ওয়ার্ক ফ্রম হোমে বসার পজিশন কেমন হওয়া উচিত?

বাড়িতে কাজ করার ক্ষেত্রে কোন পজিশনে বসলে ভাল হয়, তার হদিশ দেওয়ার চেষ্টা করলাম আমরা।

ওয়ার্ক ফ্রম হোমে বসার পজিশন কেমন হওয়া উচিত?
আজ থেকেই ফলো করতে পারেন এই রুটিন।
Follow Us:
| Updated on: Dec 18, 2020 | 11:21 AM

নিউ নর্মালে (new normal) ওয়ার্ক ফ্রম হোম (work from home) অপশনের সঙ্গে পরিচিত হতে হয়েছে অনেক পেশাদারকে। আগে হয়তো প্রয়োজন হলে ওয়ার্ক ফ্রম হোমের অপশন পাওয়া যেত। কিন্তু এখন এটাই নর্মাল। বাড়িতে বসে (posture) কাজ করতে গিয়ে দীর্ঘস্থায়ী কিছু শারীরিক সমস্যা তৈরি হচ্ছে অনেকের। চিকিৎসকদের বড় অংশের মতে, এর অন্যতম কারণ বাড়িতে বসে কাজ করার ভঙ্গি। অর্থাৎ অফিসের মতো বসার ব্যবস্থা বাড়িতে না থাকায়, কাঁধে বা হাতে ব্যথায় ভুগছেন অধিকাংশ কর্মী। বাড়িতে কাজ করার ক্ষেত্রে কোন পজিশনে বসলে ভাল হয়, তার হদিশ দেওয়ার চেষ্টা করলাম আমরা। আজ থেকেই ফলো করতে পারেন এই রুটিন।

চেয়ার-টেবিলে বসুন

বাড়ি থেকে কাজ করার সময় আমরা অনেকেই সোফা বা বিছানাতে বসি। কখনও কোলের উপর রাখি ল্যাপটপ। অথবা একটা ছোট ডেস্কে ল্যাপটপ (laptop) রেখে পিঠে কুশন বা বালিশ নিয়ে আরাম করে বসে কাজ করি। এতে আপনার শারীরিক ক্ষতি। কারণ এভাবে কাজ করলে হাত, কাঁধে ব্যথা হবেই। অফিসে তো চেয়ার, টেবিলে বসে কাজ করেন। বাড়িতেই তেমন ব্যবস্থা করে নেওয়ার চেষ্টা করুন।

পজিশন বদলে নিন

অফিসে কাজ করার সময়ও টানা বসে না থেকে মাঝে মাঝে হালকা পায়ে হেঁটে নেওয়ার পরামর্শ দেন চিকিৎসকরা। বাড়িতেও যেন তার ব্যতিক্রম না হয়। একটানা বসে কাজ করবেন না। আধঘণ্টা অন্তর উঠে দাঁড়ান বা হেঁটে নিন।

আরও পড়ুন, ওয়ার্ক ফ্রম হোমের মন খারাপ কাটিয়ে উঠবেন কীভাবে?

হ্যান্ড ফ্রি ডিভাইস

পেশার স্বার্থেই দীর্ঘক্ষণ ফোনে কথা বলতে হয় অনেককে। বাড়িতে থেকে কাজ হলে অবশ্যই হ্যান্ড ফ্রি ডিভাইস ব্যবহার করুন। অর্থাৎ ফোনে কথা বলার সময় হেডফোন বা স্পিকার ব্যবহার করুন। দীর্ঘক্ষণ কানে ফোন ধরে রেখে ল্যাপটপে টাইপ করা বেশ খারাপ অভ্যেস। এতে দীর্ঘস্থায়ী শারীরিক সমস্যা হতে পারে।

আরও পড়ুন, ওয়ার্ক ফ্রম হোমে ট্রাই করুন পাজামা স্যুট

চোখের সোজাসুজি ল্যাপটপ

অফিসের ডেস্কের কথা ভাবুন। চোখের সোজাসুজি ল্যাপটপ রাখাই তো আপনার অভ্যেস। বাড়িতেও সেই ব্যবস্থা করে নিন। ডেস্কে অ্যাডজাস্ট না হলে কয়েকটি বই বা ম্যাগাজিনের উপর ল্যাপটপ রেখে অ্যাডজাস্ট করার চেষ্টা করতে পারেন।

আরও পড়ুন, ওয়ার্ক ফ্রম হোমে ত্বকের ক্ষতি! কী করবেন?