High blood sugar symptoms: চোখে ঝাপসা দেখছেন? শরীরে ডায়াবেটিস বাসা বাঁধলো না তো?

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: dipta das

Updated on: Jan 26, 2023 | 8:00 AM

Cause Of Diabetes: কর্মব্যস্ত জীবনে বেড়েই চলেছে স্ট্রেস। আর বিশেষজ্ঞরা বলছেন, অতিরিক্ত স্ট্রেস নাকি ডায়াবেটিসের ঝুঁকি বাড়ায়।

High blood sugar symptoms: চোখে ঝাপসা দেখছেন? শরীরে ডায়াবেটিস বাসা বাঁধলো না তো?
চোখে ঝাপসা দেখছেন? শরীরে ডায়াবেটিস বাসা বাঁধলো না তো?

যতদিন যাচ্ছে বেড়েই চলেছে ডায়াবেটিসের (Diabetes) প্রকোপ। আমার আপনার বাড়ির আশেপাশের সব বাড়িতেই খুঁজলে একজন না একজন ডায়াবেটিসের রুগী পেয়ে যাবেন। আগে একটা বয়সের পর ডায়াবেটিসের সমস্যা দেখা দিত। তবে এখন আর তা বয়স মানে না। কর্মব্যস্ত জীবনে স্ট্রেস (Stress), অনিয়ন্ত্রিত জীবনধারা ইত্যাদির কারণে অল্পবয়সীদের মধ্যেও বেড়েই চলেছে ডায়াবেটিসের প্রকোপ। এই ডায়াবেটিস বা হাইপারগ্লাইসিমিয়াকে (Hyperglycemia) নিয়ন্ত্রণ করা সম্ভব। তবে সবার আগে আপনাকে বুঝতে হবে আপনি ডায়াবেটিসে আক্রান্ত। কী ভাবে বুঝবেন জানেন? জেনে নিন…

গলা শুকিয়ে যাওয়া: ডায়াবেটিসের প্রাথমিক লক্ষণই হল গলা শুকিয়ে যাওয়া। এক্ষেত্রে গলা শুকিয়ে গিয়ে ঘন ঘন তেষ্টা পায়।

ঘন ঘন প্রস্রাব: ডায়াবেটিস শরীরে বাসা বাঁধলে সাধারণের থেকে ঘন ঘন প্রস্রাব পায়।

ক্লান্তি: কোনও কারণ ছাড়াই ক্লান্তি আসে। কোনও কাজ করতে ইচ্ছা করে না। কর্মক্ষমতা হ্রাস পায়।

ঝাপসা দৃষ্টি: ডায়াবেটিসের কারণে দৃষ্টি ঝাপসা হয় অনেকসময়। এমন হলে অবিলম্বে চিকিৎসকের পরামর্শ নিন।

ওজন হ্রাস: অকারণেই ওজন কমতে থাকে। কোনও কারণ ছাড়াই ওজন কমে যাওয়া একাধিক রোগের লক্ষণ। এই তালিকায় রয়েছে ডায়াবেটিসও। তাই হঠাৎ ওজন কমে গেলে সুগার টেস্ট করান।

সংক্রমণ: অনেকসময় ডায়াবেটিসে আক্রান্ত হলে ত্বক ও মূত্রাশয়ে সংক্রমণ দেখা দেয়। এগুলি অত্যন্ত বেদনাদায়ক। এই ধরণের সংক্রমণ দেখা দিলে অবিলম্বে বিশেষজ্ঞের পরামর্শ মতো চিকিৎসা শুরু করুন।

কী কারণে হয় এই ডায়াবেটিস? ডায়াবেটিস দু’ধরণের। একটি হয় বংশগত কারণে আর আরেকটি অনিয়ন্ত্রিত জীবনধারার ফলে হয়। প্রথমটির নিয়ন্ত্রণ আমাদের হাতে না থাকলেও দ্বিতীয়টি আমাদের জন্যই হয়। কী-কী কারণে ডায়াবেটিস হয়? আসুন এক নজরে দেখে নেওয়া যাক…

স্ট্রেস: কর্মব্যস্ত জীবনে বেড়েই চলেছে স্ট্রেস। চাপ কমাতে একাধিক চেষ্টা করলেও ব্যর্থতা আসছে। আর বিশেষজ্ঞরা বলছেন, অতিরিক্ত স্ট্রেস নাকি ডায়াবেটিসের ঝুঁকি বাড়ায়।

অতিরিক্ত শর্করা যুক্ত খাবার: অনেকেই জিভে লাগাম টানতে পারেন না। নিয়মিত শর্করা যুক্ত অস্বাস্থ্যকর খাবার খেয়ে চলেন। আর এতেই নিজের বিপদ নিজেই ডেকে আনেন। কারণ অতিরিক্ত শর্করা যুক্ত খাবার দীর্ঘদিন খেতে থাকলে আপনার শরীরে ডায়াবেটিস বাসা বাঁধতে বাধ্য।

শরীরচর্চার অভাব: রোজকার ব্যস্ত জীবনে সময়ের অভাবে শরীরচর্চা করা হয়ে ওঠে না অনেকেরই। আর এই শরীরচর্চার অভাবেও কিন্তু রক্তে শর্করার পরিমাণ বেড়ে যায়। সুস্থ থাকতে ও ডায়াবেটিসের হাত থেকে বাঁচতে নিয়মিত শরীরচর্চা করুন।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla