Weight Loss Tips: ওজনকে কিছুতেই নিয়ন্ত্রণে রাখতে পারছেন না? এর জন্য টিপস শেয়ার করলেন পুষ্টিবিদ

অনেকেই রয়েছেন যাঁরা নিয়মিত ব্যায়াম করেন না, কিংবা ব্রেকফাস্ট খান না। সঠিক সময়ে খাবার খান না কিংবা পর্যাপ্ত পরিমাণ ঘুম হয় না। এই সব কিছুই আমাদের শরীরের ওপর প্রভাব ফেলে।

Weight Loss Tips: ওজনকে কিছুতেই নিয়ন্ত্রণে রাখতে পারছেন না? এর জন্য টিপস শেয়ার করলেন পুষ্টিবিদ
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Nov 11, 2021 | 9:31 AM

বর্তমান জীবনধারায় অনেকেই ওজন নিয়ে লড়াই করছেন। অনেকেই অল্পতেই মোটা হয়ে যান। আবার অনেকেই কোনও কারণ ছাড়াই ওজন নিয়ন্ত্রণে রাখতে পারেন না। তবে কম বেশি সকলেই ওজন কমানোর চেষ্টা করছেন। অনেকেই রয়েছেন যাঁরা নিয়মিত ব্যায়াম করেন না, কিংবা ব্রেকফাস্ট খান না। সঠিক সময়ে খাবার খান না কিংবা পর্যাপ্ত পরিমাণ ঘুম হয় না। এই সব কিছুই আমাদের শরীরের ওপর প্রভাব ফেলে। তবে বিশেষজ্ঞরা বলছেন, নিয়মিত কিছু কাজ করলে ওজন কমতে পারে। এই বিষয়ে বিশেষ পরামর্শ দিচ্ছেন পুষ্টিবিদ অনুপমা মেনন। চলুন দেখে নেওয়া যাক ওজন কমানোর বিষয়ে কী বলছেন অনুপমা।

খাদ্য

অনুপমা জানাচ্ছেন যে, ‘ডায়েটিং’ করার পরিবর্তে, একটি স্বাস্থ্যকর খাদ্য এবং দীর্ঘমেয়াদী খাদ্য পরিকল্পনা প্রণয়নের সময় আংশিক নিয়ন্ত্রণও অনুশীলন করা উচিত। বিশেষ করে চর্বিযুক্ত খাবার খাবেন না। তার বদলে বেশি করে ফল ও সবজি খান। তৈলাক্ত খাবার খুব অল্প মাত্রায় গ্রহণ করা উচিত। খাদ্য গ্রহণের উপর নিয়ন্ত্রণ থাকতে হবে। অন্যথায় আমরা আমাদের পছন্দ মতো খেয়ে মোটা হয়ে যাব।

ব্যায়াম

শক্তিশালী বিপাক ওজন কমানোর চাবিকাঠি। নিয়মিত ব্যায়াম শরীরের জন্য উপকারি। নিয়মিত ব্যায়াম আপনাকে কিছু অতিরিক্ত ক্যালোরি পোড়াতে সাহায্য করবে। ব্যায়াম মেটাবলিজম বাড়াতে সাহায্য করতে পারে। প্রতিদিন কমপক্ষে ২৫ থেকে ৩৫ মিনিট ব্যায়াম করার পরামর্শ দিচ্ছেন পুষ্টিবিদ অনুপমা মেনন।

পর্যাপ্ত পরিমাণে ঘুম

ঘুম মানুষের জন্য খাবারের মতোই গুরুত্বপূর্ণ। প্রায় ৮ থেকে ৯ ঘণ্টা ঘুম শরীরের জন্য খুব দরকার। যাঁরা পর্যাপ্ত ঘুমান না, তাঁদের ওজন বেড়ে যাওয়ার সম্ভাবনা বেশি। পুষ্টিবিদ অনুপমা এই বিষয়ে জানিয়েছেন যে পর্যাপ্ত ঘুম না হলে, ঘেরলিনের মাত্রা অনেক বেশি পরিমাণে বেড়ে যাবে। এটি খিদে বাড়ায়, কারণ এটি একটি ক্ষুধা হরমোন।

মানসিক চাপ কমাতে হবে

আপনি যদি এমন একজন ব্যক্তি হন যিনি ক্রমাগত মানসিক চাপের মধ্যে থাকেন, তবে আপনি আপনার ওজন কমাতে পারবেন না। স্ট্রেসের সময় কর্টিসল নামক একটি হরমোন নিঃসৃত হয়। এই হরমোনের পরিমাণ বেড়ে গেলে তা শরীরের ওপর প্রভাব ফেলে। এর ফলে ওজন বাড়তে পারে। মানসিক চাপ কমাতে মেডিটেশন বা যোগব্যায়াম করার পরামর্শ দিয়েছেন পুষ্টিবিদ অনুপমা মেনন।

আরও পড়ুন: টাইপ ২ ডায়বেটিসের সবচেয়ে সাধারণ উপসর্গগুলি সম্পর্কে আগেই সচেতন হয়ে যান

আরও পড়ুন: মুখ দেখেই বোঝা যায় শরীরে ভিটামিনের ঘাটতি আছে কি না, জেনে নিন কীভাবে…

আরও পড়ুন: চুইংগাম চিবোলে মানসিক চাপ দ্রুত কমে! বাড়িতেই স্ট্রেস দূর করতে এই ৬টি জরুরি নিয়ম মেনে চলুন