Boost Digestion: ডিসেম্বর মানেই রাতের পর রাত পার্টি, এই অবস্থায় নিজের হজম ব্যবস্থাকে ঠিক রাখতে এগুলো মেনে চলুন…

শুধু পার্টি করলেই তো হবে না, সঙ্গে পেটের খেয়ালও তো রাখতে হবে নাকি। এটা ওটা খাওয়া হলেই হজমের সমস্য়া শুরু হতে পারে। বদ হজমে কষ্ট পেতে হবে তখন।

Boost Digestion: ডিসেম্বর মানেই রাতের পর রাত পার্টি, এই অবস্থায় নিজের হজম ব্যবস্থাকে ঠিক রাখতে এগুলো মেনে চলুন...
Follow Us:
| Edited By: | Updated on: Dec 05, 2021 | 4:13 PM

একটি ভাল হজমতন্ত্র আমাদের সামগ্রিক সুস্থতার জন্য অবদান রাখতে পারে। হজমে সমস্যা দেখা দিলে কোষ্ঠকাঠিন্য, ত্বকের সমস্যা থেকে রক্তল্পতা-সহ বহু স্বাস্থ্য সমস্যা দেখা দিতে পারে। তবে হজমের সমস্যা মেটানোর জন্য বাজারে অনেক পণ্য পাওয়া যায়। আর তাতেই এই সমস্যা দবর করার মোক্ষম দাওয়াই হিসেবে গর্ববোধ করি। কিন্তু তাতে বিপাকতন্ত্রকে আরও সমস্যা বাড়িয়ে তুলি। তবে অন্ত্রের সুস্থতার জন্য প্রাকৃতিক কিছু প্রতিকারও অনুসরণ করা উচিত।

শীতকাল মানেই বিয়ের মরশুম, বাঙালির পার্টির মরশুম। বাঙালির পার্টির মরশুমের নিজস্ব কিছু ধাচ আছে। হতে পারে জমজমাটি বাঙালি রান্না। কিংবা বিরিয়ানিতেও মন মজতে পারে। সঙ্গে একটু আধটু সুরা পান আর গানের আসর এসব বাঙালির পার্টিতে হামেশাই থাকে। যাই হোক, শীতকালে পার্টিটা জমিয়ে করা যায়। কিন্তু শুধু পার্টি করলেই তো হবে না, সঙ্গে পেটের খেয়ালও তো রাখতে হবে নাকি। এটা ওটা খাওয়া হলেই হজমের সমস্য়া শুরু হতে পারে। বদ হজমে কষ্ট পেতে হবে তখন।

Boost Your Digestion

পর্যাপ্ত পরিমাণে জল পান করুন:

ভাল থাকার গোড়ার কথাই হল হাইড্রেটেড থাকা। সারাদিনে পর্যাপ্ত পরিমাণে জল খান। খাবার হজমে সাহায্য় করে জল। কম পরিমাণে জল খেলেই অ্যাসিডিটি হওয়ার সম্ভাবনা থাকে বেশি। তাই প্রতিদিন নিয়ম করে যথেষ্ট পরিমাণে জল খান। এতে আপনার গাট-এর স্বাস্থ্য ভাল থাকবে। খাবার ঠিকঠাক হজম হবে। ব্লোটিং, কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যা থাকবে না।

ডায়েট স্বাভাবিক রাখুন:

পার্টিতে এটা ওটা খাওয়া হবেই। কিন্তু তার আগে একটু ডায়েটে নজর দিতেই হবে। আপনি কি সারাদিন সক্রিয় থাকেন, নাকি বেশিরভাগ সময় বসে কাজ করতে হয়? সেই অনুযায়ী আপনার ডায়েট ঠিক করতে হবে আপনাকে। খুব ভাল হয় যদি স্বাভাবিক ডায়েট বজায় রাখতে পারেন। ব্রেকফাস্ট থেকে শুরু করে ডিনার পর্যন্ত, স্বাস্থ্যকর খাবার খান। শারীরিক গতি কমে যাওয়ার কারণে খাবার হজমে সমস্যা হতে পারে। আর উল্টোপাল্টা খাবার খেলে অ্যাসিড রিফ্লাক্স ট্রিগার করবেই।

ব্যায়াম করা আবশ্যক:

না ওজন কমানোর জন্য ব্যায়াম করতে হবে না। শরীরকে ফিট রাখার জন্য ব্যায়াম করতে হবে। যাতে শরীরের প্রতিটি পেশি সক্রিয় থাকে। রক্ত সঞ্চালন ঠিক ঠাক হয়। পেশীর জোর বাড়ে। নিজের জন্য অন্তত আধ ঘণ্টা সময় বের করুন। সেই সময় ব্যায়াম করুন। হাঁটা বা সাইকেল চালানোর মতো ব্যায়ামও করতে পারেন। শরীর ভাল থাকবে। হজম ঠিকঠাক হবে।

আরও পড়ুন: Omicron: ডেল্টার থেকে ৩ গুণ বেশি সংক্রমণ ছড়াতে সক্ষম ওমিক্রন! বলছে দক্ষিণ আফ্রিকার এক সমীক্ষা

আরও পড়ুন: Iron Deficiency: শুধু রক্তাল্পতা নয়, আয়রনের অভাবে একাধিক রোগের উৎপত্তি হতে পারে জানেন?

আরও পড়ুন: Plastic: মাইক্রোওয়েভে প্ল্যাস্টিকের পণ্য ব্যবহার করেন? এতে বাড়তে পারে কোলেস্টেরলের মাত্রা ও হৃদরোগের ঝুঁকি