Village Food : বাহারি তার নাম তবে উপকারিতায় গোল দেবে শীতের যে কোনও সবজিকে, জানুন কী ভাবে খাবেন

Onion Benefits: শীতে সর্দি কাশির সমস্যাতেও মুড়ি পেঁয়াজ খুব ভাল কাজ করে। এই পেঁয়াজ শরীর গরম করে এবং সংক্রমণ প্রতিরোধ করে। সেই সঙ্গে বাতের ব্যথাতেও ভীষণ রকম কার্যকরী

Village Food : বাহারি তার নাম তবে উপকারিতায় গোল দেবে শীতের যে কোনও সবজিকে, জানুন কী ভাবে খাবেন
চেনেন একে?
Follow Us:
| Edited By: | Updated on: Dec 23, 2022 | 8:52 AM

শীতকালে বাজার করতে দারুণ মজা। চারিদিকে ছড়িয়ে থাকে হরেক রং, হরেক রকম শাক সবজি। কোথাও লাল শাক, পালং শাক, মূলো শাক, মেথি শাক, সরষে শাকের মেলা তো কোথাও আবার গাজর, বিট, ধনেপাতা, ফুলকপি, বাঁধাকপি কত কিছু। সেই সঙ্গে শীতের লঙ্কা, ক্যাপসিকাম আর টমেটোও থাকে দেখবার মতো। ঝুড়ি থেকে উঁকি মারতে থাকে সবুজ পিঁয়াজকলিও। এই পেঁয়াজকলির কাণ্ডে ঝুলতে থাকে নরম সবুজ ছোট পেঁয়াজ। আলাদা ভাবেও চাষ করা হয় এই পেঁয়াজ। গ্রাম বাংলায় এই পেঁয়াজের অনেক নাম। কেউ বলে ছোট পেঁয়াজ, কেউ মুড়ি পেঁয়াজ আবার কেউ ছাঁচি পেঁয়াজ। শহরাঞ্চলে অনেকেই পরিচিত নয় এই পেঁয়াজের সঙ্গে। তবে এই পেঁয়াজ স্বাদে যেমন খাসা তেমনই উপকারিতায় ভরা। ঠাণ্ডা লাগার সমস্যা থেকে চুল পড়া একাধিক সমস্যার সমাধান হয় এই পেঁয়াজের গুণেই। বাজারে ছাঁচি পেঁয়াজ যদি একান্তই না পান তখন পিঁয়াজকলির নীচে থাকা পেঁয়াজটিও কিনে আনতে পারেন।

কাঁচা পেঁয়াজের মধ্যে রয়েছে একাধিক উপাদান। এছাড়াও এর মধ্যে থাকে অ্যান্টি অ্যালার্জিক, অ্যান্টি অক্সিডেন্ট এবং অ্যান্টি কার্সিনোজেকিক বৈশিষ্ট্য। এছাড়াও আছে প্রচুর পরিমাণ ভিটামিন এ, সি, বি কমপ্লেক্স, আয়রন, ফোলেট, পটাশিয়াম। আছে প্রচুর পরিমাণ সালফিউরিক অ্যাসিড এবং ফ্ল্যাভিনয়েড। আর তাই কাঁচা পেঁয়াজ খেতে পারলে সবচাইতে ভাল। এছাড়াও খেতে পারেন রান্না করে।

ডায়াবেটিসের রোগীদের জন্য খুবই ভাল এই ছাঁচি পেঁয়াজ। এই পেঁয়াজ মুড়ির সঙ্গে খেতে সবচাইতে ভাল লাগে। মটরশুটি, গাজর, শসা কুচির সঙ্গে এই পেঁয়াজ দিয়ে মুড়ি মেখে খান ব্রেকফাস্টে। এতে যেমন পেট ভরবে তেমনই হজমের কোনও সমস্যা হবে না। সেই সঙ্গে ওজনও কমে তাড়াতাড়ি।

শীতে সর্দি কাশির সমস্যাতেও মুড়ি পেঁয়াজ খুব ভাল কাজ করে। এই পেঁয়াজ শরীর গরম করে এবং সংক্রমণ প্রতিরোধ করে। সেই সঙ্গে বাতের ব্যথাতেও ভীষণ রকম কার্যকরী। পেঁয়াজের রস আর সরষের তেল একসঙ্গে মিশিয়ে মালিশ করলে বাতের ব্যথা কমে।

ছাঁচি পেঁয়াজ পিষে নিয়ে সামান্য লেবুর রস, অল্প নুন আর গুড় মিশিয়ে খেতে পারলেও উপকার পাবেন। এর মধ্যে থাকে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড। যা আমাদের স্মৃতিশক্তি বাড়ায়।

গরম ভাতে কিংবা মুড়ির সঙ্গে এই পেঁয়াজ খেতে বেশ লাগে। উপকারও অনেক বেশি পাওয়া যায়।