Penis Size: ভারতীয় পুরুষদের পেনিসের গড় দৈর্ঘ্য কত জানেন? যা তথ্য উঠে এল সমীক্ষায়

Men Health: পেনিসের সাইজ় পুরুষদের কাছে খুব সেনসিটিভ বিষয়। এই সম্পর্কে যে কোনও অপ্রীতিকর কথা তাঁরা শুনতে নারাজ। তবু বহু পুরুষেরা মনে করেন যে, যৌনাঙ্গের সাইজ় তাঁদের যৌন জীবনে বাধা তৈরি করতে পারে।

Penis Size: ভারতীয় পুরুষদের পেনিসের গড় দৈর্ঘ্য কত জানেন? যা তথ্য উঠে এল সমীক্ষায়
Follow Us:
| Edited By: | Updated on: Feb 05, 2023 | 10:01 AM

পুরুষেরা সবসময় উদ্বিগ্ন হয়ে থাকেন তাঁদের যৌনাঙ্গের দৈর্ঘ্য নিয়ে। শুনতে অদ্ভুত লাগছে? বাস্তব কিন্তু এটাই। মানুষ এখনও যৌনতা নিয়ে খোলাখুলি আলোচনা করতে দ্বিধা বোধ করেন। সেখানে পুরুষাঙ্গের দৈর্ঘ্য কোনও আলোচনার বিষয় হয়ে উঠতে পারে এটাই অনেকের পক্ষে মেনে নেওয়া কঠিন হয়। যদিও পেনিস নিয়ে যে কোনও আলোচনাই পুরুষদের একটু অপ্রস্তুত পরিস্থিতিতে ফেলে দেয়। কিন্তু আসল বিষয় হল, কিশোর থেকে যুবক কিংবা ‘পুরুষ’ হয়ে ওঠার যে যাত্রা, সেখানে যে সব চিন্তা মনকে সবচেয়ে বেশি ঘিরে ধরে, তার মধ্যে রয়েছে তাঁদের যৌনাঙ্গের দৈর্ঘ্য ।

পেনিসের সাইজ় পুরুষদের কাছে খুব সেনসিটিভ বিষয়। এই সম্পর্কে যে কোনও অপ্রীতিকর কথা তাঁরা শুনতে নারাজ। তবু পপ ক্যালচারেও বহু পুরুষ মনে করেন যে, যৌনাঙ্গের দৈর্ঘ্য তাঁদের যৌন জীবনে বাধা তৈরি করতে পারে। তাছাড়া, বহু মানুষের মধ্যে এই ভুল ধারণাও রয়েছে, যে বড় সাইজ়ের পুরুষাঙ্গ মহিলাদের বেশি যৌন সুখ দিতে পারে। আর এই ধারণাও রয়েছে যে, পুরুষাঙ্গের সাইজ়ই তাঁর পুরুষত্বের প্রমাণ। কিন্তু এগুলো সবকটাই ধারণা মাত্র। এমনকী কিছু অ্যাডাল্ট ছবিতে এমনভাবেই বিষয়গুলো উপস্থাপনা করা যে বড় দৈর্ঘ্যের পুরুষাঙ্গ মানেই আপনি যৌনতা উপভোগ করছেন। কিন্তু আপনাকে মাথায় রাখতে হবে এখানে সব চরিত্র কাল্পনিক।

পুরুষাঙ্গের গড় সাইজ় কত—এর ধারণা অনেকেরই নেই। যার ফলে মানুষের মনে আরও এই ধরনের ধারণা জন্ম নেয়। Men’s Health-এর করা এক সমীক্ষা থেকে জানা গিয়েছে যৌনাঙ্গের গড় দৈর্ঘ্য । রিপোর্ট বলছে, পুরুষদের পুরুষাঙ্গের গড় দৈর্ঘ্য সাধারণত শিথিল অবস্থায় ৩ থেকে ৪ ইঞ্চি হয়। ইরেকশনের পর সেটা ৫ থেকে ৬ ইঞ্চি হতে পারে। বিজেইউ ইন্টারন্যাশানাল ১৫,৫২১ পুরুষের যৌনাঙ্গ নিয়ে একটি সমীক্ষা করেছিল। সেখানে দেখা গিয়েছে, ইরেকশনের পর পেনিসের সাইজ় হয় ৫.১৬ ইঞ্চি এবং সাধারণ অবস্থায় তা থাকে ৪.৫৯ ইঞ্চি। শিথিল অবস্থায় যদি পেনিসের সাইজ় ৩.৬ ইঞ্চি হয় তাহলে ইরেকশনের পর তার দৈর্ঘ্য হয় ৪.৫৯ ইঞ্চি।

এই ধরনের একই গবেষণা করা হয়েছিল ভারতীয় পুরুষদের মধ্যেও। ২০০৭ সালের এক সমীক্ষায় ভারতীয় পুরুষদের পেনিসের সাইজ়ের গড় পরিমাপ করা হয়। ৩০১ জন শারীরিকভাবে সুস্থ পুরুষদের মধ্যে ওই গবেষণা চালানো হয়। সেখানে ৯৩ জনের শিথিল অবস্থায় ও ইরেকশনের পর পেনিসের গড় দৈর্ঘ্য পাওয়া গিয়েছে। শিথিল অবস্থায় যৌনাঙ্গের গড় দৈর্ঘ্য ৩.২ ইঞ্চি, গড় বর্ধিত দৈর্ঘ্য ৪.২ ইঞ্চি এবং পরিধি ৩.৫ ইঞ্চি। ইরেকশনের পর পেনিসের গড় দৈর্ঘ্য ৫.১ ইঞ্চি এবং পরিধি ৪.৫ ইঞ্চি। সুতরাং, পুরুষাঙ্গের দৈর্ঘ্য নিয়ে চাপ নেওয়ার কিছু নেই। বরং, প্রচলিত ধারণাগুলো ঝেড়ে ফেলে দেওয়া দরকার।