Heart attack in winters: শীতে বাড়ে হার্ট অ্যাটাকের ঝুঁকি, প্রতিরোধের উপায় কী?

Prevention Tips of Heart Attack: শীতে হার্ট অ্যাটাক সব সময় জানান দিয়ে আসে না। এক্ষেত্রে আবহাওয়া এবং শরীরের তাপমাত্রার উপর অনেকটা নির্ভর করে।

Heart attack in winters: শীতে বাড়ে হার্ট অ্যাটাকের ঝুঁকি, প্রতিরোধের উপায় কী?
Follow Us:
| Edited By: | Updated on: Dec 07, 2022 | 6:39 AM

এখন কম বয়সিদের মধ্যেও হার্ট অ্যাটাক দেখা যায়। আগে মানুষের ধারণা ছিল যে, ৬০-এর কোটা পূরণ হলেই হৃদরোগের ঝুঁকি দেখা যায়। বিগত কয়েক বছরের লাইফস্টাইল এই ধারণা বদলে দিয়েছে। বরং এখন মানুষ ২০-এর কোটাতেই আক্রান্ত হচ্ছে হৃদরোগে। এর পিছনে দায়ী অস্বাস্থ্যকর লাইফস্টাইল। যদিও কিছুটা সচেতনতা অভাবও রয়েছে। এর বাইরে শীতের সময়ও কিন্তু হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়ে, যে কারণে ঠান্ডায় হার্টের যত্ন নেওয়ার কথা বার বার উল্লেখ করেন চিকিৎসকেরা। শীতে জ্বর, সর্দি-কাশি, বাতের ব্যথার সমস্যা লেগেই থাকে, এর পাশাপাশি কোনওভাবেই হৃদরোগের সম্ভাবনা উপেক্ষা করা যায় না।

একাধিক গবেষণায় দেখা গিয়েছে, হঠাৎ আবহাওয়া পরিবর্তনের ফলে হার্ট অ্যাটাক, স্ট্রোক, হার্ট ফেলিওর, কার্ডিওভাসকুলার সমস্যা বাড়তে থাকে। কারণ বাইরের তাপমাত্রা কম থাকলেও শরীরের তাপমাত্রা বেশি থাকে। আর তখনই স্নায়ুতন্ত্র সক্রিয় হয়ে যায় এবং রক্তনালীগুলো সরু হয়ে যায়। এই অবস্থায় রক্তচাপ হঠাৎ করে বেড়ে গেলে হার্টকে অতিরিক্ত কাজ করতে হয় রক্ত পাম্প করার জন্য। আর তখনই হার্ট অ্যাটাকের সমস্যা দেখা দেয়। এছাড়াও শীতে বায়ুদূষণ শরীরের উপর মারাত্মক প্রভাব ফেলে। এতে শ্বাসকষ্টের সমস্যাও দেখা দেয়।

শীতে হার্ট অ্যাটাক সব সময় জানান দিয়ে আসে না। এক্ষেত্রে আবহাওয়া এবং শরীরের তাপমাত্রার উপর অনেকটা নির্ভর করে। তবে হার্ট অ্যাটাকের বেশ কিছু লক্ষণ রয়েছে যা উপেক্ষা করা উচিত নয়। বুকে ব্যথা, বুকে বাম দিকে চাপ অনুভূত হওয়া, চোয়ালে ব্যথা, বমি-বমি ভাব, মাথা ঘোরা ও ক্লান্তির মতো উপসর্গ দেখা দিলে তৎক্ষণা চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন। এছাড়াও শীতে হার্ট অ্যাটাকের ঝুঁকি এড়াতে এবং শরীরকে সুস্থ রাখতে কিছু লাইফস্টাইল টিপস মেনে চলুন

  • আপনার যদি হার্টের সমস্যা প্রথম থেকেই থাকে, তাহলে এই ঋতুতে আপনার আরও সচেতনতা প্রয়োজন। শীতবস্ত্র ব্যবহার করুন। শরীরকে বাইরের তাপমাত্রা থেকে রক্ষা করার সবচেয়ে সহজ উপায়। টুপি, সোয়েটার, মাফলার ব্যবহার করুন।
  • শীত পড়েছে বলে শরীরচর্চায় ফাঁকি দেবেন, এই ভুল একদম নয়। শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণে রাখতে এবং ফিট থাকতে রোজ যোগব্যায়াম করুন। এতে হার্টও ভাল থাকে।
  • শীতের মরশুমে নিয়মিত রক্তচাপ পরীক্ষা করান। রক্তচাপ বাড়লে হৃদরোগের সম্ভাবনাও বাড়ে। তাই এই দিকে বিশেষ নজর দেওয়া জরুরি। এছাড়াও ছ’মাস অন্তর অন্তর হার্টের চেকআপ করান।
  • সুষম আহার করুন। শীতে মরশুমি সবজি ও ফল বেশি করে খান। এই সময় বাজারে পালং শাক, গাজর, ব্রকোলি, কমলালেবু, বাঁধাকপি, ফুলকপি, বেরি, আপেল ইত্যাদি ফল ও সবজি পাওয়া যায়। সেগুলো খান। এছাড়াও গোটা শস্য ডায়েটে রাখুন। জাঙ্ক ফুড, অতিরিক্ত মশলাদার খাবার, প্যাকেটজাত খাবার এড়িয়ে চলুন।
  • সুস্থ থাকতে এবং হৃদরোগের ঝুঁকি এড়াতে ধূমপান ত্যাগ করুন। পাশাপাশি অতিরিক্ত অ্যালকোহল সেবন এড়িয়ে চলুন।