Sweet Tooth: দেদার চকোলেট বা আইসক্রিম খেয়েও দাঁত থাকবে সুস্থ! এমনটা চাইলে মানতে হবে ৪টি নিয়ম

Oral Hygine: দাঁতের ক্ষয় ও গর্ত এড়াতে চান তবে মিষ্টির লোভ ছেড়ে না দিয়েও বেশ কিছু উপায় রয়েছে, সেগুলি মেনে চলতে পারেন।

Sweet Tooth: দেদার চকোলেট বা আইসক্রিম খেয়েও দাঁত থাকবে সুস্থ! এমনটা চাইলে মানতে হবে ৪টি নিয়ম
Follow Us:
| Edited By: | Updated on: Oct 07, 2022 | 8:14 AM

উত্‍সবের মরসুমে বাড়িতে মিষ্টির প্যাকেটের ভিড়ে রাখার জায়গা থাকে না। ফ্রিজে ঠাসা মিষ্টি। বিজয়া দষমীর পর থেকে বাড়িতে ছোট-বড় সকলের আনাগোনায় বাড়তে থাকে হরেক রকমের সুস্বাদু সব মিষ্টি। শুধু দশমীতেই নয়, সামনেই আসছে দীপাবলি ও লক্ষ্মীপুজো। নারকেল নাড়ু থেকে শুরু করে সুস্বাদু সব মিষ্টি বাড়িতেই তৈরি হয়। ফলে মিষ্টি খাওয়া কমানোর কোনও লক্ষণ নেই। উত্‍সবের দিনগুলিতেও চলেছে প্রচুর পরিমাণে মিষ্টি খাওয়া। তবে বর্তমানে অনেকেই মিষ্টি খেতে অপছন্দ করেন। তবুও চোখের সামনে নারকেল নাড়ু বা রসমালাই থাকলে সেটা কী আর ফেলে রাখা যায়! দাঁতের সমস্যার কারণে অনেকেই মিষ্টি খেতে পছন্দ করেন না। বাধ্য হয়েই খেতে পারেন না। অতিরিক্ত মিষ্টি খাওয়ার ফলে দাঁতের সমস্যা তৈরি হয়। এক টুকরো গুলাবজামুন বা আইসক্রিম খেলেও দাঁতের স্বাস্থ্যের উপর প্রভাব ফেলে।

মিষ্টি-জাতীয় কিছু খাবার খেলে দাঁতে চিনি ও স্টার্চের একটি পাতলা স্তর পড়ে যায়। তাতে ব্যাকটেরিয়া দ্রুত সেই জিনিসগুলি খাওয়া শুরু করে। এর কারণে মুখএর মধ্যে অ্যাসিড তৈরি হয়ে অবশেষে দাঁতের এমামেল ভেঙে দেয়। দাঁতের ক্ষয় ও গর্ত এড়াতে চান তবে মিষ্টির লোভ ছেড়ে না দিয়েও বেশ কিছু উপায় রয়েছে, সেগুলি মেনে চলতে পারেন।

সঠিক টুথব্রাশ ব্যবহার করুন

টুথব্রাশ নির্বাচন করার সময় দুটি জিনিস মাথায় রাখবেন। ট্রিপল অ্যাকশন ব্রিসলস ও হিরে আকৃতির মাথা। এই ধরনের টুথব্রাশগুলি বিশেষভাবে দাঁতের ফাঁকে আটকে থাকা খাবারের অংশগুলিকে নিখুঁতভাবে পরিস্কার করার জন্যই ডিজাইন করা হয়েছে। বর্তমানে বৈদ্যুতিক টুথব্রাশ ব্যবহার করতে পারেন তাতে অনেকটাই পরিস্কার করার ক্ষেত্রে অত্যন্ত কার্যকর।

ফ্লসিং করা বন্ধ করবেন না

নিয়মিত ব্যবধানে ফ্লসিং করে দাঁতের ফাঁকে জমাট বাধা চিনির টুকরোগুলি দূর করে পরিস্কার রাখতে একেবারেই ভুলবেন না। দাঁতকে সুস্থ রাখতে ও মজবুত করার জন্য ফ্লসিং করা আবশ্যিক।

বার বার মুখ ধুয়ে ফেলুন

প্রতিবার কিছু খাওয়ার পর ফ্লোরাইড মাউথওয়াশ ব্যবহার করুন। বিশেষ করে আপনার যদি মিষ্টি খাওয়ার প্রবণতা থাকে তাহলে এই কাজ অবশ্যই করবেন। এই মাউথওয়াশ যদি নাও থাকে, তাতে কোনও অসুবিধা নেই, সাধারণ জল দিয়েই মুখ কুলকুচি করে ধুয়ে ফেলুন।

সব মিষ্টি জিনিস ভাল নয়

চিনি দিয়ে তৈরি মিষ্টি বা অন্যান্য দীর্ঘদিন ধরে খাওয়া দাঁতের জন্য বেশ বিপজ্জনক। মিষ্টি মানেই এই নয় যে সেটা খেতে হবে। শক্ত মিছরি খাওয়া এড়িয়ে চলুন। আঠালো বা চিবানো জিনিস মুখের দীর্ঘ সময় ধরে থাকতে পারে। এইসব খাবার খাওয়া খেতে বিরত থাকুন।