Dry Cough: বিছানায় শুলেই গলা খুসখুস করে? শুকনো কাশি দূর করতে চুমুক দিন আয়ুর্বেদিক পানীয়তে

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: megha

Updated on: Jan 25, 2023 | 8:00 AM

Ayurvedic Remedies: সাধারণ সর্দিকাশি হোক বা ভাইরাস ঘটিত সংক্রমণ, গলা ব্যথা, শুকনো কাশির সমস্যা দেখা দেয়ই। সহজে কাশির সমস্যা পিছুও ছাড়তে চায় না।

Dry Cough: বিছানায় শুলেই গলা খুসখুস করে? শুকনো কাশি দূর করতে চুমুক দিন আয়ুর্বেদিক পানীয়তে

এ বছর জাঁকিয়ে শীত পড়েছিল। শেষ কয়েক সপ্তাহ ধরে তাপমাত্রার পারদও ওঠানামা করছে। আবহাওয়া মনোরম মনে হলেও এই মরশুমে সবচেয়ে জ্বর-সর্দির সমস্যা দেখা যাচ্ছে। ঘরে ঘরে সর্দি-কাশির সমস্যা। জ্বর খুব বেশি হলে দু’দিন থাকছে। সর্দিও এক সপ্তাহ ভোগাচ্ছে। কিন্তু পিছু ছাড়ছে না কাশি। জ্বর-সর্দি কমলেও খুসখুসে কাশির উপসর্গ অনেকের মধ্যেই দেখা যাচ্ছে। দূষণ রয়েছে, তার সঙ্গে ঘন ঘন আবহাওয়া পরিবর্তন সমস্যা বাড়িয়ে তুলছে। সেখানে গলার সংক্রমণে ভুগলে কাশির সমস্যা সহজে পিছু ছাড়ে না।

অনেকের মধ্যে লং কোভিডের উপসর্গ হিসেবেও কাশির সমস্যা দেখা দিচ্ছে। একবার কোভিড আক্রান্ত হওয়ার পর ফুসফুস মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়। এরপর ঠান্ডা লাগলেও সর্দি-কাশির সমস্যা সহজে দূর হয় না। সমস্যা সবচেয়ে বেশি হয় কাশির ক্ষেত্রে। সাধারণ সর্দিকাশি হোক বা ভাইরাস ঘটিত সংক্রমণ, কাশির সমস্যা দেখা দেয়ই। কাশি না থাকলেও গলা ব্যথা হয়। তখন ঢোঁক গিললেও গলায় ব্যথা লাগে। আর যদি কাশি হয়, তখন সারাক্ষণ গলা খুসখুস করতে থাকে। বিছানায় শুলেই কাশি শুরু হয়। এই অবস্থা থেকে মুক্তি পেতে আপনি ঘরোয়া প্রতিকারের সাহায্য নিতে পারেন।

গরম জলে গার্গেল, ঘন ঘন আদা চা পান করেও যদি সুরাহা না হয়, তাহলে আপনার নড়েচড়ে বসা উচিত। সাধারণত এই ঘরোয়া টোটকাগুলো কাশির চিকিৎসায় কার্যকর। কিন্তু সবার ক্ষেত্রেই যে এই টোটকা কাজ করবে এমনও হয় না। সেক্ষেত্রে আপনি অন্য ঘরোয়া প্রতিরকারের সাহায্য নিতে পারেন।

হলুদ ব্যবহার করুন-

হলুদের মধ্যে কারকিউমিন নামের উপাদান রয়েছে, যা অ্যান্টি-ইনফ্লেমেটরি, অ্যান্টি-ভাইরাল এবং অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদান হিসেবে কাজ করে। শুকনো কাশির চিকিৎসার ক্ষেত্রে হলুদ দারুণ উপযোগী। হলুদ দিয়ে ভেষজ চা বানিয়ে খেতে পারেন। গরম জলে ১ চামচ হলুদ আর ১/৪ চামচ গোলমরিচ একসঙ্গে ফুটিয়ে নিন। এই মিশ্রণটি গরম অবস্থায় পান করুন।

কাড়া পান করুন-

এই খবরটিও পড়ুন

৭-৮টি তুলসি পাতা, এক টুকরো আদা, ২-৩ কোয়া রসুন, ১ চামচ জোয়ান, ১ চামচ মেথির দানা, এক টুকরো কাঁচা হলুদ, ৪-৫টা গোলমরিচ নিন। এই উপাদানগুলো এক লিটার জলে ফুটিয়ে নিন। এক লিটার জল অর্ধেক না হওয়া পর্যন্ত ফুটিয়ে নিন। গরম অবস্থা এই জলে মধু মিশিয়ে পান করুন। এটি আপনাকে কাশির সমস্যা থেকে মুক্তি দেবে। গলা ব্যথা কমবে। আর ঘন ঘন আপনি গলার সংক্রমণে আক্রান্ত হবেন না।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla