Morning Walk: বয়স্কদের প্রাতঃভ্রমণের ক্ষেত্রে বেশ কিছু ভুল হয়ে থাকে, সেই ভুলগুলো সময় থাকতে শুধরে নেওয়া অত্যন্ত জরুরি…

শরীরের কোনও অংশে ব্যথা থাকলে সেই জন্যও মাঝে মাঝে হাঁটার গতি শ্লথ হয়ে যেতে পারে। এ ছাড়াও মাঝেমাঝে ভারসাম্যেরও সমস্যা দেখা দিতে পারে। এই সব সমস্যা এড়িয়ে ঠিক ভাবে হাঁটার জন্য হাঁটার আগে কিছু জিনিস মেনে চলা উচিত।

Morning Walk: বয়স্কদের প্রাতঃভ্রমণের ক্ষেত্রে বেশ কিছু ভুল হয়ে থাকে, সেই ভুলগুলো সময় থাকতে শুধরে নেওয়া অত্যন্ত জরুরি...
Follow Us:
| Edited By: | Updated on: Nov 22, 2021 | 2:58 PM

প্রতিদিনের শুরুটা যদি শরীরচর্চার মাধ্যমে হয় তাহলে অনাক্রম্যতা যেমন বৃদ্ধি পায় তেমনই আমাদের প্রাত্যহিক স্বাস্থ্য সুরক্ষাও বাড়তে থাকে। এরকম অবস্থায় যদি শরীরচর্চার মধ্যে কোনওরকম গাফিলতি থাকে, অর্থাৎ যা করলে শরীর ভাল থাকবে যদি সেখানেই গাফিলতি থাকে তাহলেই তো বিপদ।

অতিমারির দিনগুলিতে বেশির ভাগ সময়ে বাড়িতেই কাটছে, তবে এর ফাঁকে নিজের মতো করে শরীরচর্চা করাও জরুরি। তুলনায় একটু বয়স্ক যাঁরা, তাঁরা সকালের দিকে একটু মুক্ত বাতাস পেতে হাঁটতে যান। সকালের মনোরম পরিবেশে হাঁটা খুবই উপকারী। কিন্তু একটু বয়স হলেই হাঁটতে গেলে বেশ কিছু সমস্যার সম্মুখীন হতে হয়। অনেকেই একরকম ভাবে একটানা হাঁটতে পারেন না। আবার শরীরের কোনও অংশে ব্যথা থাকলে সেই জন্যও মাঝে মাঝে হাঁটার গতি শ্লথ হয়ে যেতে পারে। এ ছাড়াও মাঝেমাঝে ভারসাম্যেরও সমস্যা দেখা দিতে পারে। এই সব সমস্যা এড়িয়ে ঠিক ভাবে হাঁটার জন্য হাঁটার আগে কিছু জিনিস মেনে চলা উচিত।

ভারী খাবার খাবেন না:

সকাল বেলা হাঁটতে যাওয়ার আগে ভারী খাবার খাওয়া কারও জন্যেই ঠিক নয়, আর বয়স্ক ব্যক্তিরাও এসব খেয়ে হাঁটতে যাবেন না। এতে হাঁটতে কষ্ট হতে পারে, তাই হালকা কোনও কিছু খেয়ে হাঁটতে যান। হাঁটতে যাওয়ার আগে বেশি পরিমাণে জল খাওয়া জরুরি।

Morning Walk

হাল্কা ব্যায়াম করুন:

হাঁটার আগে হাল্কা ব্যায়াম করে নিলে উপকার পাবেন। স্ট্রেচিং করা বা চেয়ারে খানিকটা ওঠা-বসা করা এইগুলি করতে পারেন। এতে শরীরের পেশিগুলি একটু সচল হবে, যা সকালে হাঁটতে যাওয়ার আগে উপকারী।

ছোট ছোট পা ফেলুন:

হাঁটার সময় অনেকটা রাস্তা পেরোতে গিয়ে বড় বড় পা ফেলছেন? এতে কিন্তু শ্বাস নেওয়ার সমস্যা হতে পারে। তার চেয়ে ছোট ছোট পা ফেলুন, কিন্তু জোরে হাঁটুন। হাঁটার গতি ঠিক রাখতে এবং মন ফুরফুরে রাখতে ইয়ারফোনে গানও শুনতে পারেন।

আরামদায়ক জুতো বাছুন:

হাঁটতে গিয়ে যদি পায়ের জুতো ঠিক মতো না হয়, তা হলে সমস্যার। একটু হাঁটলেই হয়তো দেখবেন পায়ে কষ্ট হচ্ছে। তাই এমন জুতো বাছুন, যা হাঁটার সময় পরে আরাম পাবেন। তবে খুব নরম জুতো ব্যবহার করবেন না।

প্রয়োজনীয় জিনিস রাখুন:

হাঁটতে গিয়ে যাতে কোনও সমস্যার সম্মুখীন না হন, তাই মোবাইল সঙ্গে রাখুন। ছোট একটি ব্যাগে জলের বোতল ও ঘাম মোছার তোয়ালে সঙ্গে রাখতে ভুলবেন না।

আরও পড়ুন: International Men’s Day: Erectile Dysfunction: বিশেষজ্ঞের থেকে জেনে নিন ১৬ থেকে ২৬ বছর বয়সী যুবকের ইরেক্টাইল ডিসফাংশনের সমস্যায় কী করণীয়…

আরও পড়ুন: World Toilet Day 2021: মহিলারা ইউরিনের বেগ চেপে রাখছেন! বাড়ছে ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশনের ভয়!

আরও পড়ুন: Eye Problems: ডিজিটাল স্ট্রেন আর কাজের চাপ থেকে চোখকে সুরক্ষিত রাখবেন কীভাবে?