Winter Joint Pain: শীত পড়তেই গাঁটের ব্যথায় কাবু? রোজের জীবনে এই ৫ টোটকা কাজে লাগান

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: megha

Updated on: Nov 30, 2022 | 11:52 AM

Home Remedies: আর্থ্রারাইটিস, ভিটামিন ডি-এর অভাব শীতে গাঁটের ব্যথা বাড়িয়ে তোলে। এই সমস্যা থেকে মুক্তি পেতে আপনি ঘরোয়া টোটকার সাহায্য নিতে পারেন।

Winter Joint Pain: শীত পড়তেই গাঁটের ব্যথায় কাবু? রোজের জীবনে এই ৫ টোটকা কাজে লাগান

একটু তাপমাত্রা কমলেই রোগ জাঁকিয়ে বসে। বয়স্কদের একটুতেই গাঁটে ব্যথা, কোমরে ব্যথার সমস্যা দেখা দেয়। তাপমাত্রা কমলে অস্থিসন্ধির রক্তনালীগুলো সংকুচিত হয়ে পড়ে। এতে জয়েন্টের ব্যথা আরও বাড়ে। আর যদি আর্থ্রারাইটিসের সমস্যা থাকে, তাহলে এই ঋতুতে কষ্ট আরও বাড়ে। আবার অনেক সময় শরীরে ভিটামিন ডি ও ক্যালশিয়াম কম থাকলেও হাড়ের সমস্যা দেখা দেয়। শীতে যেহেতু রোদের তেজ কম থাকে, তাই শরীরে ভিটামিন ডি-এর অভাব দেখা দেয়। বিশেষত, এই সময় হাঁটুতে ব্যথা, কোমরে ব্যথা, ঘাড়ে ব্যথার মতো সমস্যা দেখা দেয়। তবে এমন নয় যে, এই সমস্যাকে আপনি নিয়ন্ত্রণ করতে পারবেন না। শীতের দিনে ব্যথা বাড়লে আপনি ঘরোয়া উপায়ের উপর ভরসা রাখতে পারেন। এমন বেশ কিছু টোটকা রয়েছে, যা শীতের দিনে আপনাকে ব্যথা, যন্ত্রণা থেকে দূরে রাখতে পারে। দেখে নিন সেগুলো কী-কী…

১) শীত পড়েছে বলে শরীরচর্চায় ফাঁকি দেওয়া যাবে না। শীতে যাতে শরীরের ব্যথা-যন্ত্রণা না বাড়ে তার জন্য সারা বছর জুড়ে আপনাকে যোগব্যায়াম করে যেতে হবে। শীতে হালকা যোগব্যায়াম, হাঁটাহাঁটি করতে পারেন।

২) ওজন নিয়ন্ত্রণে রাখুন। ওজন বাড়লে হাঁটুতে, পায়ের পাতায় চাপ পড়ে। এতে হাঁটুর যন্ত্রণা বাড়ে। এই সমস্যাকে এড়ানোর জন্য আপনাকে ওজনকে নিয়ন্ত্রণে রাখতে হবে। এছাড়াও হাঁটুর ব্যথাকে নিয়ন্ত্রণে রাখতে আপনি তেল মালিশ করতে পারেন। সর্ষের তেলের সঙ্গে রসুন কুচি ফুটিয়ে নিন। এই তেল দিয়ে আপনি হাঁটু মালিশ করতে পারেন।

৩) শীতে গাঁটের ব্যথা বাড়লে গরম সেঁক দিতে পারেন। প্রাথমিকভাবে, গরম সেঁক দিলে আপনি গাঁটের ব্যথা থেকে সাময়িক আরাম পেতে পারেন। তবে দীর্ঘদিন ধরে যদি গাঁটের ব্যথা বা বাতের ব্যথায় ভোগেন, তাহলে আপনি শীতে ফিজিওথেরাপির সাহায্য নিতে পারেন। ব্যথা, যন্ত্রণায় ফিজিওথেরাপি দারুণ উপযোগী।

৪) শীতের দিনে ব্যথা, যন্ত্রণা থেকে দূরে থাকতে ডায়েটের দিকেও নজর দিন। আদা দিয়ে চা খেতে পারেন। এতে শরীর গরমও থাকবে। আদার অ্যান্টিইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্য প্রদাহ কমাতে সাহায্য করে। একই কাজ করে হলুদও। হলুদের কারকিউমিন উপাদান আপনাকে ব্যথা, যন্ত্রণা থেকে দূরে রাখবে। এছাড়াও আপনি শীতের সকালে এক কোয়া করে কাঁচা রসুন খেতে পারেন। এতেও উপকার পাবেন।

এই খবরটিও পড়ুন

৫) স্নানের জলে এপসম লবণ মিশিয়ে স্নান করুন। গবেষণায় দেখা গিয়েছে, এপসম লবণ ব্যথা, যন্ত্রণা থেকে উপশম দিতে সহায়ক। স্নানের জলে এক চিমটে এপসম লবণ মিশিয়ে দিন। দেখবেন, শীতে গা, হাত, পায়ের ব্যথা, যন্ত্রণা অনেকটা কমে গিয়েছে।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla