Malaria: ডেঙ্গির সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে ম্যালেরিয়াও, রাজ্যে আক্রান্ত প্রায় ১৪ হাজার

Malaria Outbreak: এক দিকে যেমন বেড়ে চলেছে ডেঙ্গি আক্রান্তের সংখ্যা, সেখানেই ম্যালেরিয়ার দাপটও উপেক্ষা করা যাচ্ছে না।

Malaria: ডেঙ্গির সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে ম্যালেরিয়াও, রাজ্যে আক্রান্ত প্রায় ১৪ হাজার
Follow Us:
| Edited By: | Updated on: Oct 31, 2022 | 11:29 AM

ডেঙ্গির বাড়বাড়ন্ত নিয়ে নাজেহাল রাজ্য। এরই মধ্যে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের পাঠানো রিপোর্টে উদ্বেগ আরও বাড়িয়ে তুলল। এ বছর এখনও পর্যন্ত রাজ্যে ম্যালেরিয়াল আক্রান্তের সংখ্যা ১৩ হাজার ৮৪৮। দু’মাস আগে এই সংখ্যাটা ছিল ২ হাজার ৭০০। দেশের মধ্যে তৃতীয় স্থানে রয়েছে পশ্চিমবঙ্গ। এক দিকে যেমন বেড়ে চলেছে ডেঙ্গি আক্রান্তের সংখ্যা, সেখানেই ম্যালেরিয়ার দাপটও উপেক্ষা করা যাচ্ছে না। শুধু তাই নয়, এরই মধ্যে ফ্যালসিপেরাম ম্যালেরিয়ায় মানুষ বেশি আক্রান্ত হচ্ছেন।

রাজ্যের মধ্যে উত্তর ২৪ পরগনা, মুর্শিদাবাদ এবং দার্জিলিংকে ডেঙ্গিপ্রবণ এলাকা হিসেবে চিহ্নিত করা হয়েছে। এ বছর রাজ্যে ডেঙ্গি আক্রান্তের সংখ্যা প্রায় ৪৫ হাজার ছাপিয়ে গিয়েছে। মৃত্যু হয়েছে প্রায় ৬২ জনের। এরই মধ্যে উদ্বেগ বাড়িয়েছে ম্যালেরিয়া। বিশেষ করে ফ্যালসিপেরাম ম্যালেরিয়ার আক্রান্তের সংখ্যা বাড়ছে। সব মিলিয়ে এখন স্বাস্থ্য দফতরকে পুর, পূর্ত, পুলিশ এবং পঞ্চায়েতের সঙ্গে সমন্বয় রেখে মশা দমনে কাজ করতে হচ্ছে। উদ্দেশ্য একটাই, জমা জল পরিষ্কার করা এবং মশা মারার তেল স্প্রে করা। আগামী ১৫ ডিসেম্বর পর্যন্ত অন্তত এই অভিযান চালিয়ে যেতে হবে। কারণ তাপমাত্রা কমলে মশার প্রকোপও কমে যায়। কিন্তু তার আগে ডেঙ্গি, ম্যালরিয়া দমনে কাজ করতে হবে প্রশাসনকে।

রাজ্যে মশাবাহিত রোগের পরিস্থিতি কী এবং রোগ প্রতিরোধের জন্য কী-কী ব্যবস্থা গ্রহণ করা হয়েছে তার রিপোর্ট কেন্দ্রকে পাঠানো বাধ্যতামূলক। সেই মতো রাজ্য মশাবাহিত রোগের যাবতীয় তথ্য কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকে পাঠানো হয়েছে। ওই তথ্যের ভিত্তিতে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের পাঠানো রিপোর্টে উল্লেখ রয়েছে ম্যালেরিয়ার কথা। ডেঙ্গির সঙ্গে পাল্লা দিয়ে বেড়ে চলেছে ম্যালেরিয়া।

কলকাতা সহ হাওড়া, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, মুর্শিদাবাদ ও দার্জিলিং—এ জেলাগুলো ডেঙ্গিপ্রবণ। পাশাপাশি এই জেলাগুলোতেই সবচেয়ে বেশি ম্যালেরিয়ার উপদ্রব দেখা যাচ্ছে। তাপমাত্রা কমলে মশাদের উপদ্রব কমে। তাই শীতের মরশুম শুরু হলে ডেঙ্গি, ম্যালেরিয়ার প্রকোপ কমে যায়। কিন্তু এ বছর অক্টোবরের শেষ অবধি বৃষ্টি হয়েছে। স্বাস্থ্য বিশেষজ্ঞদের আশঙ্কা এ বছর শীতের মরশুমেও এডিস ইজিপ্টাইয়ের দাপট থাকতে পারে। পাশাপাশি থাকতে পারে ম্যালেরিয়া।

ম্যালেরিয়াতে আক্রান্ত হলে জ্বর, পেট ব্যথা, ডায়ারিয়া, পেশিতে ব্যথা ইত্যাদি উপসর্গ দেখা দেয়। ম্যালেরিয়ায় আক্রান্ত হলে কখনও প্রচণ্ড ঠান্ডা লাগে, আবার কখনও প্রচণ্ড ঘাম হয়। অনেক ক্ষেত্রে পেশিতে খিঁচুনি, মলের সঙ্গে রক্তপাত ইত্যাদি লক্ষণ দেখা দেয়। উপসর্গ দেখা মাত্র চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন।