খাবার খেতে একেবারে নিষেধ করছেন। শরীরকে সুস্থ রাখতে রাতে কী খাবেন আর কী খাবেন না জেনে নিন…

ফ্যাট যুক্ত খাবার: রাতের খাবারে ফ্যাট যুক্ত খাবার একেবারেই খাওয়া চলবে না। কারণ স্যাচুরেটেড ফ্যাট ঘুমের ব্যাঘাত ঘটায়। অতিরিক্ত ফ্যাট হজম হতে দেরী হয় ফলে শরীরের মধ্যে অসস্বস্তি বাড়ে। যার ফলে পর্যাপ্ত পরিমাণে ঘুম হয় না।

চকোলেট ও কফি যুক্ত খাবার: রাতের খাবার খাওয়ার পর মনটা যেন একটু মিষ্টি মিষ্টি করে। আর মিষ্টির ক্রেভিং-এর ফলে অনেকেই চকোলেট খেয়ে থাকেন। তবে রাতে চকোলেট খাওয়া থেকে বিরত থাকুন। আর কফি? ওটি কিন্তু ঘুমের শত্রু। তাই যদি সুন্দর ঘুম চান তবে রাতে কিন্তু একেবারেই কফি খাওয়া চলবে না।

শর্করা যুক্ত ডেসার্ট: রাতের খাবারের পর মিষ্টি যুক্ত খাবার একেবারে বাদ দিন। কারণ কার্বোহাইড্রেট ও শর্করা উদ্বেগ বাড়িয়ে দেয়। এবং সেই সঙ্গেই অনিদ্রার ঝুঁকি বাড়ায়। তাই ডিনারের পর মিষ্টি যুক্ত খাবার খাওয়ার অভ্যাস থাকলে তা অবিলম্বে ত্যাগ করুন।

মদ্যপান: রাতে মদ্যপানের বদ অভ্যাস থাকলে তা ত্যাগ করতে হবে। মদ কিন্তু অনিদ্রার কারণ হতে পারে। বিশেষজ্ঞরা বলছেন, পর পর তিনদিন টানা রাতে মদ্যপান করলে স্লিপ সাইকেল বিঘ্নিত হয়।

মশলাদার খাবার: রাতের খাবারে মশলা যুক্ত খাবার খাওয়া একেবারেই খাওয়া চলবে না। অতিরিক্ত মশলা যুক্ত খাবার হজমে সমস্যা করে। এতে বদহজম হয়, সেই সঙ্গেই গলা, বুক জ্বালার মতো একাধিক সমস্যা দেখা দেয়। তাই রাতে এই ধরণের খাবার খাওয়া থেকে বিরত থাকুন।

রাতের খাবার খাওয়ার পর চেষ্টা করুন একটু হাঁটাহাঁটি করার। এতে হজম ভাল হয়। এমনিতেও রাতে পরিপাক তন্ত্র হজমে অক্ষম হয়ে যায়। আর খাবার ঠিক মতো হজম না হলে একাধিক সমস্যার সম্মুখীন হতে হয়। তাই সুস্থ থাকতে রাতের খাবার হোক হালকা ও স্বাস্থ্যকর।