Health Problems: এই ৫ রোগ নিঃশব্দ ঘাতকের মতো বাসা বাঁধে শরীরে! কী ভাবে সতর্ক থাকবেন?

Fatty liver: আজকাল ডায়াবিটিস কিংবা হৃদরোগের সংখ্যা আগের তুলনায় অনেকখানি বেড়ে গিয়েছে। অনেক কম বয়সীও এখন এই সমস্যার শিকার। সেই সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে ফ্যাটি লিভারে আক্রান্তের সংখ্যাও

Health Problems: এই ৫ রোগ নিঃশব্দ ঘাতকের মতো বাসা বাঁধে শরীরে! কী ভাবে সতর্ক থাকবেন?
রোগ লক্ষণ না এড়িয়ে আগে থেকেই সতর্ক হন

সুস্থ শরীরও আচমকা অসুস্থ হয়ে পড়ে। দেখা দেয় নানা রকম শারীরিক সমস্যা। কিন্তু অনেকেই বুঝে উঠতে পারেন না ঠিক কোন কারণে তিনি এই সব শাসীরিক সমস্যার শিকার। মানব শরীর একেবারে যন্ত্রের মতো কাজ করে। কোথাও কোনও সমস্যা হলে, অস্বস্তি বোধ হলে শরীর কিন্তু আগে থেকে জানান দেয়। তবে সমস্যা হল আমরা নিজেরাই তা ঠিক বুঝে উঠতে পারি না। এভাবে এড়িয়ে যাওয়ার জন্যই সমস্যা ভেতরে বাড়তে থাকে। আর যখন তার বহিঃপ্রকাশ হয়, তখন তা নিয়ন্ত্রণে রাখার মতো ক্ষমতা কিন্তু আমাদের হাতে থাকে না।

বর্তমানে সব মানুষেরই জীবনযাত্রায় এসেছে বদল। প্রতিটি মানুষের ক্ষেত্রেই মানসিক চাপ অনেকটা বেশি। সেই সঙ্গে কম ঘুম হওয়া, শরীরচর্চা একেবারেই না করা, সময়মতো না খাওয়া এসব তো আছেই। এসবের জন্যই নিঃশব্দ ঘাতকের ন্যায় শরীরে থাবা বসায় ডায়াবিটিস, ক্যানসার, উচ্চরক্তচাপের মতো রোগ। আসে হৃদরোগের সমস্যাও। আর এসবের থেকে শরীরকে রক্ষা করতে গেলে সুস্থ জীবনযাত্রা মেনে চলতে হবে। সময়ে খাওয়া, পরিমিত আহার, অতিরিক্ত তেল-মশলা না খাওয়া এসব মেনে চলতেই হবে। নইলে স্টোক থেকে হার্টের সমস্যা -আচমকা কে কখন হানা দেবে তা আমরা নিজেরাও বুঝতে পারব না।

উচ্চ রক্তচাপ- আজকাল বেশিরভাগ মানুষই এই উচ্চরক্তচাপের সমস্যায় ভুগছেন। আগে একটু বয়সকালে এই সমস্যা দেখা দিলেও এখন ৩০ বছরের আগেই শরীরে থাবা বসাচ্ছে এই উচ্চরক্তচাপ। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে বিশ্বের প্রায় দেড় লক্ষ মানুষ বর্তমান এই সমস্যায় ভুগছেন। উচ্চরক্তচাপ থাকলে হার্টের সমস্যা আসবেই। বরং স্টোক,ের সম্ভাবনা বেড়ে যায় অনেকটাই।

হার্টের সমস্যা- হঠাৎ বুকে ব্যথা মানেই যেমন হার্ট অ্যাটার্ক নয় তেমনই এই লক্ষণ কিন্তু আগাম সতর্কতা হিসেবেই দেখা ভাল। প্রায়শই বুকে ব্যথা হলে কিংবা অন্যান্য শারীরিক সমস্যা হলে ফেলে রাখবেন না। অবিলম্বে চিকিৎসকের কাছে যান।

ডায়াবিটিস- বিশ্বজুড়েই নিঃশব্দ ঘাতকের মতো থাবা বসাচ্ছে ডায়াবিটিস। শিশু থেকে বৃদ্ধ ছাড় পাচ্ছেন না কেউই। একুশ বঠরের যুবকও কিন্তু এখন ডীয়াবিটিসের শিকার। আর এর জন্য সম্পূর্ণ ভাবে দায়ী আমাদের জীবনযাত্রা। প্রতিদিন ফাস্টফুড খাওয়া, শরীরচর্চা একেবারেই না করা, মিষ্টি, চকোলেট, ভাজাভুজি বেশি খাওয়া ইত্যাদি ডায়াবিটিসের আসল কারণ।

অস্টিওপোরোসিস- কাজের ধরণ এখন বদলে গিয়েছে অনেকটাই। বেশিরভাগ মানুষেরই বসে কাজ। একটানা এই ৯ থেকে ১০ ঘন্টা বসে কাজ করার ফলে চাপ পড়ে মেরুদন্ডে। এছাড়াও যাঁরা ওয়ার্ক ফ্রম হোম করেছেন তাঁদের অনেকেরই বসে কাজ করার পদ্ধতি ভুল। অনেকেই আছেন যাঁরা টানা ৯ ঘন্টা বসে কাজ করছেন। এর ফলে কিন্তু কোমরের ব্যথা (Osteoporosis ) আসতে বাধ্য।

ফ্যাটি লিভারের সমস্যা- নিঃশব্দে বাড়ছে ফ্যাটি লিভারে আক্রান্তের সংখ্যাও। যিনি আক্রান্ত হচ্ছেন তিনি কিন্তু নিজেও বুঝতে পারছেন না। তবে ফ্যাটি লিভার দু’রকমের হয়। অ্যালকোহলিক ও নন অ্যালকোহলিক। এই নন অ্যালকোহলিক ফ্যাটি লিভারে আক্রান্তের সংখ্যাই সবচেয়ে বেশি। হজমের সমস্যা, পেটের নীচের দিকে প্রায়শই ব্যথা, কোমরে ব্যথা এসব হলে কিন্তু ফেলে রাখবেন না। চিকিৎসকের পরামর্শ নিন। প্রয়োজনে ওষুধ খান। এবং অবশ্যই ডায়েট ও এক্সসারসাইজ মেনে চলুন।

আরও পড়ুন: Vegetable Juice: শীতে ত্বকের ঔজ্জ্বল্য বাড়াতে রোজ খান এই ৫ সবজির জুস

Click on your DTH Provider to Add TV9 Bangla