Piles treatment: কোষ্ঠকাঠিন্যের ভোগান্তিতে রোজ জেরবার? এই ৭ ঘরোয়া টোটকায় লুকিয়ে মুক্তি

How to get rid hemorrhoids: পাইলস মারাত্মক কোনও কিছু নয়। তবে সময়মতো চিকিৎসা না করালে সেখান থেকে সমস্যা হতে পারে...

Piles treatment: কোষ্ঠকাঠিন্যের ভোগান্তিতে রোজ জেরবার? এই ৭ ঘরোয়া টোটকায় লুকিয়ে মুক্তি
প্রথম থেকেই সতর্ক হন...
TV9 Bangla Digital

| Edited By: Reshmi Pramanik

Aug 07, 2022 | 7:56 AM

হোমোরয়েড বা পাইলস হল গুরুতর স্বাস্থ্য সমস্যা। অনিয়মিত খাদ্যাভ্যাস, ভুল সময়ে খাওয়া, অতিরিক্ত তেল-মশলাদার খাবারের জন্য এই সমস্যা বেশি হয়। সেই সঙ্গে জল কম খেলে, খাবারের মধ্যে পর্যাপ্ত পরিমাণ ফাইবার না থাকলে এই সমস্যা আরও অনেক বেশি হয়। এছাড়াও অতিরিক্ত শক্ত খাবার খেলে, কোনও রকম শরীরচর্চা না করলেও সেখান থেকে সমস্যা হতে পারে। একটানা কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকেই আসে পাইলস। কোষ্ঠকাঠিন্য সময়মসো না সারলেই পরে তা পাইলসের রূপ নেয়। তবে প্রথমেই মলের সঙ্গে রক্তপাত হয় না। মলদ্বারের ভেতরে যদি কোনও আঁচিল থাকে বা মাংসপিণ্ড থাকে তখনই মলের সঙ্গে রক্তপাতের সম্ভাবনা থেকে যায়।

হার্ভার্ড মেডিক্যাল স্কুলের মেডিসিনের সহকারী অধ্যাপক ডাঃ হাওয়ার্ড লেভিন যেমন বলেন, পাইলস মারাত্মক কোনও কিছু নয়। তবে সময়মতো চিকিৎসা না করালে সেখান থেকে সমস্যা হতে পারে। প্রয়োজনে প্রথম থেকেই চিকিৎসকের পরামর্শ নিন সেই সঙ্গে মেনে চলতে পারেন বেশ কিছু ঘরোয়া টোটকাও। পাইলসের ব্যথায় যে কতটা কষ্ট হতে পারে তা যাঁরা ভুক্তভোগী তাঁরাই জানেন। তাই হার্ভার্ড স্কুল পাইলসের সমস্যার জন্য দিচ্ছে বেশ কিছু ঘরোয়া প্রতিকার-

গরম স্নান- পাইলসের জ্বালা আর ব্যথা থেকে মুক্তি পেতে একটি টবে তিন থেকে চার ইঞ্চি ( খুব গরম নয়) এরকম জল নিন। এবার তাতে জল ভরে হাঁটু মুড়ে বসুন ১০-১৫ মিনিয়। এই টোটকা নিয়মিত ভাবে কাজে লাগাতে পারলে উপকার পাবেন। এমন জল নিন যে জল আপনার সহন ক্ষমতার মধ্যে থাকবে।

ফাইবার খান- রোজকার খাবারের তালিকায় ফাইবারের পরিমাণ বাড়াতেই হবে। ফাইবার কম খেলেই কষ্ট বেশি হবে। সেই সঙ্গে মলত্যাগে সমস্যা হতে পারে। তাই এই ব্যাপারে অবশ্যই খেয়াল রাখুন। সেই সঙ্গে রক্তপাত এবং মলদ্বারের ফোলা ভাব একমাত্র কমে যদি আপনি ফাইবার বেসি করে খান।

প্রয়োজনীয় ক্রিম ব্যবহার করুন- বেশ কিছু ক্রিম বা জেল পাওয়া যায়। যা আমাদের চুলকানির সমস্যা থেকে মুক্তি দেয়। এই সব ক্রিম বা জেলের মধ্যে উপাদান হিসেবে থাকে লিডোকেইন, হাইড্রোকর্টিসোন এবং ফেনাইলেফ্রাইন- যা আমাদের চুলকানির সমস্যা থেকে মুক্তি দেয়। মলত্যাগের আগে ব্যবহার করুন।

সঠিকভাবে বসুন– একটানা টয়লেটে বসে থাকবেন না। এতে সমস্যা বাড়ে। বরং টয়লেট সিট যাতে আরামদায়ক হয় সেই দিকেও খেয়াল রাখুন। পা যাতে আরাম দায়ক পজিশনে থাকে সেই সঙ্গে পা যাতে একটু উঁচুতে থাকে তাও দেখে নিন। এতে মলত্যাগে সুবিধে হয়।

পরিচ্ছন্ন থাকুন- প্রতিবার মলত্যাগের পর পায়ুপথ ভালভাবে জল দিয়ে ধুয়ে পরিষ্কার করুন। এরপর বেবি ওয়াইপস দিয়ে মুছে নিয়ে অ্যালোভেরা জেল বা পেট্রোলিয়াম জেলি লাগিয়ে নিন। এতে জ্বালাপোড়া ভাব থেকে মুক্তি পাবেন।

এই খবরটিও পড়ুন

প্রচুর পরিমাণে জল খান- রোজ নিয়ম করে জল খান। দিন শুরু করুন একগ্লাস ইষদুষ্ণ জলে। ভুষি বেশি করে খান। সেই সঙ্গে রোজকার খাবারে ফাইবারের পরিমাণ বাড়ান। সেই সঙ্গে রোজ ব্যায়াম গুরুত্বপূর্ণ। এতে মলদ্বার প্রশস্ত হয় এবং মলত্যাগে সুবিধে হয়।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla