Omicron Subvariant: ডেল্টাক্রন নাকি স্টেলথ ওমিক্রন, ভয়াবহতার দিক থেকে এগিয়ে কে? ফারাকই বা কী

Deltacron VS Stealth Omicron: ওমিকেরনের এই সাব ভ্যারিয়েন্টই বর্তমানে তান্ডব চালাচ্ছে বিশ্বজুড়ে। তবে বিশেষজ্ঞদের ধারণা ডেল্টার মধ্যেই ছড়িয়ে পড়ে এই ওমিক্রনের সংক্রমণ। পরবর্তীতে ভৌগলিক কারণেই তা একসঙ্গে মিশে যায়

Omicron Subvariant: ডেল্টাক্রন নাকি স্টেলথ ওমিক্রন, ভয়াবহতার দিক থেকে এগিয়ে কে? ফারাকই বা কী
ডেল্টার সময়ই বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ে ওমিক্রনের সংক্রমণ
Follow Us:
| Edited By: | Updated on: Mar 30, 2022 | 9:02 PM

কোভিডের ভাইরাস বার বার তার রূপ পরিবর্তন করেছে। SARs-COV-2 ভাইরাসের নতুন রূপই এখন তান্ডব চালাচ্ছে বিশ্বজুড়ে। তবে বিভিন্ন গবেষণা থেকে দেখা গিয়েছে ভাইরাস সময়ে সময়ে নিজেকে এভমভাবে পরিবর্তন করছে যেখান থেকে কিন্তু আসছে একাধিক জটিলতা। আর তাই এই ভাইরাসের বিস্তার রোধ না করা অবধি কোনও নিস্তার নেই। বর্তমানে কোভিডের সবচেয়ে আলোচিত দুটি রূপ হল ডেল্টা এবং ওমিক্রন রিকম্বিন্যান্ট ভাইরাস, যা ডেল্টাক্রোন নামে পরিচিত এবং BA.2 সাবভেরিয়েন্ট, যা “স্টিলথ” ওমিক্রন নামেও পরিচিত। বিশ্বব্যাপী যখন কোভিড সুনামীর মত আছড়ে পড়েছিল তখন সংক্রমণ ছড়ানোর ক্ষেত্রে কোভিডের এই রূপটিই কিন্তু দায়ী ছিল। এমনকী বর্তমানেও এই ওমিক্রনই কিন্তু সংক্রমণ ছড়াচ্ছে বিশ্বজুড়ে। তবে এই ডেল্টাক্রম এবং COVID-19 এর সাবভ্যারিয়েন্ট BA.2 কি আদতে এক এই নিয়ে কিন্তু নানা মতভেদও রয়েছে। এই নিয়ে সোশ্যাল মিডিয়ায় কম তর্ক বিতর্কও চলে না।

প্রাথমিক ভাবে বিশেষজ্ঞরা এবং এপিডেমিওলজিস্টরা দাবি করেছিলেন যে, ভাইরাসের পুনঃসংযোগের ঘটনা অত্যন্ত বিরল এবং এই ধরণের মিউটেশনের ব্যাপকতা প্রমাণ করার জন্য ক্লিনিক্যাল কোনও পদ্ধতি নেই। প্রখম প্রথম ডেল্টাক্রনকে বলা হয়েছিল, ল্যাব ঘটিত দূষণ। কিন্তু পরবর্তীকালে বিশ্ব স্বাস্থ্য সংস্থা এই ভাইরাসের অস্তিত্ব স্বীকার করে। MedRxiv- এ সম্প্রতি একটি গবেষণা প্রকাশিত হয়েছে। যেখানে দেখা গিয়েছে, ২২ নভেম্বর থেকে ১৩ ফেব্রুয়ারি পর্যন্ত যত সংখ্যক মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন তাঁদের প্রত্যেকের ক্ষেত্রে ডেল্টা-ওমিক্রনের রিকম্বিন্যান্ট ভ্যারিয়েন্টের খোঁজ পাওয়া গিয়েছে। ফ্রান্সের এক গবেষক জানিয়েছেন, কোভিডের দ্বিতীয় ঢেউয়ের মধ্যেই কিছু কিছু জায়গায় ওমিক্রনের প্রভাবে সংক্রমণ শুরপ হয়। কিন্তু তখন অনেকেই তা জানতেন না। পরবর্তীতে এই দুটি ভ্যারিয়েন্ট একসঙ্গে মিলে যায় এবং ভৌগলিক অঞ্চলভেদেই তা ছড়িয়ে পড়তে থাকে।

প্রাথমিক ভাবে বিশেষজ্ঞদের ধারণা ছিল এই ভ্যারিয়েন্টও হয়তো ডেল্টার মতই ভয়ংকর হবে। কিন্তু শেষপর্যন্ত তা হয়নি। তবে মিউটেশনের ফলে কোভিডের সাবভ্যারিয়েন্ট BA.2-যে অনেক বেশি সংক্রমণ ছড়াচ্ছে তা প্রমাণিত। রিপোর্ট অনুযায়ী বর্তমান কোভিড কেসের ৮৬ শতাংশই এই স্টিলথ ওমিক্রনে আক্রান্ত। তবে ভ্যাকসিনের সব ডোজ নেওয়া থাকলে কিন্তু এই ভ্যারিয়েন্টের হাত থেকেও নিজেকে সুরক্ষিত রাখা যায়। সেই সঙ্গে নতুন এই স্ট্রেনের বিরুদ্ধে লড়াই করতে বুস্টার নেওয়ার কথা বলা হয়েছে। বুস্টার নেওয়া থাকলে সহজেই এড়ানো যায় রোগের ঝুঁকি। কমতে পারে মৃত্যুহারও।

এখন পর্যন্ত, Omicron ভ্যারিয়েন্টের BA.1, BA.2, BA.3 এবং B.1.1.529 সাব ভ্যারিয়েন্ট রয়েছে, যার মধ্যে BA.1 সম্প্রতি সবচেয়ে বেশি  ক্ষমতাশালী ছিল এবং BA.2 স্টিলথ সাবভ্যারিয়েন্টটিই বর্তমান এশিয়া এবং ইউরোপের অনেক জায়গায় সংক্রমণ ছড়াচ্ছে। ডেল্টাক্রন বা BA.2 সাবভ্যারিয়েন্টের ক্ষেত্রে এখনও পর্যন্ত তেমন কোনও লক্ষণ নেই। জ্বর, সর্দি, কাশি, মাথাব্যথা এইসব সমস্যাই কিন্তু রয়েছে। কিছুক্ষেত্রে শ্বাসকষ্ট, বুকে ব্যথার মত সমস্যাও কিন্তু থাকছে।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।

আরও পড়ুন: Weight Loss In Summer: গরমে ওজন দ্রুত কেন কমে, জানেন…