Health Tips: এক মাসের মাথায় শুরু পুজো, নিজেকে ফিট রাখতে মেনে চলুন পুষ্টিবিদের পরামর্শ

Lifestyle Tips: শরীরে যদি দূষিত পদার্থ জমা হতে থাকে তাহলে এটি বিপাক ক্রিয়ার উপর প্রভাব ফেলে। ফলে হজম ক্ষমতা ব্যাহত হয়।

Health Tips: এক মাসের মাথায় শুরু পুজো, নিজেকে ফিট রাখতে মেনে চলুন পুষ্টিবিদের পরামর্শ
Follow Us:
| Edited By: | Updated on: Aug 31, 2022 | 2:33 PM

উৎসবের মরসুম প্রায় দোরগোড়ায়। আজ গণেশ পুজো দিয়ে সূচনা হবে উৎসবের। এরপর প্রায় এক মাসের মাথায় শুরু হবে দুর্গা পুজো। উৎসবের মরসুম মানেই ডায়েট ভুলে জমিয়ে খাওয়া-দাওয়া করার পালা। কিন্তু এই খাওয়া-দাওয়া করতে গিয়ে যদি শরীরে অসুস্থ হয়ে পড়ে তখনই মুশকিল। তাই উৎসব শুরু হওয়ার আগেই শরীরের যত্ন নিতে হবে। মূলত যখন শরীরে বিষাক্ত পদার্থ জমে যায় তখনই শরীরে নানা সমস্যা দেখা দেয়। বিশেষজ্ঞদের মতে, শরীর থেকে টক্সিন বের করে দেওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ। আসলে শরীরে যদি দূষিত পদার্থ জমা হতে থাকে তাহলে এটি বিপাক ক্রিয়ার উপর প্রভাব ফেলে। ফলে হজম ক্ষমতা ব্যাহত হয়। তাই এখন থেকে শরীরের খেয়াল রাখা জরুরি।

সেলিব্রিটি পুষ্টিবিদ লভনীত বাত্রা সম্প্রতি তাঁর ইনস্টাগ্রামে শরীর ডিটক্সিফিকেশন করার কয়েকটি টিপস শেয়ার করেছেন। পুষ্টিবিদ লভনীত ওই পোস্টে লিখেছেন যে, স্বাস্থ্যকর ডায়েটের বাইরে গিয়ে আমরা সকলেই এমন খাবার খাই যা শরীরের উপর প্রভাব ফেলতে পারে। অর্থাৎ মুখরোচক খাবার খাওয়া থেকে আমরা নিজেদের আটকাতে পারিনি। কিন্তু অতিরিক্ত তেল, ঝাল-মশলা জাতীয় খাবার মোটেই স্বাস্থ্যের জন্য উপকারী নয়। আর এতেই শরীরে জমা হয় দূষিত পদার্থ। এই টক্সিনগুলো যখন শরীর থেকে বের হতে পারে না, তখন হজমের সমস্যা দেখা দেয়। নিয়মিত বদহজম হতে থাকে, বমি-বমি ভাব, কোষ্ঠকাঠিন্যের সমস্যা বেড়ে যায়। এই পরিস্থিতিকে এড়ানোর জন্য, শরীরকে ডিটক্সিফাই করার জন্য পুষ্টিবিদ লভনীত তিনটে টিপস শেয়ার করেছেন। সেগুলো কী-কী চলুন দেখে নেওয়া যাক…

আদা ও তুলসির জল- তুলসি ও আদার জল পান করে দিন শুরু করুন। এই ডিটক্স ওয়াটার আপনার হজম শক্তি বাড়ানোর সেরা উপায়। এক কাপ জলে তুলসি পাতা ও আদা থেতো করে দিয়ে দিন। স্বাদের জন্য লেবুর রস ও সামান্য নুন মিশিয়ে পান করতে পারেন।

ব্রেকফাস্টের আগে খান সবজা সিড- সকালবেলা খালি পেটে সবজার বীজ ভেজানো জল পান করুন। পুষ্টিবিদের মতে, সবজা বীজ ভেজানো জল পান করলে এতে হজম ক্ষমতা উন্নত হয়। এতে উচ্চ পরিমাণে আলফা-লিনোলেনিক অ্যাসিড রয়েছে যা শরীরের মেটাবলিজম রেটকে বাড়িয়ে দেয়। এতে ওজনও কমে। পাশাপাশি এই বীজের মধ্যে ফাইবার রয়েছে যা হজমে সাহায্য করে এবং পাচনতন্ত্রকে ভাল রাখে। এক গ্লাস জলে এক চামচ সবজা বীজ ভিজিয়ে পান করুন।

ব্রেকফাস্টে অঙ্কুরিত খাবার রাখুন- অঙ্কুরিত ছোলা, মুগ ইত্যাদি খেতে পারেন। এই ধরনের খাবারে প্রচুর পরিমাণে প্রোটিন, ফাইবার এবং ভিটামিন রয়েছে। এই ধরনের খাবার খেলে এটি আপনার পেটকে দীর্ঘক্ষণ পর্যন্ত পূর্ণ রাখে এবং কাজ করার শক্তি জোগায়।