Village Food: বুনো সবজি বলে হেলাফেলা করেন? বর্ষায় কোলেস্টেরল বশে রাখতে জুড়ি নেই গাঁটি কচুর

Monsoon Health: গাঁটি কচুর মধ্যে রয়েছে প্রচুর পরিমাণ অ্যান্টিঅক্সিডেন্ট। আছে ভিটামিন সি। যা ফ্যাট ঝরাতে এবং কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে

Village Food: বুনো সবজি বলে হেলাফেলা করেন? বর্ষায় কোলেস্টেরল বশে রাখতে জুড়ি নেই গাঁটি কচুর
এই সবজিই বর্ষাতে সেরা
Follow Us:
| Edited By: | Updated on: Jul 25, 2022 | 7:49 AM

আমাদের চারপাশে এমন কিছু সবজি রয়েছে যা আমাদের স্বাস্থ্যরক্ষায় ভীষণ ভাবে উপকারী। স সবজির সঙ্গে যে আমাদের পরিচয় আছে এমনও নয়। অনেকেই আবার সস্তার, বুনো সবজি বলে তা হেলাফেলা করেন। কিছু সবজি আছে যা দামেও বেশ কম, কিন্তু উপকারে অন্য সব সবজিকে ১০ গোল দেবে। তেমনই বুনো গ্রাম্য সবজি হল কচু। শহরাঞ্চলে এই সবজিটির তেমন কদর না থাকলেও গ্রামের দিকে প্রায় সব বাড়িতেই রান্না হয় এই সবজিটি। নানা স্বাদের তরকারি সহজেই বানানো যায় এই গাঁটি কচু দিয়ে। সিদ্ধ হতেও কম সময় লাগে। এই কচুর মধ্যে রয়েছে ভিটামিন এ, বি, সি, ডি। এছাড়াও আছে প্রোটিন, কপার, ম্যাঙ্গানিজ, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, ক্যালশিয়াম, আয়রন, বিটা ক্যারোটিন, সেলেনিয়াম। এছাড়াও আছে ১৭ রকমের অ্যামাইনো অ্যাসিড এবং ওমেগা ৩। এছাড়াও এই সবজি কিন্তু গ্লুটেন ফ্রি। কোনও রকম অ্যৈলার্জি হয় না। গাঁটি কচুতে গলাও চুলকোয় না।

কেন রোজ খাবেন এই সবজি?

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়- এই কপুর মধ্যে রয়েছে ভিটামিন সি, অ্যান্টিঅক্সিডেন্ট। যা আমাদের শরীরে রোগ প্রতিরোধক ক্ষমতা বাড়িয়ে তোলে। বর্ষায় রোগজ্বালা এমনিই বাড়ছে। রোজ বাড়ছে কোভিডও। জ্বর, কোভিডে সচেতন থাকতে একটু করে কচু রাখুন পাতে।

হজমশক্তি বাড়ায়- এই সবজিটির মধ্যে থাকে প্রচুর পরিমাণ ফাইবার। সেই সঙ্গে আছে সেলেনিয়াম। যা আমাদের অন্ত্র ভাল রাখে। হজম ক্ষমতা বাড়ায়। অ্যাসিডিটি, গ্যাস দূরে রাখে।

এনার্জি দেয়- শরীরের যাবতীয় ক্লান্তি দূর করতে আমাদের সাহায্য করে এই গাঁটি কচু। এর মধ্যেকার আয়রন, ক্যালশিয়ামই এরজন্য দায়ী। সেই সঙ্গে ক্যানসার প্রতিরোধক হিসেবেও পরিচিত এই সবজি।

পাকস্থলি পরিষ্কার রাখে- কোষ্ঠকাঠিন্যের সমস্যাতেও খুব ভাল কাজ দেয় এই সবজি। যাঁদের সমস্যা রয়েছে তাঁরা রোজ রাখুন পাতে। শুধু সিদ্ধ করে নিয়ে সরষের তেল আর লঙ্কা দিয়ে মেখে খেতে পারেন। এতে মুখও ছাড়বে আর শরীর থাকবে ভাল। বয়স ধরে রাখতেও খুব ভাল কাজ করে এই কচু।

উচ্চরক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে- উচ্চরক্তচাপের সমস্যা এখন ঘরে ঘরে। মুঠো মুঠো ওষুধ না খেয়ে নজর দিন রোজকার ডায়েটে। রোজ খেলে রক্তচাপ থাকে একটা নির্দিষ্ট সীমার মধ্যে। অন্যান্য শারীরিক সমস্যাও দূর হয়।

হার্টের জন্য ভাল- কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখতে জুড়ি মেলা ভার এই গাঁটি কচুর। এর মধ্যে থাকে ম্যাঙ্গানিজ, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম। যা আমাদের রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে। সেই সঙ্গে যাবতীয় শারীরিক সমস্যা থেকেও রাখে দূরে। বিটা ক্যারোটিন থাকায় তা দৃষ্টিশক্তি বাড়াতেও সাহায্য করে।

অ্যানিমিয়ার জন্য ভাল- গাঁটি কচুর মধ্যে থাকে আয়রন, কপার। যা আমাদের শরীরে লোহিত রক্ত কণিরার পরিমাণ বাড়ায়। ফলে অ্যানিমিয়ার সমস্যার সমাধান হয়। মেয়েরা রোজ এই কচু খেতে পারলে খুবই ভাল।