Desk Yoga: অফিসে টানা বসে ভুঁড়ি বাড়ছে দিন দিন? মাত্র ১০ মিনিট ডেস্কেই শুরু করুন এই সহজ ব্যায়াম

Desk Yoga: অফিসে টানা বসে ভুঁড়ি বাড়ছে দিন দিন? মাত্র ১০ মিনিট ডেস্কেই শুরু করুন এই সহজ ব্যায়াম

Health Benefits: প্রতিদিন ডেস্কে কাজ করেন যাঁরা, তাঁদের জন্য কিছু উপকারী ও সহজ ব্যায়াম রয়েছে। কী ভাবে অভ্যাস করবেন সহজ এই ব্যায়াম?

TV9 Bangla Digital

| Edited By: dipta das

May 11, 2022 | 11:57 AM

করোনারা কারণে টানা ২ বছর বাড়ি থেকে অফিসের কাজ করার ফলে শরীরের নানান সমস্যা তৈরি হয়েছে। তার মধ্যে পেটে অতিরিক্ত মেদ জমে (Weight Gain) যাওয়ার ফলে ওজন কমানোর তাড়া শুরু হয়েছে। শরীরে ধীরে ধীরে জমা হওয়া চর্বির কারণে প্রতিদিনই রাস্তাঘাটে, অফিসে বা কাজের জায়গায় নাজেহাল হতে হচ্ছে অনেককেই। কিন্তু হাতে সময় কোথায়? জিমে গিয়ে ফ্যাট বার্ন (Fat Burn) করবেন, তার উপায় নেই। অন্যদিকে স্বাস্থ্যকর খাদ্যাভাস (Healthy Food) থাকলেও অফিসে গিয়ে তা আর কঠোরভাবে মেনে চলা হচ্ছে না। ফলে ভুঁড়িটি সামনে দিনে দিনে বেড়েই চলেছে। শরীরে যে সব জায়গায় অতিরিক্ত মেদ চেহারা ভারী করে তোলে, পেটে জমে যাওয়া চর্বি তার মধ্যে অন্যতম। মধ্যভাগের এই অতিরিক্ত চর্বি সরাতে দেরিও হয় সবচেয়ে বেশি। তবে আগের মত মানসিকতা নিয়ে সংস্থাগুলি চলে না। বিশ্বের বেশিরভাগ কোম্পানিই কর্মচারীদের সুস্থতার জন্য একটি কৌশলগত বাধ্যতামূলক নিয়ম জারি করেছে। যেখানে প্রত্যেক কর্মচারীই নিজের সুস্থতার পরিচয় দিতে বাধ্য।

যোগব্যায়াম, শরীর ও আত্মার ব্যায়াম, মননশীল অনুশীলন এখন ট্রেন্ড। আর এইগুলি বাড়ি, স্টুডিও বা ফিটনেস সেন্টারের মধ্যে সীমাবদ্ধ নয়, এটি কর্মক্ষেত্রের মধ্যেও প্রবেশ করে গিয়েছে। এখন আর সময় বের করে সকাল সকাল ব্যায়াম করার প্রচলিত ধারা নেই। কারণ এই প্রতিযোগিতার মঞ্চে সকলেই দৌঁড়াচ্ছেন। সেই প্রতিযোগিতায় আপনিও সামিল। তাই সুস্থ শরীর ও মনকে সঙ্গে নিয়েই দৌড় জিততে হবে লক্ষ্য। তার জন্য অফিস ডেস্ক, ট্যাক্সি চড়ার মাঝে, রান্নার মাঝে বা যে কোনও ব্যস্ততার মধ্যেই সেরে ফেলা যায় এই ব্যায়ামগুলি। আর এইগুলি খুব সহজ পদ্ধতিতে অভ্যাস করতে আলাদা করে সময় বার করতে হবে না। অফিসের ডেস্কের সামনেই কতকগুলি সহজ ব্যায়াম করা যায়। যা সাধারণত ডেস্ক যোগা বলা হয়ে থাকে।

ডেস্ক যোগা কাদের জন্য?

কর্মক্ষেত্রে যে সব ব্যক্তিরা প্রাশই খাবার খাওয়ারও সময় নেই, মাঝে মাজেই স্কিপ হয়ে যায়, কানে সর্বক্ষণ ফোন আচকে রেখে অনর্গল কথা বলে যেতে হয়, চোখের সামনে দীর্ঘক্ষণ ধরে কম্পিউটার জ্বলজ্বল করে, কম বিরতিতেই অফিসের কাজে মুখ গুঁজে দিতে হয়, তাদের জন্য ডেস্ক যোগা হল সেরা উপায়। এই কাজের অভ্যাসগুলি শুধু স্ট্রেস, অসুস্থতা, উদ্বেগ তৈরি করে শরীর ও মনের উপর প্রভাব ফেলতে শুরু করে। এই সবের মধ্যেও কর্মক্ষেত্রে উত্পাদনশীলতা বাড়াতে মানসিক ও শারীরিক চাপ পড়ে। আর এইসব যদি হাসিমুখে ও ঝরঝরে চেহারায় নিজেকে প্রতিনিধিত্ব করতে হয়, তাহলে কয়েক মিনিটের মধ্যেই ডেস্ক যোগার অভ্যাস তৈরি করতে পারেন।

প্রতিদিন ডেস্কে কাজ করেন যাঁরা, তাঁদের জন্য কিছু উপকারী ও সহজ ব্যায়াম রয়েছে। কী ভাবে অভ্যাস করবেন সহজ এই ব্যায়াম?

প্রথমে শিরদাঁড়া সোজা রাখুন। বসে, শুয়ে বা দাঁড়িয়ে যে কোনও অবস্থাতেই এই ব্যায়াম করা যায়। লম্বা করে শ্বাস নিয়ে সামনের ডেস্ক ধরে থাকুন। শ্বাস নেওয়ার সঙ্গে সঙ্গে পেটের পেশি সঙ্কুচিত করে পেটকে ভিতরের দিকে টেনে রাখুন। ১৪-২০ সেকেন্ড রাখার পর ধীরে ধীরে শ্বাস ছাড়তে ছাড়তে পেটকে আগের অবস্থায় নিয়ে আসুন। প্রতি বারে ৩০-৪০ বার অভ্যাস করুন এই ব্যায়াম। পেটের পেশির জোর বাড়াতে, চর্বি ঝরাতে দারুণ উপকারী।

ডেস্ক যোগার উপকারিতা

– ব্যায়াম করার সময়, আমাদের শরীর এন্ডোরফিন নিঃসরণ হয়। সাধারণ মানুষের পরিভাষায় সুখী হরমোন। এন্ডোরফিন তাত্ক্ষণিকভাবে স্ট্রেস এবং উদ্বেগ কমায় এবং দিনের বাকি অংশ গ্রহণ করার জন্য আপনাকে সতেজ ও উদ্যমী বোধ করায়।

– দৈনিক ডেস্ক যোগ অনুশীলন শরীর, মন এবং আত্মায় ভারসাম্য এনে সৃজনশীল অভিব্যক্তিকে প্রকাশ করতে সাহায্য করে। মনের বিশৃঙ্খলাকেও নিয়ন্ত্রণ করে এবং চ্যালেঞ্জিং পরিস্থিতিতে আমাদের পরিষ্কারভাবে চিন্তা করতে সাহায্য করে।

– আত্মবিশ্বাসী করে তুলতে, গঠনমূলক কাজের জন্য ও মেরুদণ্ড সুস্থ রাখতে, কাজের জন্য একটি উপযুক্ত মনের ফ্রেম বানাতে সাহায্য করে।

এই খবরটিও পড়ুন

– কাজের চাপ এবং চাপের সময়সীমার চাহিদা একটি মানসিক বিশৃঙ্খলা তৈরি করে। এর কারণে কোনও বিষয়ের উপর মনোযোগ দিতে বাধা দেয়। শ্বাস-প্রশ্বাসের ব্যায়াম রক্ত ​​সঞ্চালন বাড়ায় এবং স্ট্রেস কমানোর এবং বিশৃঙ্খলা দূর করার একটি আদর্শ উপায়।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA