Morning Detox Drink: অতিরিক্ত স্ট্রেসে বাড়ছে ভুঁড়ি? একসপ্তাহ জোয়ান আর মেথির জল খান, ম্যাজিকের মত উপকার পাবেন

Belly Fat: যত দিন বাড়ছে ততই যেন ঘরে ঘরে জাঁকিয়ে বসছে ব্লাড সুগারের সমস্যাও। ব্লাড সুগার নিয়ন্ত্রণে রাখতেও ভূমিকা রয়েছে এই পানীয়ের

Morning Detox Drink: অতিরিক্ত স্ট্রেসে বাড়ছে ভুঁড়ি? একসপ্তাহ জোয়ান আর মেথির জল খান, ম্যাজিকের মত উপকার পাবেন
খেলেই ম্যাজিক
Follow Us:
| Edited By: | Updated on: Aug 19, 2022 | 7:59 AM

কাজের চাপ এখন সর্বত্র। দিনের পর দিন তা বাড়ছে বই কী, কমছে না একটুও। সেই সঙ্গে বাড়ছে প্রত্যাশাও। সব কিছু বজায় রাখতে গেলে কাজ করতেই হবে। একটানা এক জায়গায় বসে কাজ করার ফলে শরীরচর্চার সুযোগ তেমন নেই। খিদে পেলেই মুখের সামনে চলে আসছে ফাস্ট ফুড। এই ফাস্ট ফুডের মধ্যে থাকে প্রচুর পরিমাণ সোডিয়াম। যে কারণে রক্তচাপ বাড়ে। পাল্লা দিয়ে বাড়ছে ডায়াবেটিসও। আসছে ওবেসিটিও। শরীরের বাড়তি মেদ ঝরিয়ে ফেলতে তাই ভীষণ রকম কার্যকরী মেথি-জোয়ানের জল। শরীর থেকে একাধিক রোগ দূর করে শরীরকে ফিট রাখতে সাহায্য করে। সেই সঙ্গে স্মৃতিশক্তি বাড়ায় এবং একাধিক মানসিক সমস্যা থেকেও মুক্তি দেয়। আর তাই রোজ রাতে ঘুমোতে যাওয়ার আগে ভিজিয়ে রাখুন এক চামচ মেথি আর জোয়ান।

ওজন কমানোর জন্য দারুণ ঘরোয়া প্রতিকার হল এই মেথি আর জোয়ান। আয়ুর্বেদের সময় থেকেই ওজন ঝরাতে ব্যবহার হয়ে আসছে এই দুই মশলা। এই দুই উপাদানের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণ অ্যান্টিঅক্সিডেন্ট। যা আমাদের বিপাকক্রিয়া বাড়াতে সাহায্য করে। সেই সঙ্গে এই পানীয়ের মধ্যে এমন কিছু উপাদান থাকে যা দ্রুত ফ্যাটও গলিয়ে দেয়। আর তাই যদি তাড়াতাড়ি ওজন কমাতে চান তাহলে এই পানীয় অবশ্যই রাখুন রোজকার ডায়েটে।

যত দিন বাড়ছে ততই যেন ঘরে ঘরে জাঁকিয়ে বসছে ব্লাড সুগারের সমস্যাও। ব্লাড সুগার নিয়ন্ত্রণে রাখতেও ভূমিকা রয়েছে এই পানীয়ের। রক্তে শর্করার ঘনত্ব কমাতে ভূমিকা রয়েছে মেথি আর জোয়ানের। সেই সঙ্গে কোলেস্টেরল নিয়ন্ত্রণের ক্ষেত্রেও ভূমিকা রয়েছে এই পানীয়ের।

রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতেও ভূমিকা রয়েছে এই পানীয়ের। খালি পেটে জোয়ান আর মেথির জল খেলে সব সমস্যার সমাধান হয়ে যায়। সেই সঙ্গে স্ট্রেস নিয়ন্ত্রণে রাখতেও ভূমিকা রয়েছে মেথি-জোয়ানের জলের। জোয়ানের মধ্যে রয়েছে ফাইবার, ম্যাগনেশিয়াম। যা কোষ্ঠকাঠিন্য, বুকজ্বালা, বমি বমি ভাব ইত্যাদি সমস্যা থেকে আমাদের মুক্তি দেয়। তাই রোজ মেথি-জোয়ানের জল খেলে একাধিক উপকারিতা পাবেন।

এই ডিটক্স ড্রিংকের মধ্যে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন সি, প্রোটিন, আয়রন, ভিটামিন বি-১, বি-৩, সোডিয়াম, ক্যালশিয়াম. ফসফরাস। আর তাই শরীরকে যে কোনও সংক্রমণের হাত থেকে রক্ষা করার মত ক্ষমতা রয়েছে এই পানীয়ের। বর্ষায় ঘরে ঘরে সর্দি-কাশি জোর। খুশখুশে কাশিতেও ভীষণ আরাম দেয় এই টোটকা।

ত্বকের জন্যও কিন্তু এই পানীয় বেশ উপকারী। নি.মিত ভাবে এই জল খেতে পারলে রক্ত শুদ্ধ হয়। সেই সঙ্গে প্রতিটি কোষে রক্ত চলাচলও উন্নত হয়। ব্রণ, বলিরেখা দূর করে ত্বককে উজ্জ্বল রাখতে ভূমিকা রয়েছে এই পানীয়ের।