COVID-19: দুটো মাস্ক পরলেই কি আত্মরক্ষা হবে কোভিডের থেকে? যা কিছু জানবেন

COVID-19: দুটো মাস্ক পরলেই কি আত্মরক্ষা হবে কোভিডের থেকে? যা কিছু জানবেন
কোভিড এড়াতে মাস্ক জরুরি

COVID Mask: কোভিড ঠেকাতে মাস্ক পরতেই হবে। কিন্তু মাস্ক পরার সময় খেয়াল রাখবেন মুখ যেন সম্পূর্ণ ভাবে ঢাকা থাকে। থুতনির নীচে মাস্ক নয়। পরিষ্কার মাস্ক পরুন

TV9 Bangla Digital

| Edited By: Reshmi Pramanik

May 11, 2022 | 9:29 AM

ফের মাথাচাড়া দিয়ে উঠেছে কোভিড। বাড়ছে সংক্রমণও। কোভিডের তিন ঢেউ পেরিয়ে ফেব্রুয়ারি থেকে যখন সব আবার স্বাভাবিক ছন্দে ফেরার চেষ্টা করছে তখনই বিজ্ঞানীদের নজরে এল ওমিক্রনের নতুন ভ্যারিয়েন্ট। এর আগে ওমিক্রন BA.1 এবং BA.2 ছিল সংক্রমণের মূলে। ওমিক্রনের এই রিকম্বিন্যান্ট ভ্যারিয়েন্টই ছিল সংক্রমণের মূলে। দক্ষিণ আফ্রিকাতেই প্রথম খোঁজ মিলেছিল ওমিক্রন আক্রান্ত ব্যক্তির। ফের সেই দেসে মাথা চাড়া দিয়ে উঠেছে কোভিড। যা সংক্রমণের পঞ্চম ঢেউ বলে মনে করছেন বিশেষজ্ঞরা। ইতিমধ্যে প্রচুর মানুষ সেখানে আক্রান্ত হয়েছেন। এসেছে মৃত্যুর খবরও।

WHO-এর প্রধান টেড্রোস আধানম BA.4 এবং BA.5 সাবভেরিয়েন্ট নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। বর্তমানে এই দুটি ভ্যারিয়েন্টের প্রকোপেই কোভিড আক্রান্তের সংখ্যা বাড়ছে দক্ষিণ আফ্রিকায়। ভারতে যখন প্রথম কোভিড আক্রান্তের খোঁজ মেলে তখন থেকেই মাস্ক বাধ্যতামূলক বলেছিলেন তিকিৎসকরা। বর্তমানে দেশের অধিকাংশ মানুষই আর মাস্ক ব্যবহার করছেন না। মাস্ক ছাড়াই ঘুরে বেড়াচ্ছেন যত্রতত্র। যেখান থেকে ছড়াচ্ছে সংক্রমণ বাড়ছে ঝুঁকিও।

কোভিডের সংক্রমণ এড়াতে মাস্ক ব্যবহার করতেই হবে। সেই সঙ্গে নিতে হবে ভ্যাকসিনও। তবে মাস্ক পরার ক্ষেত্রেও মেনে চলতে হবে বেশ কিছু নিয়ম। কিছু মানুষ আছেন যাঁরা কোভিড সুরক্ষা নিশ্চিত করতে একসঙ্গে দুটো মাস্ক পরে বাড়ির বাইরে বেরোতেন। কিন্তু দুটো মাস্ক পরলে কি আদৌ কোভিড থেকে রক্ষা পাওয়া যায়? নাক মুখ ঢেকে রাখলে সেখান থেকে সংক্রমণের সম্ভাবনা কমে। তাই মাস্ক থুতনিক নীচে রাখবেন না। বিশেষজ্ঞরা আরো বলছেন, দ্বিস্তরীয় মাস্ক ভাল ফিল্টার হিসেবে কাজ করে কিন্তু এই সব মাস্ক হতে পারে শ্বাসকষ্টের কারণও। বরং এখান থেকে বাড়তে পারে কোভিডের সম্ভাবনা। সঠিক ভাবে মাস্ক না পরলেই বাড়বে কোভিডের ঝুঁকি- এবিষয়ে বারংবার সচেতন করেছেন চিকিৎসকরা।

কাপড়ের মাস্ক কি সুরক্ষিত 

এই খবরটিও পড়ুন

কাপড়ের মাস্ক নিয়ে অনেকের মনেই অনেক রকম প্রশ্ন রয়েছে।  ২০২০-এর মার্চ-এপ্রিলে যখন করোনার প্রকোপ শুরু হচ্ছে তখন কিন্তু কাপড়ের মাস্ককেই মান্যতা দিয়েছিলেন বিশেষজ্ঞরা। কোভিড ঠেকাতে কাপড়ের ত্রিস্তরীয় মাস্ক ব্যবহার করার কথা বলা হয়েছিল। কিন্তু পরবর্তীতে কোভিড যখন বাড়তে থাকল তখন এই কাপড়ের মাস্ক একরকম ব্যবহার না করার পরামর্শই দিয়েছিলেন তাঁরা। তুলনায় জোর দেওয়া হয়েছিল সার্জিক্যাল মাস্ক ব্যবহারের ক্ষেত্রে। বর্তমানে কিন্তু কাপড়ের মাস্ক ব্যবহার না করারই পরামর্শ দিচ্ছেন তাঁরা। কাপড়ের মাস্ক কোভিড ঠেকাতে সহায়ক নয়, এমনটাই মন অনেক বিশেষজ্ঞেরই। তবে কোভিডের বিরুদ্ধে সুরক্ষা প্রদানকারী মাস্ক হিসেবে মান্যতা পেয়েছে N95 এবং KN95। এছাড়াও কোভিড ঠেকাতে ব্যবহার করতে পারেন সার্জিক্যাল মাস্ক। মাস্ক পরতে হবে এবং তা ঠিকভাবে পরতে হবে। সার্জিক্যাল মাস্ক একটানা ব্যবহার করবেন না। মাস্ক পরিষ্কার রাখাও কিন্তু আবশ্যক।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA