Health Tips: মেঝে থেকে খাবার তুলে কি খাওয়া উচিত? জানুন এর পিছনে আসল সত্য

ধরুন আপনি লাস্ট চিকেনের পিসটা খেতে চলেছেন, আর ঠিক সেই মুহূর্তে আপনার হাত থেকে পড়ে গেল মাংসের টুকরোটা। সেই মুহূর্তে আপনি কী করবেন?

Health Tips: মেঝে থেকে খাবার তুলে কি খাওয়া উচিত? জানুন এর পিছনে আসল সত্য

ধরুন আপনি লাস্ট চিকেনের পিসটা খেতে চলেছেন, আর ঠিক সেই মুহূর্তে আপনার হাত থেকে পড়ে গেল মাংসের টুকরোটা। সেই মুহূর্তে আপনি কী করবেন? আপনি কি আবার মাটি থেকে কুড়িয়ে সেই মাংসের টুকরোটা খাবেন? এই ক্ষেত্রে কি আপনিও বাকিদের মত ‘৫ সেকেন্ড রুল’ মেনে চলেন? তবে বেশির ভাগ ক্ষেত্রে এই ধরনের ঘটনায় আমরা ওই খাবার আর খাইনা।

আর যদি আপনি ৫ সেকেন্ড রুল মেনে না চলেন, তাহলে চলুন আগে জানা যাক এই বিষয়টি কী। এর জন্য আপনাকে ৫ সেকেন্ডে ওই পড়ে যাওয়া টুকরোটা ভাল করে দেখতে হবে। যদি ওই মাংসের টুকরোটা ৫ সেকেন্ডের কম সময় মাটিতে পড়ে, তাহলে আপনি ওই খাবারটি পুনরায় খেতে পারবেন। হ্যাঁ এটাই যদিও সবাই মনে করেন। কিন্তু এই পরিস্থিতিতে এই ৫ সেকেন্ডের বিষয়টা বেশ কঠিন। তবে সবচেয়ে বড় প্রশ্ন হল মাটিতে পড়ে যাওয়া খাবার তুলে পুনরায় সেটা খাওয়া উচিত কিনা!

যদিও এর জন্য প্রথমে আপনাকে ৫ সেকেন্ডের ওই নিয়মটা বুঝতে হবে। এই বিখ্যাত নিয়ম অনুযায়ী, যদি ৫ সেকেন্ডের মধ্যে কোনও খাদ্য বস্তু মাটিতে থেকে তুলে পুনরায় খাওয়া যায়, তাহলে সেটা সুরক্ষিত। ওই খাদ্য বস্তুটি দূষিত নয় এবং এটি খাওয়াও সুরক্ষিত। এটা যদিও সাধারণ ধারণা যে, এই ৫ সেকেন্ডের মধ্যে খাদ্য বস্তুর মধ্যে কোনও জীবাণু বা ব্যাকটেরিয়া ধরে পারে না।
এবং এই কারণেই ওই খাবার পুনরায় খেলে শরীরের কোনও ক্ষতি করে না।

কিন্তু আপনি যদি বৈজ্ঞানিক ভাবে বিষয়টি বিশ্লেষণ করেন এবং জানতে চান যে এই ধরনের খাদ্য খাওয়া আদও সুরক্ষিত কিনা, তাহলে এর উত্তর হল না। খাবার খেতে খেতে সেই খাবার যদি মেঝেতে পড়ে যায়, সেই খাবার পুনরায় তুলে কোনওদিনই খাওয়া উচিত নয়। যদি ১ সেকেন্ডের জন্যও খাবার মাটিতে পড়ে যায়, তাহলে সেই খাবারে সঙ্গে সঙ্গে ব্যাকটেরিয়া ধরে নেয়।

মাটি থেকে তুলে খাবার খেলে ডায়রিয়া ও ফুড পয়েজনের মত রোগ দেখা দিতে পারে। তাছাড়া প্রথমত আপনি জানেনও না যে ওই খাবারে কী ধরনের ব্যাকটেরিয়া বাসা বেঁধে ফেলেছে। যদিও আপনার মেঝে পরিষ্কারও হয়, তাতেও সেখানে প্রচুর জীবাণু থাকে, যা আপনি খালি চোখে দেখতে পান না। এই সব জীবাণু সঙ্গে সঙ্গে খাবারে আক্রমণ করে।

এমনকি এই ধরনের জীবাণুগুলো আপনার ডাস্টবিনের থেকেও ক্ষতিকর। গবেষণায় এই বিষয়টি প্রমাণিত হয়েছে। কিন্তু গবেষণায় এই ৫ সেকেন্ড রুলের কোনও ব্যাখ্যা বা প্রমাণ নেই। সুতরাং মেঝে থেকে খাবার তুলে খাওয়ার আগে দুবার ভাবুন।
উপরন্তু এখনও করোনা ভাইরাসের দাপট পুরোপুরি কমেনি। তার ওপর এখন শীতের মরসুম। এই সময় আরও সচেততা মেনে চলা উচিত।

আরও পড়ুন: সুস্থ জীবনযাপনের চাবিকাঠি রয়েছে আপনারই হাতে! নিয়মিত পান করুন কিশমিশ ভেজানো জল

Click on your DTH Provider to Add TV9 Bangla