Diabetes-Mulberry: সুগার বেড়েই চলেছে? মালবেরির চায়ে ৯০ মিনিটে হবে ‘ম্যাজিক’

Blood Sugar Level: সৌদি জার্নাল অফ বায়োলজিক্যাল সায়েন্সে প্রকাশিত একটি গবেষণা অনুসারে, মালবেরির চা পান করলে ব্লাড সুগার লেভেলে নিমেষের মধ্যে নিয়ন্ত্রণে চলে আসে।

Diabetes-Mulberry: সুগার বেড়েই চলেছে? মালবেরির চায়ে ৯০ মিনিটে হবে 'ম্যাজিক'
TV9 Bangla Digital

| Edited By: megha

Jun 01, 2022 | 8:27 AM

একটু খেয়াল করে দেখবেন, আপনার পরিচিত বেশ কয়েকজন ডায়াবেটিসের (Diabetes) শিকার। আর এই সংখ্যাটা দিন দিন বাড়তেই থাকছে। এমনকী শিশুরাও এই রোগের হাত থেকে রেহাই পাচ্ছে না। যদি শিশুরা টাইপ-১ ডায়াবেটিসের শিকার হয়, যেখানে শরীরে ইনসুলিন হরমোন উৎপন্ন হয় না। অন্যদিকে, অনিয়মিত জীবনধারা, অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস টাইপ-২ ডায়াবেটিস রোগের ঝুঁকি বাড়িয়ে তোলে। টাইপ-২ ডায়াবেটিসে আক্রান্ত হলে ইনসুলীন কম উৎপন্ন হয় কিংবা উৎপন্ন হলেও ঠিক ভাবে কাজ করে না, ফলে রক্তে বেড়ে যায় শর্করার মাত্রা। আর এই কারণেই রক্তে শর্করার মাত্রাকে নিয়ন্ত্রণে রাখা জরুরি। বিশেষজ্ঞদের মতে, এই রোগের হাত ধরেই অন্য আরও জটিল রোগ বাসা বাঁধে শরীরে। এর জন্য নিয়মিত শরীরচর্চা আর সঠিক খাদ্যাভ্যাস মেনে চলা জরুরি। এর পাশাপাশি ব্লাড সুগারকে নিয়ন্ত্রণে রাখতে মালবেরি বা তুঁত (Mulberry) আপনাকে সাহায্য করতে পারবে। NCBI-এর রিপোর্ট অনুযায়ী, মালবেরি বা তুঁত ডায়াবেটিস নিয়ন্ত্রণে কার্যকর ভূমিকা পালন করে। এমনকী সৌদি জার্নাল অফ বায়োলজিক্যাল সায়েন্সে প্রকাশিত একটি গবেষণা অনুসারে, মালবেরির চা পান করলে ব্লাড সুগার লেভেলে নিমেষের মধ্যে নিয়ন্ত্রণে চলে আসে।

মালবেরি ফাইবার, ভিটামিন সি, ভিটামিন বি, আয়রন, ক্যালশিয়াল, প্রোটিন-এর মতো বিভিন্ন পুষ্টিতে সমৃদ্ধ। এই সব উপাদানগুলো সামগ্রিক স্বাস্থ্য উন্নত করতে বিশেষ ভাবে সাহায্য করে। বেশ কিছু গবেষণায় দেখা গিয়েছে যে, মালবেরি রক্তে শর্করার মাত্রা এবং কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করে। এর পাশাপাশি এটি ক্যানসারের কোষকেও বৃদ্ধি হতে দেয় না।

মালবেরির তৈরি চায়ের মধ্যে ডিএনজে (1-ডিঅক্সিনোজিরিমাইসিন) নামক যৌগ রয়েছে যা রক্তে শর্করার মাত্রা কমাতে সাহায্য করে। একটি গবেষণায় দেখা গিয়েছে মালবেরির চা পান করলে ৯০ মিনিটের মধ্যে বেড়ে যাওয়া রক্ত শর্করা নিয়ন্ত্রণে চলে আসে। একই ভাবে মালবেরি গাছের পাতার নির্যাসও ডায়াবেটিস দমনে সহায়ক। একটি গবেষণায় দেখা গিয়েছে, টাইপ-২ ডায়াবেটিসে আক্রান্ত রোগীরা, যারা ৩ মাস ধরে প্রতিদিন ১,০০০ মিলিগ্রাম মালবেরি পাতার নির্যাস খেয়েছে, তাঁদের রক্তে শর্করার মাত্রা অনেকটাই নিয়ন্ত্রণে চলে এসেছে।

সমীক্ষা অনুসারে, যাঁদের ১২ সপ্তাহ ধরে মালবেরি পাতার রস সেবনের জন্য বলা হয়েছিল তাঁদের রক্তে শর্করার মাত্রায় উল্লেখযোগ্য পরিবর্তন দেখা গিয়েছে। এর পাশাপাশি এটি অগ্ন্যাশয়ের বিটা কোষের কার্যকারিতা উন্নত করতে সাহায্য করে, যা মূলত ইনসুলিন উৎপাদনের জন্য দায়ী।

এই খবরটিও পড়ুন

তবে মালবেরির উপকারিতা শুধু ডায়াবেটিস রোগীদের মধ্যে সীমাবদ্ধ নেই। মালবেরি ভিটামিন সি, কে এবং পটাশিয়ামে পরিপূর্ণ। মালবেরির মধ্যে থাকা এই ভিটামিন ও মিনারেলগুলো শরীরে রোগ প্রতিরোধের ক্ষমতা বাড়িয়ে তুলতে সাহায্য করে। নিয়মিত মালবেরি খেলে আপনি ভাইরাল ও সংক্রমণের বিরুদ্ধে লড়াই করার শক্তি পাবেন।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla