Mouth Ulcer: প্রায়শই ভোগেন মুখের ঘায়ে? কেন এরকম হয় জানেন! রইল কিছু ঘরোয়া টোটকা

Home Remedies: একচামচ গ্লিসারিনের মধ্যে ফটকিরি গুঁড়ো করে মিশিয়ে তাও ব্যবহার করতে পারেন...

Mouth Ulcer: প্রায়শই ভোগেন মুখের ঘায়ে? কেন এরকম হয় জানেন! রইল কিছু ঘরোয়া টোটকা
অবহেলা নয় মুখের আলসার
Follow Us:
| Edited By: | Updated on: Jul 19, 2022 | 3:18 PM

মুখে ঘায়ের সমস্যায় অনেকেই ভোগেন। ঘা হলে খেতে সমস্যা হয, মুখ জ্বালা করে। মুখের মধ্যে যে নরম আবরণ থাকে তা মিউকাস মেমব্রেন নামে পরিচিত। মেমব্রেন ক্ষয়ে গেলে সেখান থেকে আলসার বা ঘায়ের সমস্যা হয়। এমনকী এখান থেকে ক্যানসারও হতে পারে। মুখের আলসার কোনও ছোঁয়াচে রোগ নয়। তবে ফেলে রাখাও ঠিক নয়। নিয়মিত হলেও তা কিন্তু জটিল কোনও সমস্যারই ইঙ্গিত। মুখে ঘা হলে বাইরে সাদা হয়ে যায় ভেতরে লাল। ঘা থেকে ইনফেকশনও ছড়ায় অনেক সময়। যেহেতু  এই ঘা হলে ঠিকমতো খাওয়া-দাওয়া করা যায় না তাই প্রথম থেকেই অবহেলা না করে চিকিৎসকের পরামর্শ নিন। অনেক সময় মুখের ঘায়ের কারণ কিন্তু শরীরে প্রয়োজনীয় ভিটামিনের অভাব। এক্ষেত্রে পর্যাপ্ত ভিটামিন যাতে শরীরে যায় সেদিকেও নজর রাখতে হবে।  যাঁদের নিয়মিত ভাবে পেট পরিষ্কার হয় না, কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভোগেন, কম জল খান, পেটের সমস্যা হয়, দীর্ঘমেয়াদি কোনও স্ট্রেসের মধ্যে আছেন সেখান থেকেও হতে পারে এই সমস্যা।

কেন হয় মুখে ঘারের সমস্যা ? 

সাধারণ ভাবে বলা হয় শরীরে ভিটামিন বি-কমপ্লেক্সের ঘাটতি হলে সেখান থেকে মুখের ঘা-বেশি হয়। ভিটামিন বি-কমপ্লেক্স খেলে সমস্যার সমাধান হয়, কিন্তু দিনের পর দিন এভাবে চালাতে হলে খুব সমস্যা। শুধু ওষুধ খেলে শরীরের উপরেও তার প্রভাব পড়ে। তাই প্রথম থেকেই চেষ্টা করুন ডায়েটে পরিবর্তন আনতে। ঘরোয়া কিছু টোটকাতেও সারিয়ে ফেলা যায় এই ঘা।

রোজকার ডায়েটে আর কিছু থাক বা নাই-থাক রোজ বেশি করে জল অবশ্যই খাবেন। অন্তত তিন-চার লিটার জল খেতে হবে। রোজ যে কোনও একটা ডিটক্স ড্রিংক অবশ্যই রাখুন। এতে শরীরের ডিটক্সিফিকেশন ভাল হয়। শরীর থেকে ক্ষতিকর টক্সিন বেরিয়ে যাওয়ার সুযোগ থাকে। এছাড়াও ভিটামিন সি-বেশি করে খান। লেবুর জল, কমলালেবু এসব নিয়ম করে খান। রোজ যে কোনও একটা মরশুমি ফল রাখুন ডায়েটে।

এছাড়াও যে সব ঘরোয়া টোটকা মেনে চলতে পারেন- 

১.জলের মধ্যে ফিটকিরি  মিশিয়ে সেই জলে কুলকুচি করুন। দিনের মধ্যে অন্তত চারবার করতে পারলে খুব ভাল।

২.কাঁচা হলুদ থেঁতো করে জলের মধ্যে দিয়ে তা ভাল করে ফুটিয়ে নিন। এবার এই জলে কুলি করলেও ভাল ফল পাবেন। মুখের সংক্রমণ দূর হবে।

৩.অ্যালোভেরা জুস আর মধু একসঙ্গে মিশ্য়ে ক্ষতস্থান বা আলসারের জায়গায় ব্যবহার করতে পারেন।

৪.একচামচ গ্লিসারিনের মধ্যে ফটকিরি গুঁড়ো করে মিশিয়ে তাও ব্যবহার করতে পারেন।

৫.রাতে ঘুমনোর আগে ঘি লাগাতে পারেন ক্ষতস্থানে। এতেও উপকার পাবেন।

৬.এলাচের গুঁড়ো আর মধু একসঙ্গে মিশিয়ে লাগিয়ে রাখুন রাতে। সকালে উছে ধুয়ে নিন।