Heart Disease Risk: ৮ ঘণ্টার বেশি অফিসে বসে কাজ করলেই অবধারিত হৃদরোগ! বলছে নয়া সমীক্ষা

Desk Job And Health Risk: দীর্ঘক্ষণ বসে কাজ করার ফলে হার্টের সমস্যা ছাড়াও একাধিক সমস্যা জাঁকিয়ে বসে শরীরে। এর মধ্যে রয়েছে ওবেসিটি, হাইব্লাড প্রেশার, ডায়াবেটিস, কোলেস্টেরল, অস্টিওআর্থ্রাইটিসের মত একাধিক রোগ

Heart Disease Risk: ৮ ঘণ্টার বেশি অফিসে বসে কাজ করলেই অবধারিত হৃদরোগ! বলছে নয়া সমীক্ষা
আপনিও কি আছেন এই দলে?
TV9 Bangla Digital

| Edited By: Reshmi Pramanik

Jul 12, 2022 | 6:44 PM

হৃদরোগ, হার্ট অ্যার্টাক, স্ট্রোক আগের তুলনায় এখন অনেকখানি বেড়েছে। কারণ হিসেবে বলা হচ্ছে রোজকার জীবনযাত্রা এবং খাদ্যাভ্যাস। সেই সঙ্গে অবশ্যই স্ট্রেস। ঘরে বাইরে চাপ বাড়ছে কাজের। গত দুবছরে সকলেরই অফিসে কাজের চাপ বেড়েছে। অন্তত ৮ ঘন্টা এক জায়গায় বসে ঘাড় গুঁজে কাজ করতে হয় অনেককেই। বেশিরভাগ ক্ষেত্রেই সেই সময়সীমাটা ছাড়িয়ে যায়। এভাবে একটানা কাজ করলে বাড়ে হার্ট অ্যার্টাকের ঝুঁকি। এর আগেও এই বিষয়ে চিকিৎসকেরা সতর্ক করেছেন। সম্প্রতি চাইনিজ অ্যাকাডেমি অফ মেডিক্যাল সায়েন্সেস এবং পিকিং ইউনিয়ন মেডিক্যাল কলেজের যৌথ সমীক্ষা থেকে সামনে এসেছে এই তথ্য। যাঁরা টানা ৮ ঘন্টা ডেস্কে বসে থাকেন তাঁদের স্ট্রোকের সম্ভাবনা ২০ শতাংশ বেশি। ১১ বছর ধরে গবেষকরা ২১ টি দেশের মোট ১০৫৬৭৭ জনের উপর পরীক্ষা চালান। গবেষণার শেষে দেখা গিয়েছে ৬,২০০ জনেরও বেশি মানুষ মারা গিয়েছেন। এর মধ্যে ২,৩০০ জন মারা গিয়েছেন হার্ট অ্যার্টাকে, ৩০০০ জন স্ট্রোকে এবং ৭০০ জন হার্ট ফেলিওর হয়ে।

গবেষকরা ব্যখ্যা করেছেন, ডেস্কে একটানা বসে কাজ করার ফলে কোনও রকম শারীরিক কার্যকলাপ থাকে না। উল্টে ধূমপানের প্রবণতা বেড়ে যায়। শরীরের সব অঙ্গও ঠিক মত কাজ করে না। দেখা গেছে দীর্ঘক্ষণ এই ভাবে বসে থাকার ফলে এবং কোনও রকম কার্যকলাপ না করায় মৃত্যু হয়েছে ৪.৪ শতাংশের। আর আচমকা হৃদরোগের শিকার হয়েছেন ৫.৮ শতাংশ। যে কারণে চিকিৎসকেরা সব সময় বলেন একটানা বসে না থেকে কাজের ফাঁকে উঠে হাঁটাহাঁটি করতে। বর্তমানে হৃদরোগের প্রকোপ আগের তুলনায় অনেকটাই বেড়েছে আমাদের দেশে।

বিশ্বজুড়ে যত সংখ্যক হৃদরোগে আক্রান্তের ঘটনা সামনে আসে তার মধ্যে ৬০ শতাংশই আসে আমাদের দেশ থেকে। ইস্কেমিক হার্ট ডিজিজ, হাইপারটেনসিভ হার্ট ডিজিজ এবং সেরিব্রোভাসকুলার ডিজিজ- এই তিন হৃদরোগে আক্রান্তের সংখ্যা আমাদের দেশে সবচাইতে বেশি। দীর্ঘক্ষণ বসে কাজ করার ফলে হার্টের সমস্যা ছাড়াও একাধিক সমস্যা জাঁকিয়ে বসে শরীরে। এর মধ্যে রয়েছে ওবেসিটি, হাইব্লাড প্রেশার, ডায়াবেটিস, কোলেস্টেরল, অস্টিওআর্থ্রাইটিসের মত একাধিক সমস্যা।

যাঁদের সারাদিন ডেস্কে বসেই কাজ তাঁদের জন্য বিশেষ কিছু টিপস দিচ্ছেন বিশেষজ্ঞরা…

*প্রতি ঘন্টায় নিজের অবস্থান পরিবর্তন করুন। অর্থাৎ ফোন নিয়ে এক জায়গায় বসে কথা না বলে পায়চারি করুন বা স্থান পরিবর্তন করুন।

*কাজের ফাঁকে স্ট্রেচিং করুন। কিছুটা সময় অবশ্যই হাঁটুন

*ল্যাপটপ বা কম্পিউটারের স্ক্রিন নিজের উচ্চতা অনুযায়ী সেট করে নিন।

*লিফট এড়িয়ে সিঁড়ি ব্যবহারের চেষ্টা করুন।

*চেয়ারে বসার সময় খেয়াল রাখুন যাতে হাঁটু আর গোড়ালির অবস্থান ৯০ ডিগ্রি থাকে।

এই খবরটিও পড়ুন

*কাজের ফাঁকে এক ঘন্টা বা দু ঘন্টা অন্তর উঠে স্ট্রেচিং, কাঁধের ব্যায়াম, স্পাইনাল ট্যুইস্ট, হাতের ব্যায়াম, পা স্ট্রেচ করা এসব অবশ্যই করুন।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla