Long Covid: দীর্ঘদিন ধরে ব্যথায় ভুগছেন? নেপথ্যে থাকতে পারে কোভিড!

COVID And Long-Term Pain: কোভিড থেকে সেরে ওঠার পর গা ব্যথা, ক্লান্তি, হাঁচি, পায়ে ব্যথা এসব সমস্যা অনেকেরই ছিল। কিন্তু সেই সমস্যার প্রভাব যদি দীর্ঘস্থায়ী হয় তাহলে কিন্তু সতর্ক হতেই হবে...

Long Covid: দীর্ঘদিন ধরে ব্যথায় ভুগছেন? নেপথ্যে থাকতে পারে কোভিড!
কোভিডের পর বেড়েছে বিভিন্ন প্রদাহ জনিত সমস্যাও
Follow Us:
| Edited By: | Updated on: Apr 06, 2022 | 5:48 PM

কোভিডের প্রভাব কাটিয়ে ধীরে ধীরে ছন্দে ফিরছে বিশ্ব। স্কুল, কলেজ, অফিস সব একে একে খুলছে। গত দু’বছরে জীবন কিন্তু একেবারেই থমকে গিয়েছিল। অফিস-কাছারি উঠে এসেছিল বাড়িতে। সেই সঙ্গে শারীরিক ও মানসিক একাধিক প্রভাব পড়েছে। প্রচুর মানুষ কোভিডে আক্রান্ত হয়েছেন। অনেকে যুদ্ধ জয় করে ফিরে এসেছেন তেমনই আবার অনেকে ফিরে আসতে পারেননি এই মারণ ভাইরাসের হাত থেকে। তবে ভাইরাসের প্রভাব মুক্ত হলেও অনেকের ক্ষেত্রে কিন্তু একাধিক শারীরিক সমস্যা রয়ে গিয়েছে। অনেকেই কোভিড থেকে সেরে উঠলেও পরবর্তীতে বিভিন্ন জয়েন্ট পেইনের সমস্যায় ভুগছেন। চিকিৎসকরা বলছেন, এই ব্যথার কারণ কিন্তু হতে পারে কোভিড ১৯। পরবর্তীতে মার্কিন যুক্তরাষ্ট্রের মাউন্ট সিনাইয়ের আইকান স্কুল অফ মেডিসিনের তরফেও একটি গবেষণা করা হয়। সেখানেও বলা হয়েছে এই ব্যথার কারণ কিন্তু কোভিড। কোভিড সেরে গেলেও কিছু জিন রয়ে যায় শরীরের মধ্যে। যা এই ব্যথার কারণ।

শ্বাসকষ্ট, বুকে ব্যথা, ক্লান্তি, মাথা ধরে থাকা, ধোঁয়াশা- এরকম সমস্যায় কিন্তু অনেকেই ভুগছেন। কোভিড পরবর্তী সময়ে জাঁকিয়ে বসেছে এই সব সমস্যা। যা কিন্তু লং কোভিড নামেই পরিচিত। লং কোভিড সহজে ধরা পড়ছে না কিছু লক্ষণ এমনই থাকছে যে অনেকেই তা এড়িয়ে যাচ্ছেন। আবার অনেকের ক্ষেত্রে অন্যরকম চিকিৎসাও হচ্ছে। সব মিলিয়ে জোর পড়ছে স্বাস্থ্যের উপরে। যাঁর কোনওদিন হার্টের সমস্যা ছিল না কোভিড পরবর্তী সময়ে তিনিও কিন্তু ভুগেছেন এই হার্টের সমস্যায়। এই নিয়ে দীর্ঘদিন ধরেই গবেষণা চালাচ্ছেন চিকিৎসকরা। আর যেখান থেকে তার বার বার বলছেন এই সব সমস্যা যাতে একেবারেই ফেলে না রাখা হয়। এমনকী বেশ কিছু সমীক্ষাতেও দেখা গিয়েছে আগে যেখানে লং কোভিডের সম্ভাবনা থাকত ৫ শতাংশ তা এখন বেড়ে দাঁড়িয়েছে ৪০%- তে। একই তথ্য দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থাও।

গবেষকরা আরও জানান এই সার্স কোভিড ২ ভাইরাসটি (SARS-CoV-2) জিনের মিউটেশন ঘটাচ্ছে। আর যে কারণে আসছে একাধিক সমস্যা। RNA ভাইরাস হওয়ায় তার প্রভাব রয়ে যাচ্ছে শরীরে এবং তা সরাসরি স্নায়ুকে আঘাত করছে। গবেষকরা আরও দেখিয়েছেন ব্যাথা নিয়ন্ত্রক  ইন্টারলেউকিন এনহ্যান্সার-বাইন্ডিং ফ্যাক্টর 3 (ILF3) এর কার্যকলাপকে নিয়ন্ত্রণ করে এই ভাউরাস। যে কারণে রোগ সমস্যা আরও অনেক বেশি জটিল হয়। ব্যথা, প্রদাহ দীর্ঘস্থায়ী হয়। কোভিড পরবর্তী সময়ে তাই অনেকেরই এসেছে বাতের সমস্যাও। যাঁদের কোভিড চিকিৎসায় বেশি পরিমাণে স্ট্রয়েড ব্যবহার করা হয়েছিল, তাঁদের মধ্যে এই সমস্যা কিন্তু সবচাইতে বেশি।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।

আরও পড়ুন: Healthy Life: জীবন থেকে এই তিন জিনিস চিরতরে মুছে ফেলুন, সুস্থ থাকবেন