Long Covid Symptoms: ক্লান্তি, ঘন ঘন পেটে ব্যথা, মুড স্যুইং হচ্ছে আপনার শিশুর? লং কোভিডে আক্রান্ত কিনা জানুন

Child Health Care: আমাদের সমীক্ষা থেকে পাওয়া ফলাফল অনুসারে, কোভিড পজিটিভ হোক আর না হোক, এই মহামারী প্রতিটি বাচ্চাকেই সবদিক থেকে প্রভাবিত করেছে

Long Covid Symptoms: ক্লান্তি, ঘন ঘন পেটে ব্যথা, মুড স্যুইং হচ্ছে আপনার শিশুর? লং কোভিডে আক্রান্ত কিনা জানুন
Follow Us:
| Edited By: | Updated on: Jun 26, 2022 | 7:48 AM

বাচ্চার মধ্যে ক্লান্তি, পেট ব্যথা, মেজাজের পরিবর্তন, কোনও কিছু স্মরণ করতে সমস্যা হওয়া, গায়ে র‍্যাশ বেরনোর মতো উপসর্গ দেখা যাচ্ছে? লক্ষণগুলি কোভিডের দীর্ঘকালীন উপসর্গ (Long Covid Symptoms) হতে পারে। সম্প্রতি ০ থেকে ১৪ বছর বয়সি বাচ্চাদের মধ্যে একটি সমীক্ষায় এই তথ্য প্রকাশ পেয়েছে। সমীক্ষা থেকে জানা গিয়েছে, কোভিডে আক্রান্ত (Corona Cases) হয়েছিল এমন বাচ্চার শরীরে এই ধরনের উপসর্গ থাকতে পারে ২ মাস বা তারও বেশি সময় অবধি! দি ল্যানসেট চাইল্ড এবং অ্যাডেলোসেন্ট হেলথ পত্রিকায় ওই স্টাডি বিষয়ে প্রবন্ধ প্রকাশিত হয়েছে। ওই প্রবন্ধগুলি থেকে এও জানা যাচ্ছে, কোভিড হয়নি এমন বাচ্চার তুলনায় কোভিড পজিটিভ বাচ্চার মধ্যে দু’মাসের অধিক সময় ধরে যে কোনও একটি উপসর্গ স্থায়ী হতে পারে। ডেনমার্কে ওই সমীক্ষা পরিচালিত হয়েছিল।

সমীক্ষার গবেষক ও লেখকরা জানাচ্ছেন, ‘শিশুর কোভিডজনিত দীর্ঘকালীন অসুখ নির্ণয়, বাচ্চার পরিচর্যা, টিকাকরণের জন্য এই বিষয়ে জ্ঞান থাকা আবশ্যক। আমাদের মনে রাখতে হবে, আগের প্রায় সমস্ত সমীক্ষাই করা হয়েছিল যুবক ও বয়ঃসন্ধিকালের বাচ্চাদের নিয়ে। ফলে শিশুদের নিয়ে করা এই স্টাডি আলাদা গুরুত্বের দাবি রাখে। গবেষকরা বলছেন, আরও বেশি সংখ্যায় স্টাডি হওয়া দরকার।’

সমীক্ষার অন্যতম গবেষক এবং ডেনমার্কের কোপেনহেগান বিশ্ববিদ্যালয় হাসপাতালের অধ্যাপক সেলিনা কিক্কেনবোর্গ বাগ জানিয়েছেন, ‘স্টাডির মূল উদ্দেশ্য ছিল, শিশুদের মধ্যে কোভিডের দীর্ঘকালীন উপসর্গের উপস্থিতি বোঝার সঙ্গে তাদের জীবনযাত্রার মানও উপলব্ধি করা।‘আমাদের সমীক্ষা থেকে পাওয়া ফলাফল অনুসারে, কোভিড পজিটিভ হোক আর না হোক, এই মহামারী প্রতিটি বাচ্চাকেই সবদিক থেকে প্রভাবিত করেছে’— বলেন তিনি।

কীভাবে করা হয় ওই স্টাডি

জানুয়ারি ২০২০ থেকে জুলাই ২০২১-এর মধ্যে যে সকল ০ থেকে ১৪ বছর বয়সি বাচ্চা কোভিড পজিটিভ হয়েছিল তাদের অভিভাবকদের মধ্যে সার্ভে করা হয়। সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে ল্যানসেটের তরফে জানানো হয়েছে, ‘বয়স ও লিঙ্গ অনুসারে ১১ হাজার কোভিড আক্রান্ত বাচ্চার সঙ্গে কখনওই কোভিড পজিটিভ নির্ণীত হয়নি এমন ৩৩ হাজার বাচ্চার তুলনা করা হয়েছে।’

বিশ্ব স্বাস্থ্য সংস্থার গাইডলাইন অনুসারে, দুই মাসের অধিকসময় ধরে স্থায়ী ২৩টি অতিপরিচিতি কোভিডের দীর্ঘকালীন উপসর্গ নিয়ে সমীক্ষায় অংশগ্রহণকারীদের প্রশ্ন করা হয়।

০ থেকে ৩ বছরের বাচ্চাদের মধ্যে সবচাইতে পরিচিত উপসর্গ ছিল মেজাজের ঘনঘন পরিবর্তন, র্যা শ, পেট ব্যথা।

৪ থেকে ১১ বছরের বাচ্চাদরে মধ্যে ছিল মেজাজের ঘন ঘন পরিবর্তন, কোনও কিছু স্মরণ করতে সমস্যা হওয়া, মনঃসংযোগের অভাব হওয়া ইত্যাদি।

গবেষকরা জানাচ্ছেন, একদা কোভিড পজিটিভ সকল বাচ্চার তিনভাগের একভাগ বাচ্চা জানিয়েছে, সার্স কোভ ২ শুরু হওয়ার আগে অনেক উপসর্গই তাদের মধ্যে ছিল না যা মহামারী শুরু হওয়ার পরে তাদের মধ্যে দেখা গিয়েছে।

স্টাডির সীমাবদ্ধতা

উপসর্গ প্রকাশ পাওয়া এবং স্টাডি শুরু হওয়ার মধ্যে অনেকটা সময়ের অন্তর ছিল। এছাড়া গবেষকদের বিশ্বাস রাখতে হয়েছে বাচ্চার বাবা-মায়ের প্রদত্ত তথ্যের উপর। ফলে তথ্যগত কিছু ত্রুটি থাকা অস্বাভাবিক নয়।