মধ্যরাতে আচমকা দাঁতে অসহ্য যন্ত্রণা, আরামের জন্য রইল ৫টি ঘরোয়া টোটকা

যাঁরা দাঁতের সমস্যায় ভোগেন শীতের মরশুম তাঁদের কাছে বেশ আতঙ্কের।

মধ্যরাতে আচমকা দাঁতে অসহ্য যন্ত্রণা, আরামের জন্য রইল ৫টি ঘরোয়া টোটকা
মধ্যরাতে হঠাৎ দাঁতের যন্ত্রণা শুরু হলে কীভাবে স্বস্তি পাবেন সেইজন্য রইল বেশ কিছু ঘরোয়া টোটকা।
Follow Us:
| Updated on: Dec 13, 2020 | 3:41 PM

শীতকালে এমনিতেই ব্যথা-বেদনা একটু বাড়ে। তার মধ্যে তা যদি হয় দাঁতের যন্ত্রণা তাহলে তো কথাই নেই। কার্যত প্রাণ ওষ্ঠাগত হওয়ার জোগাড় হয়। যাঁরা দাঁতের সমস্যায় ভোগেন শীতের মরশুম তাঁদের কাছে বেশ আতঙ্কের। একটু ঠান্ডা লাগলেই দাঁতে শুরু হয়ে যাবে অসহ্য যন্ত্রণা। বেশিরভাগ ক্ষেত্রে আবার দাঁতের ব্যথা শুরু আচমকা রাতবিরেতে। তখন হাতের কাছে ওষুধপত্র কিংবা ডাক্তার পাওয়াও মুশকিল।

তাই মধ্যরাতে হঠাৎ দাঁতের যন্ত্রণা শুরু হলে কীভাবে স্বস্তি পাবেন সেইজন্য রইল বেশ কিছু ঘরোয়া টোটকা।

নুন আর গরম জল- দাঁতের সমস্যায় যাঁরা ভুক্তভোগী হাল্কা গরম জলে এক চিমটে নুন ফেলে কুলকুচি করাটা তাঁরা অভ্যাস করে ফেলুন। রাতের বেলায় আচমকা ব্যথা শুরু হলেও এই টোটকা মেনে দেখতে পারেন। ফল পাবেন।

লবঙ্গ ও গোলমরিচ- লবঙ্গ এবং গোলমরিচ গুঁড়ো করে যে দাঁতে বা মাড়ির যে অংশে ব্যথা সেখানে লাগিয়ে রাখলে স্বস্তি পাওয়া যায় খানিক্ষণের মধ্যেই। লবঙ্গ আর গোলমরিচ একসঙ্গে লাগাতে পারেন। আবার অল্প গরম জল এবং এক ছিটে নুন মিশিয়ে আলাদা করে দুট মিশ্রণ তৈরি করেও ব্যথার জায়গায় লাগাতে পারেন। লবঙ্গ এবং গোলমরিচের গুঁড়োয় অল্প তেল (অলিভ ওয়েল) মিশিয়ে সেই মিশ্রণ লাগালে সবচেয়ে বেশি উপকার পাবেন।

আরও পড়ুন- শীতকালে জল কম খাচ্ছেন? জানুন কী কী বিপদ হতে পারে

বরফ সেঁক- সুতির নরম কাপড়ে এক টুকরো বরফ পেঁচিয়ে যে দাঁতে ব্যথা হচ্ছে সেখানে খানিক্ষণ চেপে রাখুন। অল্প সময়ের মধ্যেই উপকার পাবেন। ঠান্ডা সেঁক দিলে স্নায়ু দুর্বল হয়ে পড়ে। ফলে যন্ত্রণা থেকে সামান্য হলেও রেহাই পাওয়া যায়।

রসুন এবং পেঁয়াজ- এই দুই জিনিসই দাঁতের ব্যথার উপশম করে। এক কোয়া রসুন থেঁতো করে যন্ত্রণার জায়গায় লাগিয়ে রাখলে ব্যথা কমে যায়। বেশি ব্যথা হলে এক কোয়া রসুন চিবিয়ে খেলেও উপকার পাওয়া যায়। একই ব্যাপার পেঁয়াজের ক্ষেত্রেও। যে দাঁতে যন্ত্রণা রয়েছে সেখানে পেয়াঁজ থেঁতো করে রস লাগাতে পারেন। প্রয়োজন কাঁচা পেঁয়াজ চিবিয়ে খান। তার ফলেও উপকার পাবেন।

হিং আর লেবুর রস- সামান্য হিংয়ের গুঁড়ো লেবুর রসের সঙ্গে মিশিয়ে একটি মিশ্রণ তোইরি করুন। তারপর সেই মিশ্রণ বা লেপ দাঁতে লাগালে যন্ত্রণা থেকে মুক্তি পাবেন।