Bad Cholesterol: পুজোতে তো লাগেই, কোলেস্টেরলও কাবু হয় এই ফুলের গুণে! বলছে নয়া সমীক্ষা

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: Reshmi Pramanik

Updated on: Jul 11, 2022 | 7:29 AM

Foods to eat to lower cholesterol: সায়েন্স অফ ফুড অ্যান্ড এগ্রিকালচার জার্নালে প্রকাশিত একটি গবেষণার সূত্রে জানা গিয়েছে জবার মধ্যে ফ্ল্যাভিনয়েড, পলিফেনল, অ্যান্থোসায়ানিন-সহ বেশ কিছু অ্যান্টিঅক্সিডেন্ট যৌগ রয়েছে। যা কোলেস্টেরল কমাতে সাহায্য করে

Bad Cholesterol: পুজোতে তো লাগেই, কোলেস্টেরলও কাবু হয় এই ফুলের গুণে! বলছে নয়া সমীক্ষা
জবার গুণেই কোলেস্টেরল থাকবে নিয়ন্ত্রণে

কোলেস্টেরল বেড়ে যাওয়া এখন খুবই সাধারণ সমস্যা হয়ে দাঁড়িয়েছে। কোলেস্টেরল বাড়লে একাধিক সমস্যা হয়। শরীরে ক্লান্তি আসে, বুকে হাঁপ ধরে, মাঝে মধ্যে বুকে ব্যথা হয় এমনকী হার্ট অ্যার্টাক অবধিও হতে পারে। আজকাল হৃদরোগের অন্যতম কারণ হল এই কোলেস্টেরল। তবে শরীরের স্বাভাবিক ক্রিয়াকলাপ বজায় রাখার জন্য কোলেস্টেরলের প্রয়োজন। দু রকম কোলেস্টেরল থাকে শরীরে। ভাল আর খারাপ। এই খারাপ কোলেস্টেরলের মাত্রা বেড়ে গেলে তখনই সমস্যা বেশি হয়। সেখান থেকে স্ট্রোক, হার্ট অ্যার্টাকের মত ঝুঁকি বাড়ে। কোলেস্টেরল হল রক্তে উপস্থিত মোমজাতীয় পদার্থ। লিভার থেকেই তৈরি হয় কোলেস্টেরল। যা ধমনীর দেওয়ালে জমতে থাকে। এভাবে দিনের পর দিন জমতে থাকলে ধমনীর দেওয়াল পুরু হয়ে যায়, সেখান থেকে রক্তপ্রবাহ বাধা পায়।

কী ভাবে কমাবেন কোলেস্টেরল?

কোলেস্টেরল কমানোর সহজ উপায় হল রোজকার ডায়েটে রাশ টানা। কোলেস্টেরল বাড়াতে পারে এমন খাবার একেবারেই বাদ দিতে হবে ডায়েট থেকে। বেশি করে শরীরচর্চা করতে হবে। এছাড়াও চিকিৎসকের পরামর্শ মেনে ওষুধ খেতে হবে। ওষুদ খেতে কোনও ভুল করবেন না। সঙ্গে মেনে চলতে পারেন এই সব ঘরোয়া প্রতিকারও। সম্প্রতি বেশ কিছু সমীক্ষায় দেখা গিয়েছে কোলেস্টেরল কমাতে ভাল কাজ করে লাল জবা। এমনিতে লাল জবার অনেক গুণ রয়েছে। চুল ভাল রাখতে সাহায্য করে। বেশ কিছু আয়ুর্বেদিক ওষুধও তৈরি হয় এই ফুল থেকে। তবে কোলেস্টেরল কমাতে তা যেভাবে সাহায্য করে-

জবা ফুল নানা রঙের হয়। লাল জবা সবচাইতে বেশি দেখতে পাওয়া গেলেও সাদা, গোলাপি, হলুদ, কমলা- এই একাধিক রং-এর জবা পাওয়া যায়। সায়েন্স অফ ফুড অ্যান্ড এগ্রিকালচার জার্নালে প্রকাশিত একটি গবেষণার সূত্রে জানা গিয়েছে জবার মধ্যে ফ্ল্যাভিনয়েড, পলিফেনল, অ্যান্থোসায়ানিন-সহ বেশ কিছু অ্যান্টিঅক্সিডেন্ট যৌগ রয়েছে। যা কোলেস্টেরল কমাতে সাহায্য করে। ইঁদুরের উপর পরীক্ষা করা হয়েছিল এই জবাফুলের নির্যাস দিয়ে। তাতে দেখা গিয়েছে ইঁদুরের কোলেস্টেরল কমেছে। জবা ফুলের মধ্যে প্রোটিন, বিভিন্ন ভিটামিন, ভিটামিন সি, ক্যালশিয়াম, আয়রন সব রয়েছে- যা স্বাস্থ্যরক্ষায় সাহায্য করে।

কী ভাবে কাজে লাগাবেন জবাকে

এই খবরটিও পড়ুন

আজকাল জবা ফুলের চা খুবই চলছে। আর তাই এই জবা দিয়ে চা বানিয়ে নিতে পারেন আপনিও। বাজারে জবা ফুলের চা কিনতেও পাওয়া যায়। চাইলে বাড়িতেও বানিয়ে নিতে পারেন। শুকনো জবাফুল ১ চামচ, দেড় কাপ জল, পুদিনা পাতা আর ১ চামচ মধু হলেই হবে। জল ফুটতে দিয়ে ওর মধ্যে গ্রিন টি আর জবার পাপড়ি দিয়ে ঢেকে রাখুন ৫ মিনিট। ছেঁকে নিয়ে মধু আর লেবুর রস মিশিয়ে খান। জল ফোটার সময়ই চাইলে পুদিনা পাতা দিতে পারেন। কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখা ছাড়াও জবার ডায়ের একাধিক উপকারিতা রয়েছে। ভাইরাল সংক্রমণ, ডিপ্রেশন এবং ভাল ঘুম হতেও সাহায্য করে এই চা। তবে চিকিৎসকের পরামর্শ নিয়ে তবেই খাওয়া শুরু করুন। এছাড়াও ওজন কমানো, রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে এবং যে কোনও প্রদাহ জনিত সমস্যায় কতার্যকরী এই চা।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla