Protein Intake: ব্যায়াম না করলেও কি আপনার প্রোটিন সাপ্লিমেন্টের দরকার?

আপনি যখন ব্যায়াম করেন তখন আপনার প্রোটিন প্রয়োজন কিনা তা নিয়ে প্রশ্ন ওঠে। বিশেষত যখন আপনি ভারোত্তোলন বা অন্যান্য রেসিস্টেন্স ট্রেনিংয়ের মাধ্যমে পেশী তৈরির চেষ্টা করেন।

Protein Intake: ব্যায়াম না করলেও কি আপনার প্রোটিন সাপ্লিমেন্টের দরকার?
Follow Us:
| Edited By: | Updated on: Aug 25, 2021 | 11:47 AM

যারা ব্যায়াম করেন তাঁদের জন্য প্রোটিন সাপ্লিমেন্ট জীবনের একটা অত্যন্ত গুরুত্বপূর্ণ অংশ। প্রোটিন গ্রহণের পরিমাণ বা মাত্রা বিভিন্ন ব্যক্তির ক্ষেত্রে বিভিন্ন হতে পারে। কিন্তু প্রোটিন ছাড়া ডায়েট অসম্পূর্ণ থেকে যায়।

ফোর্টিস হাসপাতালের জেনারেল ফিজিশিয়ান ডঃ সঞ্জয় শাহ যদিও একজন ব্যক্তিকে প্রোটিন সাপ্লিমেন্ট না নেওয়ারই পরামর্শ দেন। কারণ প্রত্যেক ব্যক্তির প্রোটিনের পরিমাণ বয়স, লিঙ্গ, স্বাস্থ্য এবং কার্যকলাপের স্তরের উপর নির্ভর করে। আদর্শভাবে, আপনার দৈনন্দিন খাবারে আপনাকে প্রয়োজনীয় প্রোটিন সরবরাহ করতে হবে।

কিন্তু অনেক ক্রীড়া প্রশিক্ষক তাঁদের খেলোয়াড়দের উপর এই সাপ্লিমেন্ট নেওয়ার জন্য চাপ দিতে থাকেন।

আপনি যখন ব্যায়াম করেন তখন আপনার প্রোটিন প্রয়োজন কিনা তা নিয়ে প্রশ্ন ওঠে। বিশেষত যখন আপনি ভারোত্তোলন বা অন্যান্য রেসিস্টেন্স ট্রেনিংয়ের মাধ্যমে পেশী তৈরির চেষ্টা করেন। ডাক্তাররা এই বিষয়ে জানিয়েছেন, “পেশী তৈরির প্রক্রিয়ায় পেশী ফিলামেন্টের ক্ষতি করা এবং তারপর তাদের পুনর্নির্মাণ করার একটা জটিল প্রক্রিয়া চলতে থাকে। এর জন্য প্রোটিনের বেশি পরিমাণে প্রয়োজন হয়।”

আমাদের কেন প্রোটিন দরকার?

প্রোটিন অ্যামিনো অ্যাসিড দিয়ে গঠিত একটি অপরিহার্য ম্যাক্রোনিউট্রিয়েন্ট। এর শৃঙ্খলের যৌগগুলিকে খুব সহজেই ভেঙে ফেলা যায় এবং এঁদের নিজেদের মধ্যে একাধিক বৈচিত্র্য দেখা যায় যা বিভিন্ন ধরণের কোষ তৈরিতে ব্যবহৃত হয়।

“আপনার শরীর এই অ্যামিনো অ্যাসিডের কিছু কিছু নিজে থেকেই তৈরি করতে পারে, কিন্তু সবগুলি নয়। পশুজাত দ্রব্যগুলি থেকে পাওয়া প্রোটিনগুলি আপনার প্রয়োজনীয় অ্যামিনো অ্যাসিডের সেরা উৎস যেগুলি আপনার শরীর উৎপাদন করতে পারে না।

তবে মনে রাখবেন যে আপনার অতিরিক্ত প্রোটিন খাওয়া উচিত নয়। “দুগ্ধজাত দ্রব্যেও প্রোটিন বেশি থাকে। আবার কিছু সবুজ শাকসবজিতেও খুব বেশি পরিমাণে প্রোটিন থাকে। অত্যধিক প্রোটিন আপনার কিডনিতে চাপ সৃষ্টি করতে পারে। তাই যদি আপনি কাজ না করে ওজন কমাতে বা বজায় রাখতে প্রোটিন সাপ্লিমেন্ট ব্যবহার করেন, তাহলে আপনাকে তাজা ফল, সবজি, চর্বির সঙ্গে আপনার খাবারের ভারসাম্য বজায় রাখতে হবে। প্রতিদিন ১ থেকে ২ লিটার জল খেতে হবে। তোফু, সয়া দুধ, মুসুর ডাল, ছোলা, পিন্টো বিন, বাদাম দুধ, বাদাম এবং তৈল বীজ যেমন সূর্যমুখী, কুমড়ার বীজ, তিলের বীজ ইত্যাদি নিরামিষাশীদের জন্য প্রোটিনের সমৃদ্ধ উৎস।

সঠিক উপায়ে প্রোটিন খাওয়া:

একজন সুস্থ ব্যক্তির প্রতিদিন প্রতি কেজি শরীরের ওজনের জন্য ১ গ্রাম প্রোটিন প্রয়োজন। যদিও প্রশিক্ষণের সময় তাঁদের শরীরের ওজনের প্রতি পাউন্ডের সাপেক্ষে হাফ গ্রাম প্রোটিনের প্রয়োজন হয়।

বিশেষজ্ঞরা বলছেন, “যদি আপনি নিজেকে স্লিম করতে চান বা আপনার ডায়েটে আরও প্রোটিনের প্রয়োজন হয়, তাহলে আপনার প্রশিক্ষণের দিনগুলি বাদ দিয়ে প্রোটিন শেক খেতে পারেন। উদাহরণস্বরূপ, যদি আপনি ব্রেকফাস্ট স্কিপ করেন বা সকালে অতিরিক্ত তাড়াহুড়োর মধ্যে একটি মিটিং করেন, তাহলে প্রোটিন শেক খেলে আপনি নিজেকে কিছুটা শক্তিশালী অনুভব করবেন। যা আপনার ব্রেকফাস্ট না করার ঘাটতি কিছুটা মেটাতে পারবে।”

আরও পড়ুন: লিভার ও চুলের জন্য ভৃঙ্গরাজ তেলে রয়েছে হাজারো গুণ! কীভাবে তেল তৈরি করবেন, জেনে নিন