Diabetes: আকাশছোঁয়া দাম, এই তো সুযোগ! ডায়াবেটিসের রোগীরা ‘আলু’ ছাড়ুুন রাতারাতি

Diabetes: আকাশছোঁয়া দাম, এই তো সুযোগ! ডায়াবেটিসের রোগীরা 'আলু' ছাড়ুুন রাতারাতি

Potatoes Price Hike: আলুর দাম বাড়ায় মধ্যবিত্তরা যে সমস্যায় পড়ছে, তা বলা বাহুল্য। কিন্তু ডায়াবেটিসের রোগীদের স্বাস্থ্যের ওপর সত্যিই কি আলু প্রভাব ফেলে? চলুন জেনে নেওয়া যাক...

TV9 Bangla Digital

| Edited By: megha

May 11, 2022 | 9:27 PM

দিন দিন মধ্যবিত্তের নাগালের বাড়িয়ে চলে যাচ্ছে জিনিসপত্রের দাম। বেড়ে চলেছে বাজারদর। কয়েকদিন বেড়েছিল লেবুর দাম। এখন আবার চল্লিশ ছুঁয়ে গিয়েছে আলুর দাম। একই সঙ্গে মানুষের জীবনে থাবা বসিয়েছে ডায়াবেটিসের লাইফস্টাইল ডিজ়িজ। আর রোগ মানেই একাধিক স্বাস্থ্য বিধিনিষেধ মেনে চলতে হয়। জীবনধারায় নিয়ন্ত্রণ আনতে হয়। অস্বাস্থ্যকর খাওয়া-দাওয়া থেকে নিজেকে নিয়ন্ত্রণে রাখা। অনেকেই বলেন ডায়াবেটিসে (Diabetes) নাকি আলু খাওয়া যায় না। তাই এই আলুর দাম বাড়ায় আলু ছেড়ে দেওয়ার পরিকল্পনায় রয়েছেন অনেকেই। আলুর দাম বাড়ায় মধ্যবিত্তরা যে সমস্যায় পড়ছে, তা বলা বাহুল্য। কিন্তু ডায়াবেটিসের রোগীদের স্বাস্থ্যের ওপর সত্যিই কি আলু প্রভাব ফেলে? আর যদি সেটা হয়েই থাকে তাহলে আলুর বিকল্প কী হবে? চলুন জেনে নেওয়া যাক…

আমেরিকান ডায়াবিটিস অ্যাসোসিয়েশনের মতে, ডায়াবেটিস রোগীদের এই আলু খাওয়া এড়িয়ে চলার বিষয়টিকে এখন শুধুই ধারণা বলে মনে করেন। এমনকি বহু পুরনোপন্থী চিকিৎসকদের একাংশ মনে করেন, আলু ডায়াবেটিস রোগীদের জন্য নিরাপদ নয়। আলুর মধ্যে স্টার্চ ও কার্বোহাইড্রেটে রয়েছে, যা রক্তে শর্করার মাত্রার ওপর প্রভাব ফেলতে পারে। কিন্তু নব্বইয়ের দশকের গোড়া থেকেই এই বিষয়টি ‘মিথ’-এ পরিণত হয়েছে।

১০০ গ্রাম আলুতে ২২.৬ গ্রাম কার্বোহাইড্রেট থাকে। অন্যদিকে, ভাত ও রুটিতে কার্বোহাইড্রেটের পরিমাণ আলুর চেয়ে অনেক বেশি। চিকিৎসক থেকে শুরু করে পুষ্টিবিদদের মতে, আলু এখন খুব বেশি প্রভাব ফেলে না ডায়াবেটিস রোগীদের ওপর। বরং আলুর মধ্যে থাকা ক্লোরোজেনিক অ্যাসিড ইনসুলিন রেজিস্ট্যান্স কমিয়ে ডায়াবেটিস রোগীদের উপকারই করে।

ডায়েটের ক্ষেত্রে সব সময় মনে রাখা দরকার আপনি কী খাচ্ছেন-এর চেয়েও জরুরি, কতটা পরিমাণে খাবার খাচ্ছেন। আলুর গ্লাইসিমিক ইনডেক্স অনেক বেশি। এটাই ডায়াবেটিস রোগীদের কাছে উদ্বেগের বিষয়। আলু খেলে হঠাৎ করে বেড়ে যেতে পারে রক্তে শর্করার মাত্রা। তাই দাম বাড়ায় যদি আলু খাওয়া ছেড়ে দেন, তাহলে খুব একটা ক্ষতি হবে না আপনার।

এই খবরটিও পড়ুন

কিন্তু অনেকেই রয়েছেন যাঁদের লাঞ্চ হোক বা ডিনার, পাতে আলু থাকতে হবেই। এই ক্ষেত্রে চেষ্টা করুন অতিরিক্ত তেলে ভাজা আলু খাওয়া এড়িয়ে চলতে। চিকিৎসকদের মতে, আলু ভাজা স্বাস্থ্যের পক্ষে বেশি ক্ষতিকারক। এর চেয়ে আলু সেদ্ধ করে খান। এছাড়াও আপনি অন্যান্য সবজির সঙ্গে তরকারি বানিয়ে খেতে পারেন। এতে আলুর প্রভাব অনেকটাই কমে যাবে এবং আপনার স্বাস্থ্যেরও কোনও ক্ষতি হবে না।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA