Flatulence: রোল খেয়েই যত বিপত্তি! টানা ৫ বছর ধরে বিকট শব্দে বাতকর্মে অতিষ্ঠ হয়ে মামলা করলেন এই ব্যক্তি

Gastrointestinal Tract : কোষ্ঠকাঠিন্য, গ্য়াস বা হজমের বিভিন্ন সমস্যার কারণে পেট ফেঁপে ফুলে উঠতে পারে। এই ধরনের সমস্যা বেশিক্ষণ ধরে থাকলে তা গুরুতর সমস্যা তৈরি হয়। তাই এই সমস্যার জন্য চটজলদি সমাধানের প্রয়োজন হয়।

Flatulence: রোল খেয়েই যত বিপত্তি! টানা ৫ বছর ধরে বিকট শব্দে বাতকর্মে অতিষ্ঠ হয়ে মামলা করলেন এই ব্যক্তি
Follow Us:
| Edited By: | Updated on: Jul 27, 2022 | 11:25 PM

২০১৭ সালের ডিসেম্বর মাস থেকে শুরু! একটি ফুডস্টল থেকে হ্যাম রোল (Ham Roll) খাওয়ার পর থেকে জীবনটাই বদলে গিয়েছে ৪৬ বছর বয়সী টাইরন প্রদেসের। গত পাঁচ বছর ধরে পেট ফাঁপা (Flatulence)রোগে আক্রান্ত সে। উঠতে বসতে বাতকর্ম (Farting) যেন বন্ধ হওয়ার নামই নেই। ট্রেনে-বাসে, শপিং মলে কিংবা বিয়ের অনুষ্ঠানে পর্যন্ত যেতে পারছেন এই ব্য়ক্তি। সারা দিনরাত অনিয়ন্ত্রিতভাবে নিয়মিত বাতকর্মে নিজেই বিরক্ত হয়ে পড়েছেন। বাতকর্মের ঠেলায় সঠিকভাবে ঘুমাতে পর্যন্ত পারছেন না টাইরন। তাঁর অভিযোগ, হ্য়াম রোল খাওয়ার মাত্র কয়েক ঘণ্টার মধ্যেই ডায়েরিয়া, বমি ও পেটে ব্যথা শুরু হয়। এরপরে সারা দিন ও রাতেও নিয়মিতভাবে পেট ফেঁপে গিয়ে বিকট আওয়াজে বাতকর্ম শুরু হয়। আইরিস মিররের তথ্য অনুসারে, ওই ব্যক্তি বাতকর্মে ঠেলায় এমন অতিষ্ঠ যে ওই খাবারের স্টলের বিরুদ্ধে ১ কোটি টাকারও বেশি মামলা দায়ের করেছেন।

চিকিত্‍সকদের মতে, টাইরন সালমোনেলা রোগে আক্রান্ত। পেট ফাঁপা অনেকেরই হয়। পেটের মধ্যে বাতাস জমে, হজমশক্তি হ্রাস পেয়ে এমনটা হতে পারে। কথায় আছে, বাঙালি আদতে পেট ফাঁপা গোষ্ঠীর। কারণ একটু ভাজাভুজি খাওয়ার পরই বদহজম, পেট ফেঁপে যাওয়া, গ্যাস-অম্বলের সমস্যা তৈরি হয়। কোষ্ঠকাঠিন্য, গ্য়াস বা হজমের বিভিন্ন সমস্যার কারণে পেট ফেঁপে ফুলে উঠতে পারে। এই ধরনের সমস্যা বেশিক্ষণ ধরে থাকলে তা গুরুতর সমস্যা তৈরি হয়। তাই এই সমস্যার জন্য চটজলদি সমাধানের প্রয়োজন হয়।

এখানে বলে রাখা ভাল, পেট ফাঁপা হল হজমের গণ্ডগোলের একটি কারণ। অনেকেই আছেন খাবার চিবিয়ে না খেয়ে গিলে খান। এর ফলে গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ট্যাক্টে গ্যাস বা পেটে বায়ু জমতে শুরু করে। চিকিত্‍সকরা জানিয়েছেন, সারা দিন ও রাতে বাতকর্ম একটি প্রাকৃতিক নিয়ম। স্বাস্থ্য়করও বটে। তবে এমনটা যদি দীর্ঘস্থায়ী হয়, অস্বস্তিকর ফোলাভাবে থেকে যায় তাহলে চিকিত্‍সতের পরামর্শ নেওয়া প্রয়োজন। সমগ্র স্বাস্থ্যের জন্য চিকিত্‍সকরা বাতকর্মে ফ্রিকোয়েন্সি ও গন্ধের উপর নজর রাখার পরামর্শ দিয়েছেন। এমন অবস্থা থেকে রোগের কারণ ও সমাধান পাওয়া সম্ভব।

পেট ফাঁপা রোগের কারণ

অত্যাধিক ফাইবার খাওয়া- অতিরিক্ত পরিমাণে ফাইবার খাওয়ার ফলে কোষ্ঠকাঠিন্য ও পেট ফাঁপা হতে পারে। পেট ফুলে যাওা, গ্যা হওয়া ও পেটে ক্র্যাম্প দেখা দিতে পারে। এই ক্ষেত্রে ধীরে ধীরে ফাইবার গ্রহণ কমানোর চেষ্টা করুন। প্রচুর পরিমাণে জল পান করলে অনেকটা আরাম অনুভব করবেন।

অত্যাধিক কার্বনেটেড পানীয় পান করা– কার্বনেটেড ঠান্ডা পানীয় ও সোডা খেলে অতিরিক্ত গ্যাসের সঙ্গে গ্য়াস্ট্রোইনটেস্টাইলান ট্র্যাক্টের সঙ্গে প্রবর্তন করতে পারে। বাতকর্মের ফ্রিকোয়েন্সি বাড়াতে পারে। পেট ফাঁপা হওয়ার ঝুঁকি এড়াতে এগুলিকে সীমিত বা সম্পূর্ণভাবে বর্জন করার চেষ্টা করতে পারেন।

দুর্গন্ধযুক্ত ফ্যাট- ব্র্যাসেলস স্প্রাইট ও ব্রকলির মত খাবারে অতিরিক্ত সালফার গ্রহণের কারণে দুর্গন্ধযুক্ত চর্বি দেখা দিতে পারে। মটরশুটি, পনির, রসুন, পেঁয়াজ, ওয়াইন ও ফুলকপি খাওয়ার পরেও এই রকম সমস্যা তৈরি হতে পারে।