Face Yoga: ডবল চিন সৌন্দর্য নষ্ট করে দিচ্ছে? রোজ নিয়ম করে ১৫ মিনিট মুখে ব্যায়াম করুন

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: megha

Updated on: Jan 24, 2023 | 7:59 AM

Lifestyle Tips: দিনের ব্যস্ত রুটিন থেকে ১৫ মিনিট সময় বের করে নিয়ে মুখের ব্যায়াম করা যায়। এতে ত্বকের উপকার হয় এবং মুখের গঠন ঠিক থাকে।

Face Yoga: ডবল চিন সৌন্দর্য নষ্ট করে দিচ্ছে? রোজ নিয়ম করে ১৫ মিনিট মুখে ব্যায়াম করুন

শরীরের মেদ ঝরাতে কিছুটা কসরত নিশ্চয়ই আপনিও করেন। নিয়ম করে জিমে যান। শরীরচর্চা করেন। কখনও কখনও আবার বাড়িতেও যোগব্যায়াম করেন। দিনের শেষ আপনি নিজেকে স্বাস্থ্যবান বলে মনে হয়। কিন্তু এই কসরত মুখের জন্য করেন কি? ডবল চিন কমাতে শুধু খাওয়া-দাওয়া নিয়ন্ত্রণে রাখলে চলবে না। মুখের সুন্দর আকৃতি পেতে যোগাসনও করতে হবে। এখন ওজনকে বশে রাখা জীবনের অন্যতম প্রধান কাজ হয়ে উঠেছে। সেখানে মুখেরও ব্যায়াম জরুরি। অনেকেই হয়তো এই ফেস যোগা সম্পর্কে অবগত নন। কিন্তু আয়ুর্বেদ থেকে শুরু করে চর্মরোগ বিশেষজ্ঞদের মত যে, মুখের ব্যায়ামই সৌন্দর্য ধরে রাখার অন্যতম উপায়।

মুখের ব্যায়াম কিন্তু কোনও কঠিন কাজ নয়। দিনের ব্যস্ত রুটিন থেকে ১৫ মিনিট সময় বের করে নিয়েই মুখের ব্যায়াম করুন। নিয়মিত মুখে ব্যায়াম করলে রক্ত সঞ্চালন উন্নত হয়। মুখের ফোলাভাব দূর হয়ে যায়। ত্বকের পেশির গঠন ঠিকঠাক হয়। সহজে মুখে ক্লান্তির ছাপ পড়ে না। এমনকী কম বয়সে বলিরেখা পড়ার ভয়ও থাকে না। এখন বাজারে বিভিন্ন ধরনের ফেস ম্যাসাজের যন্ত্রপাতি বেরিয়েছে। সেগুলো কতটা কার্যকর, সেটা এখন আলোচনার বিষয় নয়। কিন্তু সেগুলো ফেস যোগার বিকল্প নয়। শরীর স্বাস্থ্যের মধ্যে ত্বকও অন্তর্ভুক্ত। সেখানে ত্বকের যত্ন নিতে গেলে কী মুখে ব্যায়াম করবেন, দেখে নিন…

আয়নার সামনে দাঁড়িয়ে প্রতিদিন ফেস যোগা করুন। মুখ দিয়ে নিঃশ্বাস নিয়ে গাল ফুলিয়ে নিন। এবার একবার ডান দিকের গাল ফোলান, একবার বাঁ দিকের। যতক্ষণ দম ধরে রাখতে পারবেন ততক্ষণ এভাবে একদিকের বায়ু অন্য গালে ঠেলে দিন। এটা অন্তত আপনাকে ১০ বার করতে হবে।

মুখেও স্ট্রেচিং হয়। বড় করে হাঁ করুন। ভুরুও উপরের দিকে তুলুন। চোখ বড় বড় করুন। এই অবস্থায় ১ থেকে ১০ গুনুন। তারপর আবার ছেড়ে দিন। এই ব্যায়ামটি আপনাকে ১০ বার করতে হবে। এতে ত্বক টানটান হবে। এছাড়া প্রাণ খুলে হাসতে পারেন। এতেও কিন্তু মুখের ব্যায়াম হয়।

এই খবরটিও পড়ুন

ডবল চিনের সমস্যা দূর করতে হাতের তালু দিয়ে মালিশ করুন। ঘাড় পিছনের দিকে করুন। এবার গলার নীচের ত্বক দু’হাত দিয়ে মালিশ করুন। ত্বক মালিশের ক্ষেত্রে আপনি কোনও তেল বা ময়েশ্চারাইজার ব্যবহার করতে পারেন। এই ব্যায়ামটি আপনাকে ৫ বার করতেই হবে। নিয়মিত করলে দেখবেন ডবল চিনের সমস্যা ধীরে ধীরে কমে গিয়েছে।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla