Diabetes: ডায়াবেটিসের চিকিৎসায় হোমিওপ্যাথি কতটা কার্যকর? জেনে নিন

Diabetes: ডায়াবেটিসের চিকিৎসায় হোমিওপ্যাথি কতটা কার্যকর? জেনে নিন
ডায়াবেটিসকে নিয়ন্ত্রণে রাখতে হোমওপ্যাথির সাহায্য নিতে পারেন? জেনে নিন...
Image Credit source: istockphoto.com

Homeopathy: হোমিওপ্যাথিতে ডায়াবেটিসের চিকিৎসার জন্য, পুরো শরীরের লক্ষণগুলি বিশ্লেষণ করে তারপর ওষুধ সরবরাহ করা হয়।

TV9 Bangla Digital

| Edited By: megha

May 09, 2022 | 1:44 PM

ডায়াবেটিস (Diabetes) হল এমন একটি রোগ যা নীরব ঘাতকের মত বেড়ে চলে আপনার শরীরে। আপনি টেরও পান না, কখন এই রোগ মারাত্মক পর্যায়ে পৌঁছে গিয়ে আপনার অন্যান্য অঙ্গ-প্রত্যঙ্গের ক্ষতি করছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, যত দিন যাচ্ছে ডায়াবেটিসে আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে চলেছে। এর পিছনে দায়ী অনিয়ন্ত্রিত জীবনধারা। আর এর ওষুধও হল সঠিক লাইফস্টাইল মেনে চলা। এর পাশাপাশি অবশ্যই আপনাকে চিকিৎসকের সাহায্য নিতে হবে এবং ওষুধ খেয়ে যেতে হবে। বেশির ভাগ ক্ষেত্রে মানুষ অ্যালোপ্যাথি চিকিৎসার সাহায্য নেন। ডায়াবেটিসের মতো রোগের ক্ষেত্রে খুব কম মানুষই আছেন যাঁরা হোমিওপ্যাথি চিকিৎসা করান। এর কারণ, মানুষের মনে ধারণা যে হোমিওপ্যাথি ধীরে ধীরে কাজ করে। কিন্তু এটা অস্বীকার করার কোনও জায়গা নেই যে হোমিওপ্যাথি একটি চিকিৎসা পদ্ধতিরই নাম।

হোমিওপ্যাথি রোগীর চিকিৎসায় একটি সামগ্রিক পদ্ধতির সঙ্গে কাজ করে। এটি শুধুমাত্র শরীরের এক অংশের ওপর প্রভাব ফেলে তা নয়, সামগ্রিক স্বাস্থ্য উন্নত করে। যাঁরা হোমিওপ্যাথি চিকিৎসাধীন তাঁদের খাদ্য, জীবনধারা, অন্যান্য সম্ভাব্য উপসর্গ, বংশগত রোগের ইতিহাস, পরিবেশ, কাজ, মানসিক চাপের মাত্রা, মৌলিক আচরণ এবং অভ্যাসের উপর ভিত্তি করে চিকিৎসা করা হয়। এই কারণে সব রোগীর চিকিৎসা একই রকম হয় না। রোগীর প্রয়োজন অনুযায়ী ওষুধ তৈরি হয়। হোমিওপ্যাথি চিকিৎসকদের মতে, ডায়াবেটিস একটি বিপাকীয় এবং লাইফস্টাইল ডিসঅর্ডার। হোমিওপ্যাথিতে ডায়াবেটিসের চিকিৎসার জন্য, পুরো শরীরের লক্ষণগুলি বিশ্লেষণ করে সাংবিধানিক ওষুধ সরবরাহ করা হয়।

একইভাবে ডায়াবেটিসে আক্রান্ত রোগীদের উপসর্গগুলি ভাল করে যাচাই করা হয় হোমিওপ্যাথি চিকিৎসায়। বেশির ভাগ ডায়াবেটিস রোগীদের মধ্যে যে সব উপসর্গগুলি দেখা যায়, তা হল- ক্লান্তি, ঘন ঘন মূত্রত্যাগ, ঠোঁট শুকিয়ে যাওয়া, দুর্বল দৃষ্টিশক্তি, আলসার, ক্ষত শুকতে সময় নেওয়া, তৃষ্ণা, টাইপ-১ ডায়াবেটিসে ওজন হ্রাস, টাইপ-২ ডায়াবেটিসে ওজন বৃদ্ধি ইত্যাদি।Day

হোমিওপ্যাথিতে যে সব প্রতিকারগুলো সাধারণত ব্যবহার করা হয়, সেগুলো হল-

১) সিজিগিয়াম জাম্বোলেনাম বা কালো প্লাম: এটি হোমিওপ্যাথিতে অত্যধিক তৃষ্ণা, দুর্বলতা, ত্বকের আলসার এবং অত্যধিক প্রস্রাবের সমস্যার চিকিৎসার জন্য ব্যবহৃত হয়।

২) ইউরেনিয়াম নাইট্রিকাম: এটি অত্যধিক প্রস্রাব এবং বমি বমি ভাব সমস্যার চিকিৎসার জন্য ব্যবহৃত হয়।

৩) কনিয়াম (হেমলক): এই ভেষজ ফুলের উদ্ভিদটি পা এবং হাতের অসাড়তার চিকিৎসার জন্য ব্যবহৃত হয়।

৪) ক্যালেন্ডুলা (গাঁদা): এটি একটি সুগন্ধযুক্ত উদ্ভিদ এবং এর ফুল ওষুধ তৈরিতে ব্যবহৃত হয়। এই উদ্ভিদ থেকে তৈরি সম্পূরকগুলি সংক্রামিত আলসারের চিকিৎসার জন্য ব্যবহৃত হয়।

ডায়াবেটিসের চিকিৎসায় হোমিওপ্যাথি কতটা কার্যকর:

যদিও হোমিওপ্যাথি যে কোনও রোগের চিকিৎসার জন্য প্রাকৃতিক উপাদান ব্যবহার করে, তবে এখনও খুব কম প্রমাণ পাওয়া গিয়েছে যেখানে এটাই উল্লেখ রয়েছে যে এই চিকিৎসা পদ্ধতি ডায়াবেটিসের চিকিৎসার জন্য উপকারী।

যখন সিজগিয়াম জাম্বোলানম ইঁদুরের উপর ব্যবহার করা হয়েছিল, তখন এর কোনও সুবিধা দেখা যায়নি। ডায়াবেটিসের চিকিৎসার জন্য অন্যান্য হোমিওপ্যাথিক ওষুধগুলি এখনও ক্লিনিকাল ট্রায়ালগুলিতে মানুষের উপর পরীক্ষা করা হয়নি। ২০১৫ সালে অস্ট্রেলিয়ার ন্যাশনাল হেলথ অ্যান্ড মেডিকেল রিসার্চ কাউন্সিল দ্বারা পরিচালিত একটি গবেষণায়, হোমিওপ্যাথি যে কোনও স্বাস্থ্যের অবস্থার চিকিৎসার ক্ষেত্রে কার্যকর তা প্রমাণ করার জন্য কোনও দৃঢ় প্রমাণ পাওয়া যায়নি।

এই খবরটিও পড়ুন

হয়তো ডায়াবেটিসের ওপর সরাসরি কার্যকর হয় না হোমিওপ্যাথি চিকিৎসা। কিন্তু ডায়াবেটিসের কারণে নিউরোপ্যাথি, ইরেক্টাইল ডিসফাংশনের মতো যে সব পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দেয়, এর বিরুদ্ধে কার্যকর ভূমিকা পালন করে হোমিওপ্যাথি।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA