Abdominal Pain: পেটে অসহ্য যন্ত্রণা হচ্ছে? হতে পারে শরীরে মারণ রোগ বাসা বেঁধেছে

Fatty Liver: যতক্ষণ না ফ্যাটি লিভারের সমস্যা লিভার সিরোসিসে পরিণত হচ্ছে, এই রোগের উপসর্গগুলো সহজে বোঝা যায় না।

Abdominal Pain: পেটে অসহ্য যন্ত্রণা হচ্ছে? হতে পারে শরীরে মারণ রোগ বাসা বেঁধেছে
Follow Us:
| Edited By: | Updated on: Jan 16, 2023 | 8:00 AM

শরীরের বিভিন্ন অংশে ব্যথা-যন্ত্রণা খুব সাধারণ ব্যাপার। অনেক সময় অতিরিক্ত শারীরিক পরিশ্রম, খাদ্যাভ্যাস কিংবা আবহাওয়া পরিবর্তনের কারণে ব্যথা-যন্ত্রণা হয়। আবার অনেক ক্ষেত্রে অনেক গুরুতর রোগের লক্ষণও হতে পারে। সুতরাং, আপনি যেটাকে ব্যথা-যন্ত্রণা ভেবে ভুল করছেন, সেটা আপনাকে মারণ রোগ এনে দিতে পারে। ঠিক যেমনটা অবহেলা করা উচিত নয় পেটের যন্ত্রণার ক্ষেত্রে। পেটের ডান দিকে তীব্র ব্যথা হলে কিন্তু এড়িয়ে যাবেন না। এটা ফ্যাটি লিভারের লক্ষণ হতে পারে।

অতিরিক্ত পরিমাণে জাঙ্ক ফুড, অ্যালকোহল সেবনের কারণে ফ্যাটি লিভারের সমস্যা মাথা চাড়া দিয়ে ওঠে। বর্তমানে লাইফস্টাইল ডিজিজ হয়ে দাঁড়িয়েছে এই রোগ। অ্যালকোহলিক ফ্যাটি লিভারের পাশাপাশি এখন নন-অ্যালকোহলিক ফ্যাটি লিভারের সমস্যাও বেড়ে চলেছে। ফ্যাটি লিভার হল এমন একটি সমস্যা যেখানে লিভারে অতিরিক্ত পরিমাণে চর্বি জমা হয়। এটি লিভারের কোষে প্রদাহ তৈরি করে। এখান থেকে ফাইব্রোসিসের মতো রোগ দেখা দেয়। প্রাথমিক অবস্থায় এই রোগ ধরা পড়লে সহজেই এর থেকে মুক্তি পাওয়া যায়। কিন্তু অবস্থার অবনতি হলে এখান থেকে লিভার সিরোসিস, লিভার ক্যানসারের মতো মারণ রোগের ঝুঁকি বেড়ে যায়।

কিন্তু সমস্যা হল, যতক্ষণ না ফ্যাটি লিভারের সমস্যা লিভার সিরোসিসে পরিণত হচ্ছে, এই রোগের উপসর্গগুলো বোঝা যায় না। তবে, আপনি যদি ক্রমাগর পেটের উপরের ডান দিকে তীব্র ব্যথা অনুভব করতে থাকেন, তাহলে সতর্ক হওয়া জরুরি। এছাড়াও ফ্যাটি লিভারের লক্ষণগুলো হল, জন্ডিস, হঠাৎ করে ওজন কমে যাওয়া ইত্যাদি।

ফ্যাটি লিভারে আক্রান্ত হলে খাওয়া-দাওয়ার দিকে বিশেষ নজর দেওয়া জরুরি। ফ্যাটি লিভারের রোগীদের খাবারে তেলের পরিমাণের দিকে নজর দেওয়া জরুরি। তেল, ঘি, মাখনের পরিমাণ বেড়ে গেলে কিন্তু ফ্যাটি লিভারের ঝুঁকিও বাড়বে। এর বদলে আপনি অলিভ অয়েল, সানফ্লাওয়ার অয়েল ব্যবহার করতে পারেন। একইভাবে, রেড মিট, মদ্যপান এড়িয়ে চলুন। ফাস্ট ফুড যত কম খাবেন, তত বেশি সুস্থ জীবনযাপন করতে পারবেন।

ফ্যাটি লিভার ছাড়াও আরও বেশ কিছু কারণে পেটের যন্ত্রণা হতে পারে। যার মধ্যে একটি হল অ্যাপেন্ডিসাইটিস। অ্যাপেন্ডিক্স হল একটি ছোট থলি যা পেটের নীচের ডান দিকে কোলন থেকে ঝুলে থাকে। এতে প্রদাহ হলে, একেই অ্যাপেন্ডিসাইটিস বলে। অ্যাপেন্ডিসাইটিসে আক্রান্ত হলে পেটে ব্যথা হয়। এই ব্যথা পেটের মাঝখানে শুরু হয় এবং নীচের ডান হাতের দিকে চলে যায়। আবার অনেক ধরনের ক্যানসার রয়েছে, যার লক্ষণ হিসেবে পেটে ব্যথা দেখা যায়। এর মধ্যে রয়েছে অগ্ন্যাশয়ের ক্যানসার, পাকস্থলীর ক্যানসার এবং লিভারের ক্যানসার। এমন পরিস্থিতিতে পেটের এই অংশে দীর্ঘক্ষণ ব্যথা থাকলে তা হালকাভাবে নেবেন না।