Tea Bag: টি ব্যাগ ব্যবহারে বাড়তে পারে ক্যান্সারের ঝুঁকি! দাবি করছেন বিশেষজ্ঞেরা…

Health Tips: আপনি যদি টি ব্যাগ ব্যবহার করে চা তৈরি করেন, তাহলে এখনই সময় এসেছে এই অভ্যাসে বদল আনার।

Tea Bag: টি ব্যাগ ব্যবহারে বাড়তে পারে ক্যান্সারের ঝুঁকি! দাবি করছেন বিশেষজ্ঞেরা...
Follow Us:
| Edited By: | Updated on: Sep 05, 2022 | 6:38 PM

বেশিরভাগ মানুষের দিন শুরু হয় এক কাপ চা দিয়ে। এটা কতটা স্বাস্থ্যকর অভ্যাস সেই নিয়ে নানা প্রশ্ন রয়ে গিয়েছে। কিন্তু আপনি যদি টি ব্যাগ ব্যবহার করে চা তৈরি করেন, তাহলে এখনই সময় এসেছে এই অভ্যাসে বদল আনার। নিয়মিত টি ব্যাগ ব্যবহার করা আদতে আপনার শরীরের কতটা ক্ষতি করে জানেন?

মন্ট্রিলের ম্যাকগিল ইউনিভার্সিটিতে হওয়া একটি গবেষণায় দেখা গিয়েছে, একটি প্লাস্টিকের টি ব্যাগ আপনার চায়ের কাপে ক্ষতিকারক কণা নিঃসরণ করে। ১১.৬ বিলিয়ন মাইক্রোপ্লাস্টিক (৫ মিলিমিটারের কম দৈর্ঘ্যের যে কোনও ধরনের প্লাস্টিকের টুকরো) এবং ৩.১ বিলিয়ন ন্যানো প্লাস্টিক (অত্যন্ত ছোট টুকরো বা প্লাস্টিকের কণা) নিঃসরণ করে।

সম্প্রতি, পুষ্টিবিদ রাশি চৌধুরী চায়ের ব্যাগ থেকে নির্গত এই ক্ষতিকারক পদার্থগুলোর প্রভাব সম্পর্কে যাবতীয় তথ্য শেয়ার করেছেন ইনস্টাগ্রামে। তিনি লিখেছেন, “টি ব্যাগ গরম জলে কোটি কোটি মাইক্রো এবং ন্যানো প্লাস্টিক নিঃসরণ করে। নাইলন হল পলিপ্রোপিলিনের সবচেয়ে খারাপ কারণ।”

ডাঃ চৌধুরী জানিয়েছেন, কাগজের টি ব্যাগে এপিক্লোরোহাইড্রিন নামক একটি রাসায়নিক আছে, যা ব্যাগটি যাতে ভেঙে না যায় সেজন্য ব্যবহার করা হয়। এই এপিক্লোরোহাইড্রিন যখন গরম জলের সংস্পর্শে আসে তখন এটি কার্সিনোজেন নামক একটি পদার্থ তৈরি করে যা ক্যান্সার সৃষ্টির কারণ। পাশাপাশি পুষ্টিবিদ জানিয়েছেন যে, এই টি ব্যাগের কারণে হরমোনজনিত সমস্যাও দেখা দেয়।

গবেষণায় দেখা গিয়েছে, বেশিভাগ ক্ষেত্রেই টি ব্যাগে এক ধরনের ডাইঅক্সিন বা এপিক্লোরোহাইড্রিনের আবরণ থাকে। অথবা টি ব্যাগগুলোয় ক্লোরিনের আস্তরণ থাকে। যখন এটি পদার্থগুলো গরম জলের সংস্পর্শে আসে তখনই এটি ক্ষতিকারক পদার্থে পরিণত হয় এবং এগুলো মানবদেহে আরও ক্ষতি করে। এই বিষাক্ত পদার্থগুলো হল কার্সিনোজেনিক। এই ধরনের পদার্থে প্রচুর পরিমাণে টক্সিন বা বিষাক্ত পদার্থ রয়েছে যা শরীরে নির্দিষ্ট ধরণের ক্যান্সার সৃষ্টি করতে পারে।

টি ব্যাগের বদলে সাধারণ চা পাতা কিংবা চা পাতার গুঁড়ো ব্যবহার করা উচিত। বিশেষজ্ঞদের মতে, সাধারণ চা পাতা ব্যবহারে এই ধরনের কোনও ঝুঁকি থাকে না। আর যদি টি ব্যাগ একান্তই ব্যবহার করতে চান, তাহলে সুতির কাপড় ব্যবহার করতে পারেন। সুতির কাপড়ে চা পাতা নিয়ে মুড়ে নিন। এবার এটাকে টি ব্যাগ হিসেবে ব্যবহার করতে পারেন।