Bloating Relief: দীপাবলীর উৎসবে উল্টোপাল্টা খেয়ে বিপাকের সমস্যায় অস্বস্তিতে ভুগবেন না, এই পদ্ধতিগুলো মেনে চলুন…

আমাদের হজমের জন্য যেটা সবথেকে বেশি প্রয়োজন তা হল বেশি পরিমাণে জল খাওয়া আর একটু বেশি ভাল ভাবে ঘুমনো। যদি ঘুম ঠিক ঠাক হয় তাহলে বিপাক ক্রিয়া খুব মসৃণ হতে পারে।

Bloating Relief: দীপাবলীর উৎসবে উল্টোপাল্টা খেয়ে বিপাকের সমস্যায় অস্বস্তিতে ভুগবেন না, এই পদ্ধতিগুলো মেনে চলুন...
Follow Us:
| Edited By: | Updated on: Oct 31, 2021 | 7:44 AM

দোরগোড়ায় দীপাবলী। করোনার গ্রাফ হঠাৎই বাড়ছে তবে এসবের মাঝে দীপাবলী উপলক্ষে আনন্দ উৎসব সবটাই হবে। তবে, নির্দিষ্ট বিধিনিষেধ মেনে করতে হবে। আর এই বিধিনিষেধগুলোর মধ্যে প্রাথমিক হল খাওয়াদাওয়া আর আতশবাজির থেকে নিজেদের সংযত রাখা।

যদিও আমরা উৎসবের সময় খাবার দাবারে বিশেষ বাধা মানতে অভ্যস্ত নই। অনেক সময় আমরা এমন কিছু খাবার খেয়ে থাকি যেগুলোতে ক্যালোরি অনেক বেশি থাকে বা খুব বেশি ভাজা হয়। এই অতিরিক্ত মশলা জাতীয় খাবার বা তেলের খাবার প্রায়ই আমাদের পাচনতন্ত্রকেও প্রভাবিত করে। এই ধরণের তেলে ভাজা খাবারগুলি খাওয়ার কারণে আমরা অ্যাসিডিটি, স্থূলতা এবং কোষ্ঠকাঠিন্যে ভুগছি।

সেলিব্রিটি পুষ্টিবিদ রুজুতা দিওয়েকার হজমের সমস্যা থেকে মুক্তি পাওয়ার সহজ টিপস শেয়ার করেছেন।  তিনি কোষ্ঠকাঠিন্য কাটিয়ে তোলার খুব সহজ কিছু উপায় বলেছেন। রুজুতা বলেছেন, উৎসবের মরসুমে হজমের সমস্যা সাধারণ কারণ। রাতে বেশি ক্যালরিযুক্ত খাবার খাওয়া পরদিন সকালে সমস্যা হয়ে উঠতেই পারে।

How to get rid of bloating

আমাদের হজমের জন্য যেটা সবথেকে বেশি প্রয়োজন তা হল বেশি পরিমাণে জল খাওয়া আর একটু বেশি ভাল ভাবে ঘুমনো। যদি ঘুম ঠিক ঠাক হয় তাহলে বিপাক ক্রিয়া খুব মসৃণ হতে পারে। বিপাক ক্রিয়া মসৃণ হলে হজমের পরিমাণও বাড়ে আর হজম খুব ভাল ভাবে হয়। হজমের সমস্যা থেকে মুক্তি পেতে রুজুতা বলেন, গুলকন্দ জল পান করার মাধ্যমে শুরু করা উচিত। গুলকন্দ ও জলের মিশ্রণ পেটকে অনেকটা শান্তি দিতে পারবে। গুলকন্দ না পেলে গোলাপের পাপড়ি ব্যবহার করতে পারেন। এটি কোষ্ঠকাঠিন্য এবং ফোলাভাব কমাতে সাহায্য করবে।

ঘুমোতে সবাইই ভালবাসে। সেলিব্রিটি পুষ্টিবিদ পরামর্শ দিয়েছেন যে প্রাতঃরাশের পরে দ্রুত ১৫ থেকে ২০ মিনিটের ঘুম প্রয়োজন। এটা কোষ্ঠকাঠিন্য, অ্যাসিডিটি এবং ফোলাভাব দূর করবে। আপনার দুপুরের খাবারের পরে অর্ধেক কলা খান। আপনি সঙ্গে সঙ্গেই লক্ষ্য করবেন আপনার অ্যাসিডিটি, ফোলাভাব এবং কোষ্ঠকাঠিন্য সহ আপনার সমস্ত হজমের সমস্যা দূর হয়ে যাবে। এছাড়াও, একটু ব্যায়াম করলে শরীর অনেক সুস্থ থাকে। এতে হজমও খুব ভাল হয় আর মানসিক শান্তিও বজায় থাকে খুব বেশি। প্রতিদিন নিয়ম করে অন্তত ৩০ মিনিট ব্যায়াম করলে স্থূলতা বা কোষ্ঠকাঠিন্যের সমস্যা বিশেষ থাকে না।

আরও পড়ুন: Side Effects Of Garlic: দ্রুত ফল পেতে বেশি পরিমাণে রসুন খাচ্ছেন? জেনে নিন এতে কী কী ক্ষতি হতে পারে আপনার

আরও পড়ুন: Haldi Water: নিয়মিত হলুদ-জল খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে! এছাড়া রয়েছে হাজারো গুণ

আরও পড়ুন: Weight Loss Tips: ওজন কমানোর জন্য দিনের শুরু করুন এই পানীয়গুলির মাধ্যমে, এগুলো আপনার স্বাস্থ্যও ভাল রাখবে…