Monkeypox Symptoms: মাঙ্কিপক্সের নতুন উপসর্গ, পুরুষ ও মহিলাদের যৌনাঙ্গে এই লক্ষণ দেখলে সাবধান!

Monkeypox: গবেষণায় দেখা গিয়েছে প্রতি দশজনের মধ্যে একজনের যৌনাঙ্গে ক্ষত ছিল। সেই ক্ষত এতটাই গভীর ছিল যে পৌঁছে গিয়েছিল মলদ্বার পর্যন্ত

Monkeypox Symptoms: মাঙ্কিপক্সের নতুন উপসর্গ, পুরুষ ও মহিলাদের যৌনাঙ্গে এই লক্ষণ দেখলে সাবধান!
যৌনাঙ্গে যে সব উপসর্গ দেখা দিচ্ছে
TV9 Bangla Digital

| Edited By: Reshmi Pramanik

Jul 27, 2022 | 9:51 PM

বিশ্বজুড়েই মারণ থাবা বসাচ্ছে মাঙ্কিপক্স। কোভিড মহামারী থেকে এখনও আমরা সম্পূর্ণ ভাবে বেরোতে পারিনি। তার মধ্যে সংকটজনক পরিস্থিতি তৈরি হয়েছে মাঙ্কিপক্সের সংক্রমণে। বেশ কিছু দেশে খুব দ্রুত ছড়াচ্ছে এই রোগ। যে কারণে বিশ্ব স্বাস্থ্য সংস্থা মাঙ্কিপক্সের জন্য জরুরি অবস্থা ঘোষণা করেছে। ভারত-সহ বিশ্বজুড়ে আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ১৬ হাজারের গণ্ডি। মাঙ্কিপক্সের উপসর্গ চিকেন পক্সের মতই। জ্বর, ত্বকে ফোসকা এসবই মূলত দেখা যাচ্ছে। তবে মাঙ্কিপক্সে আক্রান্ত ব্যক্তিদের মধ্যে ,তিনটি নতুন উপসর্গ দেখা গিয়েছে। নিউ ইংল্যান্ড জার্নাল অফ মেডিসিনে প্রকাশিত হয়েছে এই গবেষণা। যদিও এই বিষয়টি নিয়ে এখনও প্রচুর গবেষণা চালিয়ে যাচ্ছেন চিকিৎসকেরা। ২৭ এপ্রিল থেকে ২৪ জুন পর্যন্ত পাওয়া তত্যের উপর ভিত্তি করেই এই গবেষণা চালানো হয়েছে। প্রচুর মানুষ এই মাঙ্কিপক্সে আক্রান্ত হচ্ছেন। ত্বকে সমস্যার পাশাপাশি যৌনাঙ্গে ঘা, মলদ্বারে ঘা, মুখে ঘা- এই সব লক্ষণ দেখা যাচ্ছিল। বর্তমানে এই তালিকায় যুক্ত হয়েছে আরও কিছু লক্ষণ। যার মধ্যে প্রধান হল যৌনাঙ্গে ঘা।

গবেষণায় দেখা গিয়েছে প্রতি দশজনের মধ্যে একজনের যৌনাঙ্গে ক্ষত ছিল। সেই ক্ষত এতটাই গভীর ছিল যে পৌঁছে গিয়েছিল মলদ্বার পর্যন্ত। ১৫ শতাংশের ক্ষেত্রে মলদ্বারে ব্যথাও ছিল। তবে বেশ কিছু মানুষ শুধুমাত্র মলদ্বারে ঘা নিয়েও এসেছিল। সেই সঙ্গে তাঁরা বলেছিলেন তাঁদের শরীরের ব্যথা, গলায় ব্যথা। সেই সঙ্গে খাবার গিলতেও বেশ কিছু সমস্যা হচ্ছে।

এছাড়াও সিফিলিস, হারপিসের মত যৌন সংক্রমণও হচ্ছে মাঙ্কিপক্স থেকে। যে কারণে অনেক সময়ই মাঙ্কিপক্স প্রথমে ধরা পড়ছে না। আর সংক্রমণও ছড়াচ্ছে দ্রুত। লন্ডনের কুইন মেরি ইউনিভার্সিটির এইচআইভি বিশেষজ্ঞ ডক্টর জন থর্নহিল যেমন বলেন, মাঙ্কিপক্স যে যৌন বাহিত রোগ তা এখনও প্রমাণিত হয়নি। তবে যৌন সংসর্গ থেকে ছড়াতে পারে এই রোগ। মহিলাদের ক্ষেত্রেও হচ্ছে একই রকম সংক্রমণ।

প্রতিরোধের উপায়

মাঙ্কিপক্স নিয়ে এই মুহূর্তে চিন্তিত চিকিৎসকমহল। যে কারণে তাঁরা মানুষকে সব সময় সচেতন করছেন। জনস্বাস্থ্যের উপর তাঁরা বেশি জোর দিচ্ছেন। মানুষকে রোগ-লক্ষণ সম্পর্কে সঠিক তথ্য দিতে হবে। প্রাথমিক ভাবে রোগ নির্ণয় এবং সঠিক চিকিৎসাই একমাত্র মাঙ্কিপক্স রোধ করতে পারে।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla