সর্দি-কাশি হোক বা ত্বকের যত্ন, মোক্ষম দাওয়াই মধু

শীতকালে রুক্ষ-শুষ্ক আবহাওয়ায় ত্বকের যত্ন নিতেও মধু কাজে লাগে।

সর্দি-কাশি হোক বা ত্বকের যত্ন, মোক্ষম দাওয়াই মধু
আমাদের রোজনামচায় মধুর উপকারীতা অনেক।
Follow Us:
| Updated on: Dec 20, 2020 | 8:57 AM

শীতকালে ত্বকের যত্ন হোক কিংবা সর্দি-কাশির থেকে রেহাই, সব ক্ষেত্রেই একটাই দাওয়াই, মধু। আমাদের রোজনামচায় মধুর উপকারীতা অনেক।

এক ঝলকে দেখে নেওয়া যাক দৈনন্দিন জীবনে কী কী কাজে লাগে মধু-

১। যেকোনও ক্ষত সহজে সারাতে অব্যর্থ মধু। এর মধ্যে থাকা অ্যান্টি ব্যাকটেরিয়াল এবং অ্যান্টি ফাঙ্গাল উপাদানগুলি দ্রুত ক্ষত শুকাতে সাহায্য করে। তাই হঠাৎ চোট পেলে, হাত-পা কেটে-ছড়ে গেলে তখন ক্ষতস্থানে মধু লাগালে সাময়িক ভাবে আরাম পাবেন। এরপর প্রয়োজনে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

২। সর্দি-কাশি কমাতে মধু খুবই সাহায্য করে। গোলমরিচের গুঁড়োর সঙ্গে বা আদার রসের সঙ্গে মধু মিশিয়ে খেলে খুশখুশে কাশিতে উপকার পাবেন।

আরও পড়ুন- সকালে উঠে ঝিমুনি ভাব, সারাদিন ক্লান্তি! চনমনে থাকতে মেনে চলুন ঘরোয়া টিপস

৩। অতিরিক্ত মেদ ঝরাতেও সাহায্য করে মধু। রোজ সকালে হাল্কা গরম জলে পাতিলেবু আর মধু মিশিয়ে গেলে শরীরের এক্সট্রা ফ্যাট তো ঝরেই যায়। সেই সঙ্গে কমে যায় অ্যাসিডিটির সমস্যা।

৪। শীতকালে রুক্ষ-শুষ্ক আবহাওয়ায় ত্বকের যত্ন নিতেও মধু কাজে লাগে। যাঁদের প্রবল ভাবে ঠোঁট ফাটার সমস্যা রয়েছে তাঁরা ময়শাচারাইজার বা ক্রিমের সঙ্গে মধু মিশিয়ে লাগাতে পারেন। শুধু মধুও লাগানো যায়। ঘরোয়া পদ্ধতিতে তৈরি বিভিন্ন স্ক্রাব বা ফেস মাস্ক এবং ফেসপ্যাকের ক্ষেত্রেও মধু ব্যবহার করা হয়। এর ফলে ত্বক নরম এবং মোলায়েম থাকে।

৫। যাঁদের রাতে কম ঘুম হয় কিংবা বারবার ঘুম ভেঙে যায়, অর্থাৎ ইনসোমোনিয়ার সমস্যা রয়েছে তাঁদের ক্ষেত্রেও অব্যর্থ দাওয়াই মধু। ঘুমানোর আগে গরম দুধে মধু মিশিয়ে খেলে উপকার পাবেন আপনি।