Monkeypox Virus: উদ্বেগ বাড়িয়ে মাঙ্কিপক্স কি গোষ্ঠী সংক্রমণের পথে? সমকামীদের ফের সতর্ক করে কিসের ইঙ্গিত হু-এর

Monkeypox in India: ভ্যাকসিন নিয়ে উঠছে প্রশ্ন। কারণ মাঙ্কিপক্সের বিরুদ্ধে মোকাবিলা করার জন্য চিকেনপক্সের ভ্যাকসিন কতটা কার্যকরী, তা নিয়ে সম্পূর্ণ তথ্য কারোর কাছেই নেই।

Monkeypox Virus: উদ্বেগ বাড়িয়ে মাঙ্কিপক্স কি গোষ্ঠী সংক্রমণের পথে? সমকামীদের ফের সতর্ক করে কিসের ইঙ্গিত হু-এর
Follow Us:
| Edited By: | Updated on: Jul 27, 2022 | 7:52 PM

হু হু করে বাড়ছে মাঙ্কিপক্স ভাইরাস (Monkeypox Virus)। করোনার মত ভয়ংকর রূপ না নিলেও এর দ্রুত ছড়িয়ে পড়া নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)। মাঙ্কিপক্সের সংক্রমণ পুরুষ সমকামীদের (Gay) মধ্যে বেশি সম্ভাবনা দেখা দেয়। তবে সেই পরিস্থিতি এখন আর নেই । কারণ বর্তমানে বেশ কিছু ঘটনা দেখা গিয়েছে, এটি গোষ্ঠী সংক্রমণের (Group Infection) মত ছড়িয়ে পড়তে পারে। এমনটাই আশঙ্কা প্রকাশ করে সতর্ক করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার কর্মকর্তারা। পুরুষ সমকামীদের মধ্যে সবচেয়ে বেশি সংখ্যক সংক্রমিতের ঘটনা দেখা গিয়েছে। গত সপ্তাহে নিউ ইংল্যান্ড জার্নাল অফ মেডিসিনের একটি সমীক্ষায় বলা হয়েছে, এপ্রিল থেকে জুনের মধ্যে প্রায় ১৬টি দেশে সংক্রমণের দিকে যদি নজর দেওয়া যায়, তার ৯৪ শতাংশই সমকামী পুরুষদের মধ্য়ে দেখা গিয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার সিনিয়র এমার্জেন্সি অফিসার ড ক্যাথরিন স্মলউড জানিয়েছেন, এই রোগটি সমকামী বা উভকামী গোষ্ঠীর মধ্যেই সীমাবদ্ধ থাকবে বলে আর বলা যাচ্ছে না। কারণ তার প্রমাণ এখন আর নেই। ছোট শিশু, গর্ভবতী মহিলা বা ইমিউনোকম্প্রোমাইজডদের মতো আরও ইমিউনোলজিক্যালভাবে দুর্বল গোষ্ঠীতে এই ভাইরাস দ্রুত ছড়িয়ে পড়তে পারে। আর সেই পরিস্থিতি আরও গুরুতর হওয়ার আগেই বিশ্ববাসীকে সাবধান করে দেওয়া। সচেতন থাকা এখন সবচেয়ে বেশি জরুরি হয়ে দাঁড়িয়েছে। সোজাসাপ্টা উত্তর স্মলউডের।

তিনি মাঙ্কিপক্সের বাড়বাড়ন্ত নিয়ে সতর্কবার্তা দিয়েছেন। এখনও পর্য়ন্ত ৭৫টি দেশে প্রায় ১৬ হাজারের বেশি আক্রান্তের প্রমাণ পাওয়া গিয়েছে। আফ্রিকায় এখনও পর্যন্ত পাঁচজনের মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে। এই মুহূর্তে বেশিরভাগ পুরুষ সমকামীদের মঝ্য়ে অব্যাহত রয়েছে। তবে আমাদের এটাই চিন্তা করে থাকলে হবে না। কারণ এমন পরিস্থিতি ভবিষ্যতে নাও থাকতে পারে। যদি অন্যান্য গোষ্ঠীর মধ্য়ে ছড়িয়ে পড়ে , বিশেষ করে এমন কিছু গোষ্ঠী রয়েছে, যারা গুরুতর অসুস্থতার কারণে এই রোগের আক্রান্ত হতে পারেন। এমনটা হলে জনস্বাস্থ্যের প্রভাব বৃদ্ধি দেখা যেতে পারে।

একটি নির্দিষ্ট গোষ্ঠীতে ভাইরাসের প্রাদুর্ভাব শুরু হওয়া বা সাধারণ জনগণের মধ্যে আরও ব্যাপকভাবে ছড়িয়ে পড়ার আগে সিদ্ধান্ত নেওয়া অস্বাভাবিক নয়। এই বিষয়ে স্মলউড বলেছেন,স্বাস্থ্য কর্তৃপক্ষ প্রাথমিক অনুসন্ধান থেকে এমনটাই ইঙ্গিত দিয়েছে। তাই নয়া রোগের বিষয়ে সতর্ক থাকা উচিত। গোষ্ঠী সংক্রমণের পথে যাতে না এগোতে পারে তা দেখা দরকার। তবে বেশ কয়েকটি দেশে ইতোমধ্যেই সবচেয়ে বেশি ঝুঁকিপূর্ণ হয়ে গিয়েছে। সেইসব দেশে চিকেনপক্সের টিকাদান কর্মসূচী বাড়ানো হয়েছে।

ভ্যাকসিন নিয়ে উঠছে প্রশ্ন। কারণ মাঙ্কিপক্সের বিরুদ্ধে মোকাবিলা করার জন্য চিকেনপক্সের ভ্যাকসিন কতটা কার্যকরী, তা নিয়ে সম্পূর্ণ তথ্য কারোর কাছেই নেই। মাঙ্কিপক্সকে ‘গ্লোবাল ইমার্জেন্সি’ (Global Emergency) হিসেবে ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ফলে এর শক্তিশালী প্রভাব দেখে রীতিমত কাঁপছে গোটা বিশ্ব।