Health Tips: ভাত খেলে ঘুম পায় আপনার? কারণ আর নিরাময়ের উপায় জেনে নিন

কিছু বিশেষজ্ঞ সাদা চালের পরিবর্তে বাদামী চালের ভাত খাওয়ার পরামর্শ দেন। বাদামী চাল খুব ধীরে ধীরে এনার্জি রিলিজ করে যা আপনাকে প্রবল নিদ্রার দিকে ঠেলে দেয় না।

Health Tips: ভাত খেলে ঘুম পায় আপনার? কারণ আর নিরাময়ের উপায় জেনে নিন
Follow Us:
| Edited By: | Updated on: Aug 14, 2021 | 7:26 AM

পরিসংখ্যানের দিকে তাকালে সাড়া বিশ্বে ৩৫০ কোটিরও বেশি মানুষের প্রাথমিক খাবার হলো ভাত। ভাত আমাদের প্রায়শই বেশ অলস করে দেয়। যদি কাজের জায়গায় আপনার একটা ব্যস্ত দিন চলছে, তাহলে দুপুরের খাবারের জন্য ভাত না খাওয়াই ভাল। কারণ, সেক্ষেত্রে খাবারের পর কাজ করার ইচ্ছে বেশ কিছুটা প্রশমিত হয়ে যায়। আরাম নিতে বেশি ইচ্ছে করে।এখন, প্রশ্ন হল, এমনটা কেন হয়? বা, এটা কমানোর কি কোনো বিশেষ উপায় আছে?

পুষ্টিবিদ পূজা মাখিজা (Pooja Makhija) সম্প্রতি একটি ইনস্টাগ্রাম রিলে এই বিষয়টি তুলে ধরেছেন। যেখানে তিনি এর পেছনে থাকা কারণগুলি ব্যাখ্যা করেছেন। এটি ম্যানেজ করার জন্য কিছু স্মার্ট উপায়ের  কথাও জানিয়েছেন তিনি।

কেন ঘুম পায় ভাত খেলে?

ভাত কার্বোহাইড্রেট সমৃদ্ধ, এবং পূজার মতে, যখনই আপনি কার্বোহাইড্রেট খান, সেগুলি গ্লুকোজে রূপান্তরিত হয়। এই গ্লুকোজের জন্য ইনসুলিনের প্রয়োজন হয়। তিনি আরও বলেন, “একবার ইনসুলিনের পরিমাণ বেড়ে গেলে, এটি মস্তিষ্কে ট্রিপটোফ্যানের প্রবেশের জন্য প্রয়োজনীয় ফ্যাটি অ্যাসিডের অনুরোধ করে। এর ফলে মেলাটোনিন এবং সেরোটোনিন বৃদ্ধি পায়, আর এর থেকেই ঘুমের সৃষ্টি হয়।”

হ্যাঁ, বিশেষজ্ঞদের মতে, ভাত খাওয়ার পর ঘুম পাওয়া খুবই স্বাভাবিক। পূজা উল্লেখ করেছেন, “এটি একটি স্বাভাবিক স্নায়বিক প্রতিক্রিয়া যাতে শরীর শান্ত থাকে আর হজম প্রক্রিয়ায় মনোনিবেশ করে।”

নিরাময়ের উপায় কী?

খুব বেশি পরিমাণে খাবেন না। এই বিষয়ে বজর রাখা এক্ষেত্রে খুব গুরুত্বপূর্ণ। বিশেষজ্ঞরা মনে করেন, অলস ভাব কাটানোর সহজতম উপায় হল ‘পোরশন কন্ট্রোল’। সারাদিনের প্রয়োজনীয় খাবারকে বিভিন্ন ‘পোরশন’-এ ভাগ করে নিতে হবে। তাতে একসাথে অনেকটা খাবার খাওয়ার দরকার পড়বে না।  পূজা উল্লেখ করেছেন, “যত বড় আকারের মিল খাবেন, তত বেশি পরিশ্রম হবে। এর থেকে ক্লান্তি আসবে আর সেই ক্লান্তি থেকেই ঘুম পাবে।” তিনি পরামর্শ দেন, “আপনার দুপুরের খাবারে ৫০% সবজি, ২৫% প্রোটিন এবং ২৫% কার্বস থাকা উচিত।”

এছাড়াও, ‘পোরশন কন্ট্রোল’-এর সময়, আপনি দুটি রুটি আর হাফ বাটি ভাত খেতে পারেন। কিছু বিশেষজ্ঞ আবার সাদা চালের পরিবর্তে বাদামী চালের ভাত খাওয়ার পরামর্শ দেন। বাদামী চাল খুব ধীরে ধীরে এনার্জি রিলিজ করে যা আপনাকে প্রবল নিদ্রার দিকে ঠেলে দেয় না।

আরও পড়ুন: একজন খেলোয়াড় কীভাবে নিজেকে মানসিকভাবে শক্ত রাখতে পারেন?